কর্ম সন্তুষ্টি জরিপের সুবিধাগুলো লিখ

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা,কার্য সন্তুষ্টি জরিপের গুণগুলো লিখ।উত্তর:

ভূমিকা: প্রতিষ্ঠান পরিচালনার জন্য পারফরম্যান্স জরিপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ হয়ে ওঠে। এর সাহায্যে ব্যবস্থাপনা বিভিন্ন সুবিধা অর্জন করতে পারে যা হল: প্রতিষ্ঠানের প্রেক্ষাপটে ইতিবাচক ভূমিকা পালন করতে সক্ষম।চাকরির সন্তুষ্টি বা চাকরির সন্তুষ্টি জরিপের সুবিধাগুলি চাকরির সন্তুষ্টি বা চাকরির সন্তুষ্টি জরিপের কিছু গুরুত্বপূর্ণ সুবিধার উপর আলোকপাত করা হয়েছে:

১. সন্তুষ্টির সাধারণ স্তর সম্পর্কে একটি ধারণা: চাকরির সন্তুষ্টি জরিপের মাধ্যমে, ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের কর্মচারীদের সন্তুষ্টির সাধারণ স্তর সম্পর্কে ধারণা পেতে সক্ষম হয়। এই ধরনের জরিপ নির্দিষ্ট বিষয়বস্তু এবং নির্দিষ্ট কর্মশক্তির পরিপ্রেক্ষিতে করা যেতে পারে। কর্মচারীরা তাদের কাজ এবং সংস্থা সম্পর্কে কী ভাবেন তা খুঁজে বের করতে সমীক্ষাগুলিও ব্যবহার করা যেতে পারে। এই সমীক্ষাটি কর্মীদের সমস্যা চিহ্নিত করার জন্য একটি শক্তিশালী কৌশল হিসাবে অবদান রাখতে পারে।

২. যোগাযোগ: চাকরির সন্তুষ্টি জরিপ প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের যোগাযোগ শুরু করতে পারে। যেহেতু এই ধরনের সমীক্ষাগুলি সর্বদা পরিকল্পিত, তারা সমস্ত ধরণের যোগাযোগ প্রবাহ তৈরি করতে সক্ষম, তা ঊর্ধ্বমুখী, নিম্নমুখী বা সমান্তরাল হোক না কেন। যখন কর্মীদের স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে বা তাদের মনোভাব প্রকাশ করতে উত্সাহিত করা হয়, তখন ঊর্ধ্বমুখী যোগাযোগ ফলপ্রসূ হতে পারে।

৩. মনোভাব উন্নতি: চাকরির সন্তুষ্টি জরিপের মাধ্যমে কর্মচারীদের মনোভাব উন্নত করা হয়। যখনই কাজের সন্তুষ্টি সম্পর্কে তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়, কর্মচারীরা এটিকে তাদের কল্যাণের জন্য ব্যবস্থাপনার কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া হিসাবে গ্রহণ করে। ফলে ব্যবস্থাপনার প্রতি তাদের সহযোগিতামূলক মনোভাব প্রকাশ পায় এবং প্রতিষ্ঠান ও ব্যবস্থাপনার প্রতি আনুগত্য বৃদ্ধি পায়।

৪. প্রশিক্ষণের প্রয়োজনীয়তা নির্ধারণ: কাজের সন্তুষ্টি সমীক্ষা শ্রমিক এবং সুপারভাইজারদের জন্য প্রশিক্ষণের প্রয়োজনীয়তা নির্ধারণ করে। জরিপ চলাকালীন এটি স্পষ্টভাবে নির্ধারণ করা যেতে পারে যে কর্মচারীরা কিছু ক্ষেত্রে অসন্তুষ্ট। এই সমীক্ষাটি পরিচালনাকে সংস্থার কর্মী এবং সুপারভাইজারদের প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে সহায়তা করে।

৫. শ্রমিক ইউনিয়নের সুবিধা: চাকরির সন্তুষ্টি সমীক্ষাগুলিও শ্রমিক ইউনিয়নগুলির জন্য সুবিধা নিশ্চিত করতে পারে৷ ম্যানেজমেন্ট যেমন শ্রমিকদের মনোভাব জানতে চায়, তেমনি শ্রমিক সংগঠনও শ্রমিকদের বিভিন্ন দাবি সম্পর্কে প্রকৃত তথ্য পেতে চায়। চাকরির সন্তুষ্টি জরিপ কর্মশক্তিতে ব্যবস্থাপনার মনোভাব জানতেও সাহায্য করে।

৬. কর্মীদের প্রতিক্রিয়া মূল্যায়ন: সাংগঠনিক ব্যবস্থাপক কর্মীদের প্রতিক্রিয়া এবং নীতি ও পরিকল্পনার প্রতি দৃষ্টিভঙ্গি পেতে আগ্রহী। এটি চাকরির সন্তুষ্টি জরিপের মাধ্যমে যাচাই করা যেতে পারে।

উপসংহার: পরিশেষে বলা যেতে পারে যে চাকরির সন্তুষ্টি ব্যবস্থাপনার সুবিধা অর্জনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কাজেই শিল্প মনোবিজ্ঞানে কাজের সন্তুষ্টির গুরুত্ব অস্বীকার করা যায় না।