নেতৃত্বের প্রকারভেদ উল্লেখ কর?

অথবা, নেতৃত্বের ধরনগুলো আলোচনা কর।
অথবা, নেতৃত্বের শ্রেণিবিভাগ বর্ণনা কর।
অথবা, নেতৃত্ব কত প্রকার? আলোচনা কর ।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক জীবনে নেতৃত্ব একটি পরিচিত ও বহুল ব্যবহৃত প্রত্যয়। যে কোন দলীয় পরিস্থিতিতে দলের লক্ষ্য অর্জন ও সদস্যদের কার্যাবলি পরিচালনার জন্য কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের দলের উপর প্রভাব
বিস্তারকারী আচরণকে নেতৃত্ব (Leadership) বলা হয় ।
নেতৃত্বের প্রকারভেদ : নেতৃত্বের উৎস, নেতার ব্যক্তিত্ব, বৈশিষ্ট্য ও কার্যাবলির উপর ভিত্তি করে নেতৃত্বকে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করা যায়। নিম্নে তা আলোচনা করা হলো : রা
১. বিশেষজ্ঞ (Expert) : কোন বিশেষ বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন বা ঐ বিষয় সম্বন্ধে অধিক দক্ষতা অর্জনকারী ব্যক্তিকে সে বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে অভিহিত করা হয়। সাধারণত বিশেষজ্ঞগণ নিজ নিজ ক্ষেত্রে কাজ করে থাকেন। এসব বিশেষজ্ঞ নীতিমালা প্রণয়ন ও পরিকল্পনার কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে থাকেন।
২. রাজনৈতিক নেতা (Political leader) : বিভিন্ন শ্রেণীর নেতার মধ্যে রাজনৈতিক নেতা সবচেয়ে পরিচিত ও আলোচিত ব্যক্তি। রাষ্ট্র পরিচালনার বিশেষ মতাদর্শ তুলে ধরা, নীতিমালা প্রণয়ন করা এবং জনগণের মনে নিজ মতাদর্শের অনুকূলে প্রভাব বিস্তার করা রাজনৈতিক নেতার প্রধান উদ্দেশ্য। সরকার অথবা কোন রাজনৈতিক সংগঠনের মধ্য থেকে রাজনৈতিক নেতৃবৃন্দ তার কর্মকাণ্ড পরিচালনা করেন।
৩. প্রশাসনিক নেতা (Administrative leader) : প্রশাসনিক নেতা তার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা, পরিচালনা, পরিকল্পনা ও সংগঠনের কাজ করেন। প্রশাসনিক নেতা প্রতিষ্ঠানের একটি প্রধান স্থানে অবস্থান করে দলকে সঠিকভাবে পরিচালিত করেন।
৪. প্রভুত্বব্যঞ্জক নেতা ( Authoritarian leader) : প্রভুত্বব্যঞ্জক নেতা নীতিমালা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে দলের সদস্যদের সাথে আলোচনার প্রয়োজন মনে করে না। এক্ষেত্রে নেতা পরিকল্পনা গ্রহণের, কর্মপন্থা রচনার, পরিকল্পনা বাস্তবায়ন, দলীয় আদর্শ ও নীতি বাস্তবায়ন, শাস্তি ও পুরস্কার প্রদানের চরম অধিকার লাভ করেন। বস্তুত তিনি হলেন সর্বেসর্বা। দলের পক্ষে তিনি হয়ে পড়েন অপরিহার্য। প্রভুত্বব্যঞ্জক নেতাকে দলের নেতৃত্ব থেকে অপসারিত করা হলে
দলের সংহতি (Solidarity) বিনষ্ট হয় এবং দলে অরাজকতার সৃষ্টি হয়
গণতান্ত্রিক নেতা (Democratic leader) :
