বিজ্ঞান কী?

অথবা, বিজ্ঞান বলতে কী বুঝ?
অথবা, বিজ্ঞান কাকে বলে?
অথবা, বিজ্ঞানের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
অজানাকে জানার অদম্য কৌতূহল মানবজাতির বৈশিষ্ট্য। পাথরে পাথরে ঘষে যখন মানুষ আগুন জ্বালাতে শিখল, তখন থেকেই জ্ঞানের স্ফুরণ ঘটল। এরপর থেকে মানবজাতিকে আর পিছনে তাকাতে হয়. নি | মানুষ আজ নানান ঘাত প্রতিঘাত, অন্তর্ঘাত এবং চড়াই উতরাই পেরিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। নানামুখী জ্ঞান আহরণ করে বিশ্বকে করছে সমৃদ্ধ।
বিজ্ঞান : বিজ্ঞান হচ্ছে নিয়মতান্ত্রিক জ্ঞানের সমাহার। এটি একটি জ্ঞানীয় ব্যবস্থা। সাধারণভাবে বিজ্ঞান হচ্ছে কোন বিষয় সম্পর্কে বিশেষ জ্ঞান তথা পরীক্ষিত জ্ঞান। সামগ্রিকভাবে বিজ্ঞান হলো একটি বিমূর্ত ধারণা। কেননা বিশ্ব জগতে বিভিন্ন প্রাকৃতিক মানবিক ও সামাজিক কর্মধারার সাথে বিজ্ঞান জড়িত ।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন বিজ্ঞানী বিভিন্নভাবে বিজ্ঞানের সংজ্ঞা প্রদান করেছেন তা নিম্নে আলোচনা করা হলো : পাস্তুর বলেছেন, “বিজ্ঞান একটি বিশেষ জ্ঞান, যা সুসংবদ্ধ পর্যবেক্ষণ, পরীক্ষা ও যুক্তিতর্কের মাধ্যমে অর্জন করা যায়।” টমাস হাক্সলি বিজ্ঞানকে “সুসংবদ্ধ সাধারণ জ্ঞান” বলে অভিহিত করেছেন। চার্লস সিঙ্গার বলেছেন, “বিজ্ঞান একটি প্রক্রিয়া যা জ্ঞানের স্রষ্টা।”
ওয়েবস্টার (Webstar) তাঁর কলেজিয়েট ডিকসনারি’তে উলেখ করেছেন যে, “সাধারণ সত্য অথবা প্রচলিত সাধারণ নিয়মবিধি আবিষ্কারের ভিত্তিতে প্রণীত প্রণালীবদ্ধ জ্ঞানের সমাহার।”
(—accumulated knowledge system-alized and formulated with reference to the discovery of
general truths of the operation of general laws.)
জেমস কন্যান্ট (Jams Conant) বিজ্ঞানের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “বিজ্ঞান হলো এমন একটি বিশেষ প্রক্রিয়া, যার মাধ্যমে কতকগুলো পরস্পর সম্পর্কযুক্ত প্রত্যয় গড়ে উঠে এবং অধিকতর পরীক্ষণ ও পর্যবেক্ষণের মধ্য দিয়ে একটি পূর্বানুমান সৃষ্টি হয় ।”
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বিজ্ঞানকে সুশৃঙ্খল অনুসন্ধান প্রক্রিয়া হিসেবে গুরুত্বারোপ করা হয়েছে। এক্ষেত্রে বিজ্ঞানের ধারণা পর্যবেক্ষণ, বর্ণনা, প্রত্যয়, ব্যাখ্যা, শ্রেণিবদ্ধকরণ, পরীক্ষণ সাধারণীকরণ, মূল্যায়ন এবং নিয়ন্ত্রণ সংশিষ্ট সকল বিষয়ের উপর গুরুত্বারোপ করা বুঝায়। সুতরাং বিজ্ঞানকে অভিজ্ঞতালব্ধ জ্ঞানের সমষ্টি এবং মোকাবিলার যৌক্তিক হাতিয়ার হিসেবে অভিহিত করা যায়।