কর্মসন্তুষ্টির প্রকৃতি ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর:

ভূমিকা: সাংগঠনিক আচরণের একটি গুরুত্বপূর্ণ দিক হল চাকরির সন্তুষ্টি। ১৯৩৫ সালে, হপক চাকরির সন্তুষ্টির উপর একটি গবেষণা পত্র প্রকাশ করেন। তারপর থেকে এটি শিল্পে গুরুত্ব পেতে শুরু করে।

কাজের সন্তুষ্টি বা কাজের সন্তুষ্টির প্রকৃতি: সাধারণভাবে, কাজের সন্তুষ্টি বলতে কাজের প্রতি একজন কর্মচারীর অনুকূল মনোভাব বা ইতিবাচক অনুভূতি বোঝায়। এই অনুভূতি তখনই তৈরি হয় যখন কাজটি তার চাহিদা ও আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। কর্মক্ষেত্রে প্রতিটি কর্মচারী বিভিন্ন পুরস্কার আশা করে। এসব প্রত্যাশা পূরণ হলে কর্মীর মধ্যে এক আনন্দদায়ক অনুভূতি তৈরি হয়। আচরণগত বিজ্ঞানীরা এই রাষ্ট্রীয় চাকরিকে সন্তুষ্টি বলে। কিছু লেখক কাজের প্রতি কর্মচারীর নেতিবাচক অনুভূতিকে কাজের সন্তুষ্টি হিসাবে উল্লেখ করেন। বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন উপায়ে কাজের সন্তুষ্টি বা কাজের সন্তুষ্টিকে সংজ্ঞায়িত করেছেন। উদাহরণ স্বরূপ:

E. A. Locke মতে, “চাকরির সন্তুষ্টি বলতে বোঝায় আনন্দদায়ক বা ইতিবাচক মানসিক অবস্থা যা একজন কর্মচারী কাজের প্রতি অনুভব করে।”Keith Davis মতে, “চাকরির সন্তুষ্টি কাজ সম্পর্কে কর্মীদের অনুকূল বা প্রতিকূল অনুভূতি।”Stephen P. Robbins ভাষায়, “চাকরির সন্তুষ্টি কাজের প্রতি ব্যক্তির সাধারণ মনোভাব প্রকাশ করে।” Vroom মতে, “কাজের গুরুত্বপূর্ণ দিকগুলোর দিকে।একজন কর্মচারীর ধারণাগত বা সামাজিক প্রতিক্রিয়া সাধারণত কাজের সন্তুষ্টি হিসাবে বিবেচিত হয়।”কাজের সন্তুষ্টি কর্মীদের উত্পাদনশীলতা এবং মনোবলের উপর সরাসরি প্রভাব ফেলে। একটি জটিল মনস্তাত্ত্বিক সমস্যা। কাজের সন্তুষ্টির প্রকৃতি বিশ্লেষণ করলে চাকরির সন্তুষ্টিকে প্রভাবিত করে এমন কয়েকটি কারণ প্রকাশ করে। বেশিরভাগ লেখক এই উপাদানগুলিকে তিনটি বিভাগে বিভক্ত করেছেন যেমন:

ক. ব্যক্তিগত কারণ: প্রত্যেক কর্মচারীর কিছু ব্যক্তিগত বৈশিষ্ট্য থাকে যা তার কাজের সন্তুষ্টিকে ব্যাপকভাবে প্রভাবিত করে। কাজের সন্তুষ্টির সাথে সম্পর্কিত ব্যক্তিগত কারণগুলি হল: ব্যক্তিত্ব, বয়স, স্বাস্থ্য, লিঙ্গ এবং বৈবাহিক অবস্থা, বুদ্ধিমত্তা, দক্ষতার ব্যবহার, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, নির্ভরশীলদের সংখ্যা ইত্যাদি।

খ. কর্ম-সম্পর্কিত কারণগুলি: কাজের সাথে সম্পর্কিত কারণগুলি সরাসরি কাজের সাথে সম্পর্কিত, তাই তাদের কাজের সন্তুষ্টিতে আরও বেশি প্রভাব ফেলে। প্রাসঙ্গিক উপাদান নীচে সংক্ষিপ্ত করা হয়।এটি বর্ণনা করে: মজুরি, কাজের প্রকৃতি বা ধরন, কাজের পরিবেশ, সহকর্মীদের সাথে সম্পর্ক, কাজের নিরাপত্তা, পরিদর্শন, পদমর্যাদা, পদোন্নতি, স্বায়ত্তশাসন, বেতন, সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ ইত্যাদি।

গ. কর্মহীন কারণ: একজন ব্যক্তির কর্মজীবনকে তার পারিবারিক ও সামাজিক জীবন থেকে আলাদা করে ভাবা যায় না। কাজের সন্তুষ্টি পারিবারিক এবং সামাজিক জীবন দ্বারা প্রভাবিত হয়। অনেক গবেষণায় দেখা গেছে যে সামাজিক এবং পারিবারিক জীবন উভয়ই কাজের সন্তুষ্টির একটি গুরুত্বপূর্ণ নির্ধারক। হার্জবার্গ এবং তার সহকর্মীরা দেখিয়েছেন যে কাজের সন্তুষ্টি ব্যক্তির সাধারণ জীবনের সাথে সম্পর্কিত। কাজ শুধুমাত্র কর্মজীবনকে প্রভাবিত করে না, এটি ব্যক্তির পারিবারিক ও সামাজিক জীবনকেও প্রভাবিত করে।

উপসংহার: উপরোক্ত আলোচনা এবং বিশেষজ্ঞদের মতামত বিশ্লেষণ করে, এই সিদ্ধান্তে পৌঁছানো যেতে পারে যে কাজের সন্তুষ্টি হল কাজের অবস্থার প্রতি একজন কর্মচারীর মানসিক প্রতিক্রিয়া।