গ্রামীণ সম্প্রদায়ের বৈশিষ্ট্যসমূহ লিখ।

গ্ৰামীণ সম্প্রদায়ের বৈশিষ্ট্যসমূহ লিখ।
অথবা, কী কী বৈশিষ্ট্য নিয়ে প্রামীণ সম্প্রদায় গঠিত হয়? ব্যাখ্যা কল্প
অথবা, গ্রামীণ সম্প্রদায়ের প্রকৃতি আলোচনা কর।অথবা, গ্রামীণ সম্প্রদায়ের বিশেষ বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে উল্লেখ কর। উত্তর৷ ভূমিকা : গ্রামীণ সম্প্রদায়ের নিজস্ব স্বকীয়তা রয়েছে। গ্রামীণ সম্প্রদায়ের সম্পর্কে ধারণা লাভের জন্য এর বৈশিষ্ট্যগুলো বিচারবিশ্লেষণ করা দরকার। আমীণ সম্প্রদায়ের আকৃতি-প্রকৃতি আলোচনা করলে এর বৈশিষ্ট্যগুলোর
পরিচয় পাওয়া যায়। গ্রামীণ সম্প্রদায়ের বৈশিষ্ট্য : গ্রামীণ সম্প্রদায়ের বহু ও বিভিন্ন বৈশিষ্ট্য বিদ্যমান। তার মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।
ক. কৃষিকেন্দ্ৰিক পেশা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যরা হলো প্রধানত কৃষিজীবী। কৃষিকে কেন্দ্র করেই গ্রামগঞ্জের অধিবাসীদের অর্থনেতিক কর্মকাণ্ড আবর্তিত হয়ে থাকে।
খ. সম্প্রদায়গত চেতনা : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে এক সমষ্টিগত চেতনার অস্তিত্ব পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের প্রতিটি সম্প্রদায়ের সদস্যদের মধ্যে গভীর এক ঐক্যবোধ বর্তমানে থাকে।প. যৌথ পরিবার ব্যবস্থা : গ্রামীণ সম্প্রদায়ের আর একটি বড় বৈশিষ্ট্য হলো যৌথ পরিবার ব্যবস্থা। একান্নবর্তী যৌধ পরিবার ব্যবস্থার অস্তিত্ব গ্রামগঞ্জে এখনো কমবেশি বিদ্যমান। এর একটি বড় কারণ হলো গ্রামগঞ্জের কৃষিভিত্তিক অর্থনীতি।
ঘ. সরলতা : সরলতা গ্রামীণ সম্প্রদায়ের সদ্যদের আর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয়। প্রকৃতিগতভাবে গ্রামগঞ্জের অধিবাসীরা হলো সহজসরল। তাদের জীবনধারা সহজ, স্বচ্ছন্দ ও শান্তিপূর্ণ ।
ঙ. প্রতিবেশিসুলভ আচরণ : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে প্রতিবেশিসুলভ সম্পর্ক ও ভূমিকা পরিলক্ষিত হয়। গ্রামের অধিবাসীরা একে অপরকে চেনে ও জানে, পরস্পরের খোঁজখবর রাখে, তারা পরস্পরের সুখেদুঃখে পাশে এসে দাঁড়ায়।
চ. ধর্মভাব : গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের মধ্যে ধর্মভাবের প্রাধান্য বিশেষভাবে পরিলক্ষিত হয়। গ্রামগঞ্জের অধিবাসী সাধারণত ধর্মপরায়ণ হয়ে থাকে। গ্রামীণ সম্প্রদায়ের সদস্যদের ব্যক্তিগত ও সমষ্টিগত জীবনের সকল ক্ষেত্রে ধর্ম এবং ধর্মীয় আচার-অনুষ্ঠানের অবিসংবাদিত প্রভাব ও প্রতিক্রিয়া অনস্বীকার্য।
উপসংহার : পরিশেষে বলা যায়, গ্রামীণ সম্প্রদায়ের উপর্যুক্ত উপাদান বা বৈশিষ্ট্যসমূহ তাৎপর্যপূর্ণ। এগুলো শহরাঞ্চলের সম্প্রদায়ের পার্থক্যের সৃষ্টি করে। তাছাড়া এসব বৈশিষ্ট্যপূর্ণ উপাদানের পরিপ্রেক্ষিতে গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে এক বিশেষ পরিবেশ সৃষ্টি হয় । এ পরিবেশ গ্রামগঞ্জের অধিবাসীদের সামাজিক দায়িত্বশীলতা, জীবনবোধ ও দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করে।