সংবেদনশীলতা প্রশিক্ষণ বর্ণনা কর ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর:

ভূমিকা: শিল্প প্রতিষ্ঠানে নিয়োগ ও নিয়োগের পর কর্মীদের দক্ষতা বিকাশ ও উন্নত করার জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিল্প খাতে এর গুরুত্ব এবং সর্বাধিক প্রশিক্ষণ শিল্প শ্রমিকদের দক্ষতার উন্নতি ও বিকাশের মাধ্যমে উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখে। একটি সফল প্রশিক্ষণ কর্মসূচী উৎপাদনশীলতা বাড়াতে, অ্যাট্রিশন বা টার্নওভার কমাতে সাহায্য করে এবং শেষ পর্যন্ত কর্মচারীদের সন্তুষ্টির দিকে নিয়ে যায়। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হল যে কোন প্রয়োজনীয় বিষয়ে জ্ঞান প্রদান করা।

সংবেদনশীলতা প্রশিক্ষণ: এই প্রশিক্ষণ পদ্ধতির মাধ্যমে প্রশিক্ষণার্থীদের কাজে সক্রিয় হতে উৎসাহিত করা হয়। এই প্রশিক্ষণে কোন নির্দিষ্ট বিষয়বস্তু নেই। প্রশিক্ষকরা সক্রিয় নেতাদের চেয়ে প্যাসিভ হন এবং প্রশিক্ষণার্থীদের সক্রিয় হতে উৎসাহিত করেন। পরিকাঠামোতে পারস্পরিক আদান-প্রদানের মাধ্যমে প্রশিক্ষক এবং শিক্ষার্থীরা সচেতনতা ও বোঝাপড়ার সম্পর্ক গড়ে তোলে। পরিদর্শক এবং পরিচালকদের প্রশিক্ষণের ক্ষেত্রে এই পদ্ধতিটি খুবই কার্যকর।এই পদ্ধতিটি অ-নির্দেশক কাউন্সেলিং এবং অ-নির্দেশক থেরাপি থেকে উদ্ভূত হয়েছে। এই পদ্ধতিটি প্রশিক্ষণ পরিচালক এবং পরামর্শদাতাদের জন্য ব্যবহৃত হয়। এই পদ্ধতি টি-গ্রুপ ট্রেনিং বা হিউম্যান রিলেশন ল্যাবরেটরি ট্রেনিং নামেও পরিচিত।ক্যাম্পবেল এবং তার সহকর্মীরা (Campbell et al 1970) সংবেদনশীলতা প্রশিক্ষণ পদ্ধতির কিছু উদ্দেশ্য উল্লেখ করেছেন:

১. প্রশিক্ষণার্থীকে কোন পরিস্থিতিতে অন্যদের সাথে কীভাবে আচরণ করতে হবে সে সম্পর্কে ধারণা দেওয়া। 2. ধৈর্য সহকারে এবং পুঙ্খানুপুঙ্খভাবে অন্যদের কথা শুনুন

শুনুন এবং তাদের উত্তর শেখান.

৩. শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ পরিচ্ছন্ন ও সুন্দর রাখার ক্ষমতা বৃদ্ধি।

৪. একে অপরের সাথে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি করা।

৫. মানুষের মিথস্ক্রিয়া এবং আচরণের পরিণতি সম্পর্কে সচেতন হওয়া।

উপসংহার: পরিশেষে বলা যেতে পারে যে শিল্পটি নতুন যন্ত্র এবং কাজের পদ্ধতির প্রবর্তনের ফলে, নতুন এবং পুরানো কর্মী থেকে শুরু করে ম্যানেজার পর্যন্ত সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণের প্রয়োজন। শ্রবণ-দৃষ্টি প্রক্রিয়া শিল্পের প্রশিক্ষণে একটি দরকারী প্রশিক্ষণ পদ্ধতি। এই পদ্ধতিতে একই সাথে শ্রবণ ও চাক্ষুষ প্রশিক্ষণ প্রদান করা হয়। এ কারণে প্রশিক্ষণার্থীদের মধ্যে একটি বিষয়ে প্রশিক্ষণে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জিত হয়।