১৯৭৩ সালের নির্বাচন সম্পর্কে বর্ণনা কর।

অথবা, ১৯৭৩ সালের নির্বাচন সম্পর্কে যা জান লিখ।
উত্তর৷ ভূমিকা :
১৯৭২ সালের সংবিধানে সংসদীয় গণতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়। সংসদীয় শাসনব্যবস্থা সুপ্রতিষ্ঠিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ৭ মার্চ জনগণের অংশগ্রহণের মাধ্যমে সরাসরি জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত করেন। এ নির্বাচন ছিল স্বাধীনোত্তর বাংলাদেশের প্রথম সংসদ নির্বাচন।
১৯৭৩ সালের নির্বাচন : ১৯৭৩ সালের ৭ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে মোট ১৪টি রাজনৈতিক দল অংশগ্রহণ করে। জাতীয় সংসদের ৩০০টি আসনের মধ্যে ১১টি আসনে আওয়ামী লীগ প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়। ১টি আসনে আওয়ামী লীগ প্রার্থীর মৃত্যুর কারণে পরবর্তীতে নির্বাচন হয়। ২৮৮টি আসনের জন্য ১৪টি রাজনৈতিক
দলসহ মোট ১,০৭৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা ২৯২টি আসন লাভ করে। জাতীয় সমজাতান্ত্রিক দলের ২ জন প্রার্থী এবং বাংলাদেশ জাতীয় লীগের ১ জন বিজয়ী হয়। এছাড়া স্বতন্ত্র ৬ জন নির্বাচিত হন। এ নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী নেতৃত্বের ব্যাপকপ্রভাব পড়ে এ নির্বাচনে। নিচে একটি ছকের মাধ্যমে এ নির্বাচন উপস্থাপন হলো :
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রের বিকাশে এ নির্বাচন ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন। এ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মোহনী নেতৃত্বের কারণে বাংলাদেশ আওয়ামী লীগ বিজয়ী হয় এবং সরকার গঠন করে।