গণতান্ত্রিক নেতা প্রভুত্বব্যঞ্জক নেতার সম্পূর্ণ বিপরীত। এ ধরনের নেতারা দলের সদস্যদের মতামতের প্রতি শ্রদ্ধাশীল। দলে সকল সদস্যদের মতামতের ভিত্তিতে গণতান্ত্রিক নেতা সিদ্ধান্ত গ্রহণ করেন। এরূপ নেতা দলের সদস্যদের দ্বারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত হন।
৬. সংস্কারক (Reformer) : সমসাময়িক সামাজিক অবস্থার কোন বিশেষ দিক সংস্কারের উদ্দেশ্যে বৃহত্তর জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে সংস্কারক নেতৃত্বের অন্যতম কাজ। এসব নেতারা চিন্তাচেতনায় এক বৈপ্লবিক জাগরণ এনে সমাজের গতানুগতিক কাঠামোর পরিবর্তন সাধন করেন। বেগম রোকেয়া, বিদ্যাসাগর, লিঙ্কন, তিতুমীর, হাজী
শরীয়তুল্লাহ এবং আরো অনেক নেতা সংস্কারকমূলক কাজের জন্যই বেশি পরিচিত।
৭. ঐশ্বরিক ক্ষমতাসম্পন্ন নেতা (Charismatic leader) : ঐশ্বরিক ক্ষমতাসম্পন্ন নেতা সবাইকে আকৃষ্ট করতে পারে। জার্মান সমাজবিজ্ঞানী Max Weber ঐশ্বরিক বা অলৌকিক নেতৃত্বের মতবাদ সম্পর্কে ধারণা দেন। এ ধরনের নেতাদের জনসাধারণকে আকৃষ্ট করার অলৌকিক ক্ষমতা রয়েছে। গ্রিক ভাষায় এ ক্ষমতাকে বলা হয় ‘ক্যারিজমা’ (Charisma) । Max Weber এর মতে, এ ধরনের নেতৃত্ব অনেকটা ঐশ্বরিকভাবে প্রদত্ত। যেমন- মহানবী হযরত মুহাম্মদ (স), যীশুখ্রিস্ট, পোপ। সমাজ মনোবিজ্ঞানী La Piere, Freud, Lenin এদেরকে Charismatic leader বা ঐশ্বরিক ক্ষমতাসম্পন্ন নেতা হিসেবে আখ্যায়িত করেছেন।
৮. এলিট নেতৃবৃন্দ (Elite) : অধুনা সমাজে বিভিন্ন প েশায় সক্ষম, পারদর্শী ও উৎকৃষ্ট পর্যায়ের কিছু ব্যক্তিকে ‘এলিট’ বলা হয়। এরা শিক্ষা, সামাজিক, রাজনৈতিক বা প্রশাসনিক ক্ষেত্রে বিশেষ দক্ষতার সাথে কাজ করে নেতৃত্বের গুণাবলি অর্জন করেন।
৯. প্রতীকধর্মী নেতা (Symbolic leader) : যে সকল নেতা তাদের দলের প্রতীক হিসেবে বিবেচিত হন তাদেরকে প্রতীকধর্মী নেতা বলা হয়। ইংল্যান্ডের রানী, থাইল্যান্ডের রাজা, নেপালের রাজা প্রতীকধর্মী নেতার উদাহরণ।
১০. বুদ্ধিভিত্তিক নেতা : বিশেষজ্ঞ নেতার সাথে বুদ্ধিভিত্তিক নেতার যথেষ্ট সাদৃশ্য রয়েছে। তবে বুদ্ধিভিত্তিক নেতারা ভাবরাজ্যের অধিনায়ক, যারা দেশ ও সমাজের চিন্তার রাজ্যে আলোড়ন সৃষ্টি করেন তারাই বুদ্ধিভিত্তিক নেতা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, নেতৃত্ব অনুধ্যানের একটি প্রাচীন দৃষ্টিভঙ্গি। আধুনিক সমাজবিজ্ঞাণীগণ তাদের গবেষণায় শ্রেণীবিভাগ অপেক্ষা প্রক্রিয়াগত বৈশিষ্ট্য ও তার ফলাফলের উপর অধিক গুরুত্ব আরোপ করেছেন। সে যাহোক, বিভিন্ন ধরনের নেতৃত্ব সম্পর্কে অবহিত হওয়ার জন্য প্রাচীন ভাবধারায় আলোচিত উল্লেখিত নেতৃত্বের কয়েকটি বিশেষ ধরন আলোচনা করা হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/