ওয়েসলার বুদ্ধি অভীক্ষা কাকে বলে।

রকেট সাজেশন
রকেট সাজেশন

ওয়েসলার বুদ্ধি অভীক্ষা বলতে কী বুঝ ?

অথবা, ওয়েসলার বুদ্ধি অভীক্ষার সংজ্ঞা দাও।উত্তর:

ভূমিকা :ওয়েসলার বুদ্ধি অভীক্ষা হল একটি কোয়ান্টাম মেক্যানিক্সের পরীক্ষা পদ্ধতি, যা বৈশিষ্ট্যবাদী সমস্যা সমাধানে ব্যবহৃত হয়। এই পরীক্ষার উদ্দেশ্য হল একটি কোয়ান্টাম সিস্টেমের কোন বৈশিষ্ট্য বা স্টেটের মান পরীক্ষা করা, তার সঠিক মান পেতে। এই পরীক্ষার সাথে বুদ্ধিমত্তা এবং গণনা প্রক্রিয়ার ব্যবহার করা হয়, যা কোয়ান্টাম কম্পিউটেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ওয়েসলার বুদ্ধি অভীক্ষা কোয়ান্টাম কম্পিউটেশন এবং কোয়ান্টাম ইনফরমেশন সাইন্সে একটি গুরুত্বপূর্ণ টুল হিসেবে ব্যবহৃত হয়।

ওয়েসলার বুদ্ধি অভীক্ষা : বুদ্ধি পরিমাপের নানা প্রকার অভীক্ষার মধ্যে ওয়েসলার বুদ্ধি অভীক্ষা অন্যতম। বয়স্কদের বুদ্ধি পরিমাপের ক্ষেত্রে এ অভীক্ষা খুবই উপযোগী। ১৯৩৯ সালে নিউইয়র্কের বেলেভিউ হাসপাতালের বিখ্যাত মনোবিজ্ঞানী ডেভিড ওয়েসলার বয়স্কদের বুদ্ধি পরিমাপের জন্য ওয়েসলার বেলেভিড বুদ্ধি অভীক্ষা প্রণয়ন করেন। পরবর্তীকালে ১৯৫৫ সালে এ অভীক্ষাটির একটি সংশোধিত সংস্করণ প্রকাশ করা হয়। এটি ওয়েসলার বুদ্ধি অভীক্ষা (Wechsler Adult Intelligence Scale) বা সংক্ষেপে WAIS নামে পরিচিত।এছাড়াও ওয়েসলার শিশুদের বুদ্ধি পরিমাপের জন্য দু’টি অভীক্ষা প্রণয়ন করেন। এর মধ্যে একটি হল ওয়েসলার ইন্টেলিজেন্স স্কেল ফর চিলড্রেন (Wechsler Intelligence Scale for Children) সংক্ষেপে WISC এবং অন্যটি হল ওয়েসলার প্রিস্কুল এন্ড প্রাইমারি স্কেল অব ইন্টেলিজেন্স (Wechsler Preschool and Primary Scale of Intelligence) সংক্ষেপে (WPPS) ওয়েসলারের বয়স্ক বুদ্ধি অভীক্ষাটি একটি বহুল ব্যবহৃত ব্যক্তিভিত্তিক অভীক্ষা। অভীক্ষাটিতে ১১টি উপ অভীক্ষা (Sub-test) রয়েছে। এই ১১টি উপঅভীক্ষাকে আবার দুই ভাগে বিভক্ত করা হয়েছে। যথা: ভাষাগত এবং কর্মসম্পাদন বা কৃতি অভীক্ষা ।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, শিল্পকারখানায় এবং ব্যবসায় প্রতিষ্ঠানে কর্ম নির্বাচনে মনস্ত তাত্ত্বিক অভীক্ষা একটি যুগোপযোগী এবং তথ্য সমৃদ্ধ প্রক্রিয়া। মনোবৈজ্ঞানিক অভীক্ষাগুলো যথার্থ এবং সুষ্ঠুভাবে প্রয়োগ করে অতি সহজেই উপযুক্ত কর্মী নির্বাচন করা সম্ভব। একারণেই শিল্পোন্নত দেশে ক্রমেই এর পরিসর এবং বৈচিত্র্য বৃদ্ধি পাচ্ছে।