দুর্ঘটনার প্রবণতা বলতে কী বোঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, দুর্ঘটনা প্রবণতা সম্পর্কে লিখুন।
উত্তর:

ভূমিকা: ব্যক্তিগত ভিত্তিতে দুর্ঘটনা নিয়ে আলোচনা করার সময়, এটি অবশ্যই মনে রাখতে হবে যে কোনও বিশেষ ধরণের আচরণ যা একটি নির্দিষ্ট পরিস্থিতিতে দুর্ঘটনা ঘটতে ভূমিকা রাখতে পারে তা পরিস্থিতি বা পরিস্থিতির প্রকৃতির উপর নির্ভর করে।দুর্ঘটনার প্রবণতা: ২০ শতক থেকে, দুর্ঘটনা প্রবণতা শব্দটি বিভিন্ন অর্থে আলোচনা করা হয়েছে। তাই দুর্ঘটনার প্রবণতা একটি বহুল আলোচিত বিষয়। দুর্ঘটনাজনিত প্রবণতাগুলি পুনরায় সৃষ্ট ব্যক্তিত্বকে বোঝায়। এই প্রবণতাকে এক ধরনের মানসিক অস্বাভাবিকতা বলে মনে করা হয় যা ব্যক্তির কিছু অন্তর্নিহিত নিউরোটিক বা সাইকোপ্যাথিক অবস্থা থেকে উদ্ভূত হয়। কিন্তু গবেষকদের মতে, দুর্ঘটনা প্রবণতার অনুরূপ ধারণা সমর্থন করার জন্য স্পষ্ট প্রমাণের অভাব রয়েছে।
দুর্ঘটনার প্রবণতা হল দুর্ঘটনার পুনরাবৃত্তির একটি সাধারণ প্রবণতা যা কিছু লোকের কার্যত যে কোনও পরিস্থিতিতে দুর্ঘটনার পুনরাবৃত্তি করার প্রবণতায় প্রতিফলিত হয়। এই অর্থে দুর্ঘটনা প্রবণতা শব্দটি শুধুমাত্র একটি অনুরূপ প্রবণতা বা প্রবণতাকে বর্ণনা করে কিন্তু সেই প্রবণতা সৃষ্টিকারী স্বতন্ত্র কারণগুলিকে ব্যাখ্যা করে না। যাঁরা দুর্ঘটনায় বিশ্বাস করেন তাঁদের মতে, দুর্ঘটনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কিছু লোক একটি গবেষণা প্রতিবেদন এই দাবিকে সমর্থন করে যে দুর্ঘটনাগুলি দুর্ঘটনার চেয়ে বেশি ঘটে যা যুক্তিসঙ্গতভাবে প্রাকৃতিক ঘটনা হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে। এই গবেষণায়, এটি তিনটি পেশায় নিযুক্ত কর্মচারীদের দুর্ঘটনার সূচী করার জন্য তৈরি করা হয়েছিল। – সূচকটি প্রতি ১০০০ কর্মঘণ্টায় দুর্ঘটনার পুনরাবৃত্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল এবং ছয় মাসের দুটি পৃথক সময়ের জন্য আলাদাভাবে নির্মিত হয়েছিল।

উপসংহার: উপসংহারে, এই যুক্তিকে সমর্থন করার জন্য পর্যাপ্ত প্রমাণ নেই যে একটি ব্যক্তিত্বের ধরন রয়েছে যা দুর্ঘটনা প্রবণ হিসাবে চিহ্নিত করা যেতে পারে। অতএব, অনেকের মতে, পর্যাপ্ত প্রমাণ দ্বারা পরেরটি সমাহিত না হওয়া পর্যন্ত অনুরূপ আলোচনায় এই শব্দটি ব্যবহার করা এড়াতে ভাল। তবুও শিল্প মনোবিজ্ঞানে দুর্ঘটনা প্রবণতার গুরুত্ব অস্বীকার করা যায় না।