বুদ্ধি অভীক্ষা ও কৃতি অভীক্ষা বলতে কী

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা,বুদ্ধি অভীক্ষা ও কৃতি অভীক্ষা সম্পর্কে ধারণা দাও ।

উত্তর: ভূমিকা : মনোবিজ্ঞানে, “বুদ্ধি অভীক্ষা” এবং “কৃতি অভীক্ষা” দুটি গুরুত্বপূর্ণ প্রকারের মনস্তত্ত্বের অধ্যয়ন ও পরীক্ষা করা হয়। বুদ্ধি অভীক্ষা এবং কৃতি অভীক্ষা দুটি প্রক্রিয়া মানে হলো:

বুদ্ধি অভীক্ষা: এটি মানব মানসিক প্রক্রিয়ার একটি অংশ, যেখানে আমরা জ্ঞান প্রাপ্ত করার জন্য বুঝতে বা ধারণ করতে চেষ্টা করি। এটি মনোবুদ্ধির কাজের একটি সাধারণ অংশ।

কৃতি অভীক্ষা: এটি কোনও কাজ বা প্রকল্প সম্পর্কে নিজের প্রস্তুতি এবং কার্যকরীতা পর্যালোচনা করার প্রক্রিয়া, যেখানে আমরা কীভাবে কিছু করেছি তা দেখতে এবং শেখাতে চেষ্টা করি। এটি কোনও ক্রিয়াকলাপের পর্যালোচনা এবং সম্মাননা সম্পর্কে সাধারণভাবে বোঝানোর প্রক্রিয়া।এই দুটি অভীক্ষা মানুষের মেধা এবং স্বীকৃতি প্রদানে সাহায্য করে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উপরে বর্ণনাকৃত অভীক্ষা ছাড়াও কর্মী নিয়োগের ক্ষেত্রে আরও অভীক্ষা রয়েছে। যেমন- বিশেষ প্রবণতা অভীক্ষা, ইন্দ্রিয়মূলক প্রবণতা অভীক্ষা, কারিগরি ক্ষমতা অভীক্ষা এবং কাহিনি সংপ্রত্যক্ষণ অভীক্ষা উল্লেখযোগ্য। কর্মী নির্বাচনের ক্ষেত্রে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি মানসিক অভীক্ষা খুবই কার্যকরী, কারণ ব্যক্তির বাহ্যিক দক্ষতা মোটামুটি দেখলেই বুঝা যায় কিন্তু মানসিক দক্ষতা বুঝার জন্য বিভিন্ন প্রয়োজন। তাই যোগ্য প্রার্থী নির্বাচনে মনস্তাত্ত্বিক অভীক্ষা প্রয়োগ করা আবশ্যক।