ইউরোপে পুঁজিবাদ বিকাশের ঐতিহাসিক কারণসমূহ লিখ।

অথবা, ইউরোপে পুঁজিবাদ বিকাশের ঐতিহাসিক কারণগুলো উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজবিজ্ঞানিক আলোচনায় পুঁজিবাদ একটি কেন্দ্রীয় প্রত্যয়। সামন্তবাদের পতনের মধ্য দিয়ে পুঁজিবাদের বিকাশ ঘটে। পুঁজিবাদ আধুনিক যুগের সূচনা করে। তাই আধুনিক সমাজ ধারণার সাথে পুঁজিবাদ অঙ্গাঙ্গিভাবে জড়িত। নগরায়ণ এবং শিল্পায়ন বিকাশের মধ্য দিয়ে পুঁজিবাদের বিকাশ ঘটে। তাই নগরায়ণ ও শিল্পায়ন ব্যতীত পুঁজিবাদের কথা ভাবাই যায় না।
পুঁজিবাদ বিকাশের ঐতিহাসিক কারণ (Historical causes of capitalism display) : ইউরোপে পুঁজিবাদ বিকাশের ঐতিহাসিক কারণসমূহ হলো নিম্নরূপ :
রেনেসাঁ : রেনেসাঁ অর্থ পুনর্জাগরণ, শিল্প ও সাহিত্য ক্ষেত্রে পুনর্জাগরণ। ত্রয়োদশ শতাব্দীতে ইউরোপে এ আন্দোলনের সূত্রপাত ঘটে। এ নতুন জ্ঞান মানুষের অনুসন্ধিৎসাকে নতুনভাবে জাগ্রত করে মানুষের মনকে উদার, প্রসারিত ও মহান করে জীবনের প্রতি মুক্ত দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে উদ্বুদ্ধ করে। রেনেসাঁর উল্লেখযোগ্য অবদান হলো মানবতাবাদের বিকাশ।
ধর্মসংস্কার আন্দোলন : ষোড়শ শতাব্দীতে ধর্মসংস্কার আন্দোলন রেনেসাঁর ন্যায় পুঁজিবাদ বিকাশে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তাছাড়া সপ্তদশ শতাব্দীতে জার্মানিতে ধর্ম, রাজনীতি, ব্যক্তিজীবন সর্বক্ষেত্রে মিথ্যাচার সবকিছুর উপস্থিতি ছিল । ধর্মীয় প্রতিষ্ঠানের পাদ্রীরা ছিল অধিকাংশ জমির মালিক।
শিল্পবিপ্লব : ১৭৮০ সাল থেকে ১৮৫০ সালের মধ্যবর্তী সময়ে একটা সুদূরপ্রসারী ও দীর্ঘসময়ব্যাপী সামাজিক বিপ্লব ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি, রাজনীতি চিন্তাধারায় যে আমূল পরিবর্তন বয়ে আনে তাকেই শিল্পবিপ্লব বলে । শিল্পবিপ্লব প্রত্যয়টি দ্বারা দ্রুত ও সুদূরপ্রসারী পরিবর্তনসমূহকে বুঝানো হয়ে থাকে। যার মাধ্যমে একটি কৃষিনির্ভর অর্থনীতি শিল্পভিত্তিক অর্থনীতিতে উত্তরণ ঘটে। বস্তুত এ শিল্পবিপ্লব মানুষকে কর্মঠ ও পুঁজিবাদী হতে যথেষ্ট সাহায্য করে।
উপসংহার : উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে একথা বলা চলে যে, পুঁজিবাদের উদ্ভবের কারণে মধ্যযুগের অবসান ও আধুনিক যুগের সূত্রপাত ঘটায়। ইউরোপের শিল্পবিপ্লব সংঘটিত হয়, যার প্রত্যক্ষ ফল ছিল পুঁজিবাদের বিকাশ, বিলম্ব করে হলেও পৃথিবীর প্রায় সর্বত্র বর্তমানে পুঁজিবাদের বিকাশ পূর্ণাঙ্গভাবে পরিলক্ষিত হয়।