নেতা অপসারণ এর ফলাফল লিখ?

অথবা, একজন নেতা অপসারিত হলে তার ফল হিসেবে কী কী ঘটতে পারে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
যে কোন সামাজিক ক্রিয়ারত পরিস্থিতিতেই নেতৃত্বের বিষয়টি দেখতে পাওয়া যায়। তাই সামাজিক জীবনে নেতৃত্ব একটি পরিচিত ও বহুল ব্যবহৃত প্রত্যয়। যে কোন দলীয় পরিস্থিতিতে দলের লক্ষ্য অর্জন ও সদস্যদের কার্যাবলি পরিচালনার জন্য কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের দলের উপর প্রভাব বিস্তারকারী আচরণকে নেতৃত্ব (Leadership) বলা হয়। দলভুক্ত ব্যক্তিদের মধ্যে বিশেষ কোন ব্যক্তি কতকগুলো বৈশিষ্ট্য ও গুণাবলির অধিকারী হয়। এ বৈশিষ্ট্যপূর্ণ ব্যক্তিই হলো নেতা আর তার দ্বারা পরিচালিত কর্মকাণ্ডই নেতৃত্ব হিসেবে চিহ্নিত।
নেতা অপসারণের ফলাফল : নেতা অপসারণের ফলাফল নিয়ে K. Toke আলোচনা করেন। দল গঠনের কাজ যখন চলছে তখন যদি নেতাকে অপসারণ করা হয় তাহলে দলের গঠন বিনষ্ট হয়ে যায়। ফলে গোষ্ঠীর অন্যান্য সদস্যরা নিজেদের খুব অসহায় মনে করে। কিন্তু এ অসহায়ত্ব সাময়িক, যদি গোষ্ঠী প্রতিক্রিয়া করতে শুরু করে, প্রতিক্রিয়ার ফলে আবার নতুন সংগঠনের আবির্ভাব হয়।
১. বার্ডের আলোচ্য প্রলক্ষণ : বার্ড (১৯৪০) পঁচিশটি মনোবৈজ্ঞানিক গবেষণা পর্যালোচনা করে নেতাদের মধ্যে প্রায় ৭৩টি ব্যক্তিত্ব সংলক্ষণের উলেখ দেখতে পান। এগুলোর মধ্যে বুদ্ধিমত্তা, উদ্যোগ, বহুমুখিতা এবং রসবোধ নেতৃত্বের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে পরিলক্ষিত হয়।
২. স্টগডিলের গবেষণা : স্টগডিল (১৯৪৮) নেতৃত্বের সাথে সম্পর্কিত ব্যক্তিগত উপাদান সম্পর্কিত শতাধিক অনুধ্যান বিশেষণ করে দেখতে পান যে, বেশিরভাগ অনুধ্যানেই নেতাদের বুদ্ধিমত্তা, জ্ঞান নির্ভরযোগ্যতা, কর্মদক্ষতা সামাজিক অংশগ্রহণ এবং আর্থসামাজিক পদমর্যাদা মধ্যম অপেক্ষা উচ্চতর বিবেচিত হয়েছে।
৩. কক্সের গবেষণা : কক্স ১৯২৬ সালে নেতাদের আর্থসামাজিক পদমর্যাদা সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। এ সময়ের এক অনুসন্ধানে দেখা যায়, খ্যাতনামা পুরুষ ও মহিলোাাদের মধ্যে ৫২% জন অত্যন্ত সম্ভ্রান্ত পেশাজীবী ও বড় ব্যবসায়ী পরিবার থেকে এসেছেন। ২৯% জন এসেছেন অর্ধ-পেশাজীবী ও বড় ব্যবসায়ী এবং অবস্থাসম্পন্ন পরিবার থেকে এবং মাত্র ৫% জন এসেছেন অর্ধদক্ষ ও অদক্ষ শ্রমিক পরিবার থেকে।
৪. লাস্কির গবেষণা : লাস্কি (১৯৩২) ১৮০১ থেকে ১৯২৪ পর্যন্ত সময়ের মধ্যে ৩০৬ জন ব্রিটিশ মন্ত্রীদের পারিবারিক অবস্থা পর্যালোচনা করে দেখেন, এদের ৬০% জন অভিজাত পরিবারের সদস্য।
৫. ডেভিসের গবেষণা : ডেভিস (১৯৩০) সোভিয়েত ইউনিয়নের ১৬৩ জন কমিউনিস্ট নেতার সামাজিক পটভূমি অনুসন্ধান করে দেখেন, এদের বেশিরভাগই বুদ্ধিজীবী ও পেশাজীবী পরিবার থেকে আগত। মাত্র ১৯% জন নেতা কৃষক পরিবারের সদস্য।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায়, ব্যক্তির আবেগ অনুভূতির কেন্দ্রবিন্দু হলো নেতা, নেতার সাথেই ব্যক্তি নিজেকে অভিন্ন মনে করতে চায়, তার আবেগ অনুভূতিকে নেতার মধ্যে স্থানান্তরিত করতে চায় এবং নেতার বশ্যতা স্বীকার করতে চায়। M. Sherif এ প্রসঙ্গে বলেন, “নেতৃত্বের ভূমিকা নির্ধারিত হয় কোন নিঃশর্ত প্রলক্ষণের এবং সামর্থ্যের দ্বারা নয়, তদানীন্তন পরিস্থিতির চাহিদা দ্বারা ।”

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/