কার্য সন্তুষ্টি পরিমাপের প্রধান পদ্ধতিগুলো লিখ ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা: একটি প্রতিষ্ঠানে কর্মচারীর কাজের সন্তুষ্টি পরিমাপ করা একটি জটিল এবং গুরুত্বপূর্ণ সমস্যা। যদি সঠিকভাবে জানা সম্ভব হয় যে কর্মীরা তাদের কর্মক্ষেত্রে কতটা সন্তুষ্ট, তাহলে নির্বাহীর পক্ষে কাজের সন্তুষ্টি ব্যবস্থাপনার বিষয়টি বোঝা সহজ হয়।

কাজের সন্তুষ্টি পরিমাপের প্রধান পদ্ধতি এবং কাজের সন্তুষ্টি পরিমাপের প্রধান পদ্ধতিগুলি বর্ণনা করা হয়েছে

১. ইন্টারভিউয়ার পদ্ধতি চাকরির যোগফল পরিমাপের ইন্টারভিউ পদ্ধতি সরাসরি কথোপকথনের মাধ্যমে ব্যক্তির কাজের সন্তুষ্টি সম্পর্কে তথ্য সংগ্রহ করে। এই ইন্টারভিউ অনেক ফর্ম নিতে পারে. যেমন- কাঠামোগত এবং অসংগঠিত, গোষ্ঠী এবং ব্যক্তি, চাপযুক্ত, নিবিড়, প্রস্থান ভিত্তিক ইত্যাদি। ইন্টারভিউ একটি ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ পদ্ধতি এবং প্রায়শই অন্যান্য পদ্ধতির পরিপূরক পদ্ধতি হিসাবে ব্যবহৃত হয়।

২. অভিক্ষেপ পদ্ধতি: এই পদ্ধতি অনুসারে, এক বা একাধিক অনির্দিষ্ট অসংগঠিত এবং অস্পষ্ট উদ্দীপক তার কর্মক্ষমতা পরিমাপ করার জন্য ব্যক্তির কাছে উপস্থাপন করা হয়। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তিকে কিছু কালি চিহ্ন দেখে এবং কিছু মন্তব্য করে বা কিছু অস্পষ্ট এবং অসম্পূর্ণ ছবি দেখে একটি গল্প লিখতে বা একটি অসম্পূর্ণ গল্প সম্পূর্ণ করতে বলা হয়। এই ক্ষেত্রে ব্যক্তি তার নিজস্ব উপায়ে উপস্থাপিত বিষয়বস্তু সংগঠিত এবং ব্যাখ্যা করে তার মনোভাব প্রকাশ করতে পারে। অভিক্ষেপ পদ্ধতির অধীনে বেশ কয়েকটি অভিক্ষেপ কৌশল ব্যবহার করা হয়, যেমন- (ক) শব্দ সহযোগী অভিক্ষেপ; (খ) বাক্য সমাপ্তি পরীক্ষা এবং (গ) চিত্র ব্যাখ্যা পরীক্ষা ইত্যাদি

৩. মতামত জরিপ পদ্ধতি: মতামত জরিপ পদ্ধতি প্রশ্নাবলীর সাহায্যে কর্মীদের কাজের সন্তুষ্টি পরিমাপ করে। এই পদ্ধতির সাহায্যে অল্প সময়ের মধ্যে বিপুল সংখ্যক কর্মচারীর কাছ থেকে লিখিত মতামত সংগ্রহ করা যায়। প্রশ্নাবলীতে চাকরি সংক্রান্ত বিষয়ে প্রশ্ন থাকে যেমন বেতন, পদোন্নতি, পদমর্যাদা, নিরাপত্তা, সহকর্মীদের সাথে সম্পর্ক, তত্ত্বাবধান এবং ব্যবস্থাপনা ইত্যাদি। প্রশ্নের উত্তরে কর্মচারীদের লিখিত মতামত বিশ্লেষণ করে এটি নির্ধারণ করা সম্ভব হয় কিভাবে অনেক কর্মচারী সন্তুষ্ট বা অসন্তুষ্ট।

৪. সমালোচনামূলক ঘটনা পদ্ধতি: এটি কাজের সন্তুষ্টি পরিমাপের একটি সহজ পদ্ধতি যা প্রথমে মনোবিজ্ঞানী হার্জবার্গ এবং তার সহকর্মীরা ব্যবহার করেছিলেন। এই পদ্ধতিতে ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে কর্মী কখন সন্তুষ্ট বোধ করেন, তার মনের অবস্থা কেমন, কখন তিনি অসন্তুষ্ট হন এবং তারপর তার পরিবেশ কেমন- পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা করা হয়। সাক্ষাৎকারে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে কর্মীদের সন্তুষ্টি ও অসন্তোষের কারণ ও ফলাফল নির্ধারণ করা হয়।

৫. চাকরির সন্তুষ্টির মানদণ্ড: চাকরির সন্তুষ্টির অনেক ব্যবস্থা আছে ব্যবহৃত একটি পদ্ধতি হল কাজের সন্তুষ্টির মান। সামান্য সাহায্যে সময়ের সাথে সাথে বিপুল সংখ্যক ব্যক্তির কাজের মনোভাব পরিমাপ করা এই পদ্ধতির সাহায্যে একজন ব্যক্তি সন্তুষ্ট বা অসন্তুষ্ট হন তার কর্মে শুধু তাই নয়, তারা কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট এটাও জানা সম্ভব। এই পদ্ধতির মাধ্যমে কাজের বিভিন্ন উপাদান কাজের সন্তুষ্টি এবং কর্মচারীর সামগ্রিক কাজের সন্তুষ্টি উভয়ই পরিমাপ করা হয় করা যেতে পারে।

উপসংহার: পরিশেষে, বলা যেতে পারে যে উপরোক্ত পদ্ধতিগুলি ব্যবহারের মাধ্যমে, সংস্থার কর্মচারীদের সন্তুষ্টি বস্তুনিষ্ঠভাবে পরিমাপ করা যেতে পারে। এটি লক্ষ করা উচিত যে তাদের সঠিক ফলাফল পদ্ধতিগুলির সঠিক ব্যবহারের উপর নির্ভর করে।