আধুনিক রাষ্ট্রের ঐচ্ছিক বা গৌণ কার্যাবলিসমূহ সংক্ষেপে তুলে ধর।

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, রাষ্ট্রের গৌণ কার্যাবলিসমূহ সংক্ষেপে আলোচনা কর।

উত্তরা ভূমিকা: রাষ্ট্র হল সমাজের সর্বোচ্চ রাজনৈতিক প্রতিষ্ঠান, যা সমাজের মানুষের সমগ্র জীবন ব্যবস্থা। পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা সবাই রাষ্ট্রের সদস্য। রাষ্ট্র ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। এ কারণেই অ্যারিস্টটল বলেছিলেন, “মানুষ জন্মগতভাবে একটি সামাজিক ও রাজনৈতিক জীব।” রাষ্ট্রের মধ্যেই আমাদের জন্ম, বেড়ে ওঠা এবং মৃত্যু হয়। তাই মানবজীবনে রাষ্ট্রের গুরুত্ব অপরিসীম।

রাষ্ট্রের মাধ্যমিক কার্যাবলী: রাষ্ট্রের মাধ্যমিক কার্যাবলী নীচে আলোচনা করা হয়েছে:

১. শিক্ষামূলক কাজ: শিক্ষা একটি জাতির মেরুদন্ড। অতএব, রাষ্ট্রের অন্যতম প্রধান কাজ হল শিক্ষামূলক কাজ আধুনিক রাষ্ট্রে শিক্ষা বিস্তারের জন্য স্কুল, কলেজ, মাদ্রাসা, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ইত্যাদি প্রতিষ্ঠা করতে হবে।

২. সামাজিক নিরাপত্তা বিধান: সামাজিক ব্যবস্থার উন্নয়নের জন্য সামাজিক নিরাপত্তা অপরিহার্য। রাষ্ট্র সামাজিক নিরাপত্তা বিধানেও বেশ সক্রিয়। তাই রাষ্ট্র নাগরিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করে, বয়স্কদের বার্ধক্য ভাতা দেয় এবং বিধবাদের সাহায্য করে।

৩. জনস্বাস্থ্যের কাজ: আধুনিক রাষ্ট্রগুলি জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য হাসপাতাল, শিশু গৃহ, মাতৃত্বকালীন হোম, পরিবার কল্যাণ কেন্দ্র ইত্যাদি প্রতিষ্ঠা ও পরিচালনা করে। নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা রাষ্ট্রের অন্যতম কাজ।

৪. শ্রম কল্যাণ আধুনিক রাষ্ট্র শ্রমিকদের কল্যাণের জন্য বিভিন্ন কার্য সম্পাদন করে। রাষ্ট্র শ্রমিকদের তাদের কল্যাণের জন্য মজুরি, ভাড়া, ভাতা এবং প্রান্তিক সুবিধা প্রদান করে।

৫. কৃষির উন্নয়নে, রাষ্ট্র কৃষি ও কৃষকদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষকদের পুনর্বাসনের জন্য, রাষ্ট্র ঋণ সহায়তা, সার, কীটনাশক এবং কৃষি যন্ত্রপাতি প্রদান করে।

৬. বিবিধ: একটি আধুনিক রাষ্ট্র বিভিন্ন বিবিধ কার্য সম্পাদন করে। যেমন, দুস্থ মহিলাদের সেবা প্রদান, ভূমি সংস্কার, পানি, বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ ইত্যাদি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্র বিভিন্ন রকম ঐচ্ছিক কার্যাবলি সম্পাদন করে দেশ ও জাতির কল্যাণের জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। এক্ষেত্রে সরকারের দায়িত্ব অপরিসীম।