সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বঙ্গবন্ধুর পদক্ষেপগুলো আলোচনা কর ।

অথবা, বঙ্গবন্ধু সরকার সমাজ ও সংস্কৃতির ক্ষেত্রে কী কী ভূমিকা পালন করেন? সংক্ষেপে আলোচনা কর।
অথবা, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে বঙ্গবন্ধু সরকারের অবদানগুলো সংক্ষেপে লিপিবদ্ধ কর।
উত্তর৷ ভূমিকা :
বাঙালি জাতির স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭১ এর যুদ্ধ পরবর্তী সময়ে দেশে প্রত্যাবর্তন করে সোনার বাংলা পুনর্গঠনে আত্মনিয়োগ করেন। এ সময় তিনি যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে মনোনিবেশ করেন। সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে তিনি অনেক পদক্ষেপ গ্রহণ করেন। সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে গৃহীত পদক্ষেপ :
১. সমাজে শৃঙ্খলা বিধান করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের দায়িত্বভার গ্রহণ করার তিন দিনের মধ্যে এক সরকারি আদেশের মাধ্যমে দেশে মদ, জুয়া, হাউজি ও ঘোড়দৌড় নিষিদ্ধ ঘোষণা করেন।
২. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৫ মে বিদ্রোহী কবি এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে ঢাকায় নিয়ে আসেন।
৩. বঙ্গবন্ধু এদেশের সংস্কৃতি চর্চার জন্য ঢাকায় শিল্পকলা একাডেমি স্থাপন করেন।
৪. সাংস্কৃতিক বিনিময়ের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বন্ধুপ্রতিম ৯টি রাষ্ট্রের সাথে বাংলাদেশের সাংস্কৃতিক চুক্তি সম্পাদন করেন।
৫. ইসলামি ফাউন্ডেশন প্রতিষ্ঠার জন্য তিনি একটি অধ্যাদেশ জারি করেন। এছাড়া তিনি মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন করেন। ইসলাম বিস্তারের জন্য তিনি টঙ্গীতে বিশ্ব ইজতেমার স্থান করে দেন এবং কাকরাইল মসজিদ
সম্প্রসারণ করেন।
৬. ১৯৭৪ সালে ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুস্থ শিল্পীদের কল্যাণার্থে সরকারিভাবে বঙ্গবন্ধু সংস্কৃতি সেবা কল্যাণ ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।
৭. দুস্থ ক্রীড়াবিদদের কল্যাণার্থে বঙ্গবন্ধু ১৯৭৫ সালের ৭ আগস্ট বঙ্গবন্ধু ক্রীড়া সেবা কল্যাণ ফাউন্ডেশন গঠন করেন। এভাবে তিনি সদ্য স্বাধীন বাংলার সামাজিক ও সাংস্কৃতিক উন্নতিতে সহায়তা করেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে সংস্কৃতিপ্রেমী ছিলেন। ফলে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি হয়ে এর উন্নয়নে আত্মনিয়োগ করেন এবং সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।