সম্পর্কে ওয়েবারের ব্যাখ্যা দাও।

অথবা, শ্রেণি সম্পর্কে ওয়েবারের মতবাদ লেখ।
অথবা, শ্রেণি সম্পর্কে ওয়েবারের ধারণা কী? বিশদভাবে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
কার্ল মার্ক্স ও ম্যাক্স ওয়েবার সামাজিক স্তরবিন্যাস সম্পর্কিত তত্ত্ব সমাজবিজ্ঞানে প্রতিষ্ঠিত করার প্রয়াস পেয়েছেন এবং তাদের অবদান সর্বজনস্বীকৃত। এখানে আমাদের আলোচনার বিষয় হলো সামাজিক স্তরবিন্যাস সম্পর্কে ম্যাক্স ওয়েবারের দৃষ্টিভঙ্গি। তিনি শ্রেণি, পদমর্যাদা এবং রাজনৈতিক দল নামক তিনটি প্রত্যয়কে ভিত্তি করে স্তরবিন্যাসকে ব্যাখ্যা করেছেন।
শ্রেণি সম্পর্কে ওয়েবারের ব্যাখ্যা : ওয়েবার সামাজিক স্তরবিন্যাস সম্পর্কে আলোচনা করতে গিয়ে শ্রেণি, মর্যাদা ও দল-এ তিনটি প্রত্যয়ের সমন্বয়সাধন করেছেন। তিনি বলেছেন, “কোন সম্প্রদায়ের মধ্যে ক্ষমতা বণ্টনের প্রপঞ্চ হিসেবে শ্রেণি, মর্যাদা গোষ্ঠী এবং দল প্রত্যয়গুলো ব্যবহৃত হয়।” “Classes, status group and parties are
phenomena of the distribution of power within a community. But classes are not communities.” অর্থাৎ ওয়েবার শ্রেণি বলতে বুঝিয়েছেন- এমন কিছু লোকের সমষ্টি যাদের জীবন প্রণালীতে অভিন্ন কার্যকর উপাদান থাকে বা একক আয়ের সুযোগ সুবিধা ও সম্পত্তির অর্থনৈতিক স্বার্থের উদ্দেশ্যে প্রতিপালিত হয়, যা শ্রম বাজার পরিস্থিতির অধীনে প্রতিনিধিত্ব করে।
সমালোচনা : ম্যাক্স ওয়েবারের সামাজিক স্তরবিন্যাসের ধারণা অনেকাংশে সমালোচিত হয়েছে। নিম্নে এর সমালোচনাসমূহ তুলে ধরা হলো :
ওয়েবার সামাজিক স্তরবিন্যাসের ত্রিমাত্রিক ব্যাখ্যা দিয়েছেন কিন্তু তিনি এ প্রেক্ষাপটে সামাজিক আচরণের নিয়ম সম্পর্কে সঠিক ব্যাখ্যা দেয়ার প্রয়াস পান নি। ওয়েবার পদমর্যাদাকে সম্মান ও জীবনযাত্রা প্রণালীর আলোকে আলোচনা করেছেন কিন্তু নির্ভরযোগ্যভাবে পরিমাপের উপায় সম্পর্কে তিনি আলোচনা করেন নি। তিনি শ্রেণিকে ‘বাজারের ক্ষেত্রে সম্ভাবনা’ হিসেবে ব্যাখ্যা করেছেন কিন্তু এর পরিমাপ পদ্ধতি সম্পর্কে সুস্পষ্ট ব্যাখ্যা দেন নি।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, মার্ক্স ও ওয়েবার কিছু অভিন্ন মত পোষণ করলেও ওয়েবার অপেক্ষাকৃত বহুমাত্রিক ও পরিমার্জিত রূপ দাঁড় করিয়েছেন। মার্ক্স সামাজিক স্তরবিন্যাসকে শ্রেণিবিভাগের মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন। অন্যদিকে, ওয়েবার স্তরবিন্যাস বিশ্লেষণে শ্রেণি, মর্যাদা ও দলের এক জটিল সমন্বয় উপস্থাপন করেছেন। অনেক সমালোচনা সত্ত্বেও ওয়েবারের স্তরবিন্যাস তত্ত্বের গ্রহণযোগ্যতা সর্বজন স্বীকৃত।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/