একজন সন্তুষ্ট ও অসন্তুষ্ট মানুষের বৈশিষ্ট্যগুলো লিখ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা,আচরণের একজন সন্তুষ্ট ও অসন্তুষ্ট কর্মীর আচরণের বৈশিষ্ট্যগুলো কী কী?উত্তর:

ভূমিকা: একজন সন্তুষ্ট কর্মচারীর আচরণ এবং একজন অসন্তুষ্ট কর্মচারীর আচরণ কখনই এক হয় না। উভয় ধরণের কর্মীদের আচরণ পরীক্ষা করলে স্বতন্ত্র বৈশিষ্ট্য প্রকাশ পায়। মনোবিজ্ঞানে একজন সন্তুষ্ট এবং অসন্তুষ্ট কর্মচারীর আচরণের গুরুত্ব অপরিসীম।

একজন সন্তুষ্ট আচরণকারী ব্যক্তির বৈশিষ্ট্য: একজন সন্তুষ্ট কর্মচারীর আচরণগত বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ: একজন সন্তুষ্ট কর্মচারীর আচরণ লক্ষ্য ভিত্তিক।একজন সন্তুষ্ট কর্মচারী প্রতিষ্ঠানের নিয়মকে সম্মান করা হয়
একজন সন্তুষ্ট কর্মচারীকে নির্ধারিত দায়িত্ব বা ভূমিকা পালন করতে আগ্রহী হতে দেখা যায়। একজন সন্তুষ্ট কর্মচারী কাজ থেকে অনুপস্থিত থাকে না।
একজন সন্তুষ্ট কর্মচারী সাধারণত পদত্যাগ করতে অনুপ্রাণিত হয় না।
সন্তুষ্ট কর্মচারীদের আচরণ সহযোগিতামূলক প্রকৃতির। একজন সন্তুষ্ট কর্মচারী কর্মক্ষেত্রে দ্বন্দ্ব ও দ্বন্দ্ব এড়িয়ে যান।একজন সন্তুষ্ট কর্মচারী কর্মজীবনের উন্নয়নের দিকে ঝোঁক।
সন্তুষ্ট কর্মী যত্ন সহকারে যে কোনও কাজ সম্পাদন করে। এতে দুর্ঘটনার ঝুঁকি কমে।একজন সন্তুষ্ট কর্মচারী সাংগঠনিক পরিবর্তনের প্রতি ইতিবাচক প্রতিক্রিয়া
একজন সন্তুষ্ট কর্মচারী ব্যবস্থাপনার সাথে ভালো সম্পর্ক বজায় রাখে।
একজন সন্তুষ্ট কর্মচারী কাজের প্রতি ইতিবাচক মনোভাব দেখায়।

অসন্তুষ্ট আচরণকারী মানুষের বৈশিষ্ট্য: একজন অসন্তুষ্ট কর্মচারীর আচরণের বৈশিষ্ট্যগুলি নীচে বর্ণিত হয়েছে:
অসন্তুষ্ট কর্মীর আচরণ নির্দিষ্ট লক্ষ্য অর্জনের দিকে পরিচালিত হয় না।
একজন অসন্তুষ্ট কর্মচারী ধীরে ধীরে কাজ করে। অসন্তুষ্ট কর্মচারীর দায়িত্ব
অনুপস্থিতি লক্ষ্য করা যায়। একজন অসন্তুষ্ট কর্মী তার আবেগ নিয়ন্ত্রণে রাখতে পারে না।একজন অসন্তুষ্ট কর্মচারী প্রায়শই অভিযোগ করেন। একজন অসন্তুষ্ট কর্মচারী পরিবর্তন সহজে গ্রহণ করে
প্রত্যাখ্যাত অসন্তুষ্ট শ্রমিকদের মধ্যে অত্যধিক একঘেয়েমি এবং অবাধ্যতা লক্ষ্য করা যায়।অসন্তুষ্ট শ্রমিকরা প্রায়ই কাজে অনুপস্থিত থাকে। একজন অসন্তুষ্ট শ্রমিক কাজ করে একটি জঙ্গি শ্রমিক ইউনিয়নে যোগ দেয়। একজন অসন্তুষ্ট কর্মী কাজের মধ্যে অসঙ্গতি লক্ষ্য করে করা যেতে পারে।

উপসংহার: পরিশেষে বলা যায় যে একজন সন্তুষ্ট কর্মচারীর আচরণ এবং একজন অসন্তুষ্ট কর্মচারীর আচরণ সম্পূর্ণ বিপরীত। বৈশিষ্ট্য উজ্জ্বল. অসন্তুষ্ট আচরণ প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর। এ কারণে এসব আচরণ মোকাবেলা বা পরিবর্তনের উদ্যোগ নিতে হয় ব্যবস্থাপনাকে।