ক্লান্তি এবং আবেগ বলতে কী বোঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ক্লান্তি এবং আবেগ কি?উত্তর:

ভূমিকা: ব্যক্তিগত ভিত্তিতে দুর্ঘটনা নিয়ে আলোচনা করার সময়, এটি মনে রাখা উচিত যে কোনও বিশেষ ধরণের আচরণ যা একটি নির্দিষ্ট পরিস্থিতিতে দুর্ঘটনা ঘটতে ভূমিকা রাখতে পারে তা পরিস্থিতি বা পরিস্থিতির প্রকৃতির উপর নির্ভর করে।

ক্লান্তি ও অবসাদ: বিশেষজ্ঞদের মতে, ক্লান্তি সব সময় দুর্ঘটনার ঝুঁকি বাড়ায় এবং ক্লান্তি যত বেশি হবে, ঝুঁকি তত বেশি। কিন্তু ক্লান্তি এবং দুর্ঘটনার মধ্যে সম্পর্ক জটিল এবং অধরা। এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়াও একটি অত্যন্ত জটিল বিষয়। ক্লান্তি মানুষকে কাজে অমনোযোগী করে তোলে, যত্নশীল কাজের প্রতি উদাসীন। ক্লান্তির প্রভাব ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। একজন উত্সাহী ব্যক্তি তার কাজগুলি খুব মনোযোগ দিয়ে করেন। তিনি কখনই অযত্ন বা ক্লান্ত বোধ করেন না। অন্যদিকে, যে ব্যক্তি কাজের প্রতি একেবারেই আগ্রহী নয় সে অমনোযোগী এবং উদাসীন। কিছু লোক একঘেয়ে কাজ নিয়ে খুব সন্তুষ্ট এবং কোনও চিন্তা ছাড়াই সক্রিয়ভাবে এটি করে। তাদের ক্ষেত্রে অনেক সময় দুর্ঘটনা ঘটে। যখন তারা কোনো কারণে তাদের কাজের অংশে কোনো ব্যাঘাত সত্ত্বেও সক্রিয়ভাবে তাদের স্বাভাবিক চলাচল অব্যাহত রাখে।

উপসংহার: পরিশেষে বলা যায়, মানুষের শরীরে ক্লান্তি থাকলে তার কাজে মন বসে না। ক্লান্তি নিয়ে গাড়িতে উঠলে সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়ে। আর দুর্ঘটনা ঘটলে তার মৃত্যুর সম্ভাবনা বেশি। তাই ক্লান্তি মানুষকে দুর্বল করে দেয়।