বিভিন্ন ধরনের জেন্ডার এর ভূমিকা সংক্ষেপে লিখ?

অথবা, বিভিন্ন ধরনের জেন্ডারের ভূমিকা নিরূপণ কর।
অথবা, বিভিন্ন ধরনের জেন্ডারের ভূমিকা সম্পর্কে যা জান লেখ।
অথবা, বিভিন্ন ধরনের জেন্ডারের ভূমিকা কী? লেখ।
উত্তর৷ ভূমিকা :
সমাজে নারী ও পুরুষ সামাজিকভাবে নির্ধারিত কিছু কাজ ও দায়িত্ব পালন করে থাকেন, যা জেন্ডার ভূমিকা (Gender role) বলে চিহ্নিত। অর্থাৎ বিভিন্ন সমাজের নারী ও পুরুষরা বিভিন্ন ধরনের কাজের মাধ্যমে যে ভূমিকা পালন করে থাকে তা হলো জেন্ডার ভূমিকা।
জেন্ডার ভূমিকা : জেন্ডার ভূমিকা বিভিন্ন সমাজে বিভিন্ন রকম হতে পারে এবং তা জেন্ডার শ্রমবিভাগের উপর নির্ভরশীল । জেন্ডার ভূমিকা তিন ধরনের। নিম্নে তা সংক্ষেপে উল্লেখ করা হলো :
১. পুনঃউৎপাদনমূলক ভূমিকা : সন্তান জন্মদান ও লালনপালুন,রান্নাবান্না,.ধোয়ামোছা,. মাজাঘষা, ঘরদোর পরিষ্কার করা, পানি ও খড়ি সংগ্রহ, সেবাযত্ন করাসহ যাবতীয় গৃহস্থালি কাজকর্ম সম্পাদনের মাধ্যমে যে ভূমিকা পালিত হয় তাকেই Reproductive role.
২. উৎপাদনমূলক ভূমিকা : যে কাজের বিনিময় মূল্য আছে অর্থাৎ সকল ধরনের আয় উপার্জনমূলক কাজের দ্বারা যে ভূমিকা পালন করা হয় তাকে বলে উৎপাদনমূলক ভূমিকা। উৎপাদনমূলক কাজের মূল বৈশিষ্ট্য হলো, এর সম্ভাব্য বিনিময় মূল্য রয়েছে এবং এ বিনিময় মূল্য নগদ অর্থ বা দ্রব্যও হতে পারে ।
৩. সামাজিক ভূমিকা : যেসব কাজ কোন বিনিময় মূল্য, অর্থ বা পারিশ্রমিক ছাড়াই সমাজের কল্যাণে নিঃস্বার্থভাবে করা হয়,তাকেই বলে সামাজিক ভূমিকা। এ সামাজিক ভূমিকা মূলত দু’ধরনের। যথা :
ক. সামাজিক ব্যবস্থাপনা ভূমিকা : অর্থ বা পারিশ্রমিক ছাড়া নিঃস্বার্থভাবে কোন একটি নির্দিষ্ট এলাকা বা জনগোষ্ঠীর কল্যাণে, সবার স্বার্থে যা করা হয় তা হলো সামাজিক ব্যবস্থাপনা ভূমিকা।
খ. সামাজিক রাজনৈতিক ভূমিকা : অর্থ বা পারিশ্রমিক ব্যতিরেকে নিঃস্বার্থভাবে কোন এলাকা বা সমাজে মানুষের কল্যাণার্থে সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে যে ভূমিকা পালন করে থাকে তা সামাজিক রাজনৈতিক ভূমিকা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, জেন্ডার ভূমিকা সমাজ ও সংস্কৃতিনির্ভর এবং তা পরিবর্তনশীল। সাধারণত পুরুষরা উৎপাদনমূলক ও সামাজিক (ব্যবস্থাপনা ও রাজনৈতিক) এ দু’ধরনের ভূমিকা বেশি পালন করে থাকে এবং নারীরা তিন ধরনের ভূমিকা পুনঃউৎপাদনমূলক, উৎপাদনমূলক, সামাজিক ভূমিকা পালন করে এবং
এ তিনটি ভূমিকার মধ্যে ভারসাম্য স্থাপন করে।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/