ইতিহাসের পরিধি সম্পর্কে সংক্ষেপে উল্লেখ কর।

অথবা, ইতিহাসের প্রধান বৈশিষ্ট্য লিখ।
অথবা, ইতিহাসের পাঁচটি বৈশিষ্ট্য লিখ।
উত্তরঃ ভূমিকা :
ইতিহাস হলো মানবসমাজের দর্পণস্বরূপ। ইতিহাসের মাধ্যমে আমরা একটি দেশ ও জাতির অতীত সম্পর্কে পূর্ণাঙ্গভাবে জানতে পারি। ইতিহাসের স্বতন্ত্র বৈশিষ্ট্য বিদ্যমান এবং এ বৈশিষ্ট্যের আলোকে কোনো দেশ বা জাতির রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব।

ইতিহাসের বৈশিষ্ট্য : জ্ঞানের অন্যান্য শাখার ন্যায় ইতিহাসেরও কতিপয় স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। নিচে কতিপয় বৈশিষ্ট্য তুলে ধরা হলো :


১. মানবজাতির ক্রমবিকাশের বিবরণ : ইতিহাস হলো মানবসভ্যতার ক্রমবিকাশের বিবরণ। এর মাধ্যমে মানবজাতির ক্রমবিকাশ সম্পর্কে জানা যায়। মানবজাতির ক্রমবিবর্তনের ধারাবাহিক বিবরণ ইতিহাস লিপিবদ্ধ করে।


২. অতীতের তথ্য বিবরণী : ইতিহাস মানবজাতির ঘটনাবহুল অতীত ও বৈচিত্র্যময় কার্যকলাপ সম্পর্কে অনুসন্ধান করে। ফলে অতীত সম্পর্কে জানা সহজ হয়। ইতিহাস সময়ের সাথে সম্পর্কিত হয়, এটি ঘটনাগুলির সময়কাল ও ক্রম ব্যাপকভাবে বর্ণনা করে।


৩. পূর্ববর্তী ঘটনা এবং পরবর্তী প্রভাব: ইতিহাস একটি ঘটনার পরবর্তী প্রভাব এবং সাতত্যকে পর্যালোচনা করে, যাতে বুঝা যায় কীভাবে একটি ঘটনা পূর্বের ঘটনাগুলির সিদ্ধান্ত এবং পরবর্তী ঘটনাগুলির আধার হয়।


৪. মানব প্রতিস্থাপন এবং সামাজিক পরিবর্তন: ইতিহাস মানব প্রতিস্থাপনের ইতিহাস এবং সামাজিক পরিবর্তনের প্রক্রিয়া নিরূপণ করে। এটি কীভাবে মানব সমাজ এবং সংস্কৃতি পরিবর্তন পেতে সাহায্য করে তা ব্যাখ্যা করে।


৫. দেশপ্রেম জাগ্রত করে : ইতিহাস মানবসমাজকে নিজ দেশ, জাতি, সমাজ, সংস্কৃতি ও রাষ্ট্রীয় জীবন সম্পর্কে অবহিত করে। এটি মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে দেশের অতীত গৌরব সম্পর্কে গৌরববোধ করতে শেখায়।


৬. বিশ্বশান্তি প্রতিষ্ঠার মহান আদর্শের সাথে পরিচয় : ইতিহাস মানুষকে সংকীর্ণ জাতীয়তাবাদ ও দেশপ্রেমের পরিবর্তে সার্বিক বিশ্বজনীনতা, মানব কল্যাণ ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার মহান আদর্শের সাথে পরিচয় করিয়ে দেয়।


৭. বিভিন্ন দৃষ্টিকোণ: ইতিহাস বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ঘটনাগুলি পর্যালোচনা করে, সামাজিক, রাজনৈতিক, আর্থিক, বৈচিত্রিক ইত্যাদি দৃষ্টিকোণ থেকে।


৮. সত্যতা এবং ব্যাপকতা: ইতিহাসে সত্যতা এবং ব্যাপকতা মূল গুণ। এটি ঘটনাগুলির সত্যতা ও তা কীভাবে বিবেচিত হয়েছে তা নির্ধারণ করে।


উপসংহার : পরিশেষে বলা যায়, ইতিহাসের বৈশিষ্ট্যগুলি সামাজিক এবং মানব জীবনের বিভিন্ন দিকের অধ্যয়ন এবং বুঝতে সাহায্য করে এবং মানব সমাজের উন্নতি ও পরিবর্তনের প্রক্রিয়া ব্যাখ্যা করে।