রাষ্ট্রের অপরিহার্য কার্যাবলি আলোচনা কর ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা: রাষ্ট্র একটি রাজনৈতিক প্রতিষ্ঠান এবং মানুষের রাজনৈতিক জীবন রাষ্ট্রকে কেন্দ্র করে আবর্তিত হয়। প্রাচীন গ্রীসে প্লেটো এবং অ্যারিস্টটলের জন্য রাষ্ট্র ছিল স্বয়ংসম্পূর্ণ। গ্রীক দার্শনিকদের মতে সুন্দর ও সুন্দর জীবন প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের অস্তিত্ব বিদ্যমান।

অত্যাবশ্যকীয় কর্তব্য: যেসব দায়িত্ব পালন না করলে রাষ্ট্রের অস্তিত্ব বিপন্ন হয় সেগুলোকে মৌলিক বা অপরিহার্য কর্তব্য বলে। রাষ্ট্রের প্রয়োজনীয় কার্যাবলী নিচে আলোচনা করা হল।

১. প্রশাসন সম্পর্কিত কাজ: প্রশাসনের জন্য, সরকারকে আইন বিভাগ কর্তৃক প্রদত্ত আইন দ্বারা প্রশাসন বিভাগ গঠন করতে হবে। তাছাড়া সুষ্ঠু শাসনের জন্য সঠিক নীতিমালা প্রণয়ন, কর্মচারী নিয়োগ এবং তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা রাষ্ট্রের অন্যতম কাজ।

২.সার্বভৌমত্বের সুরক্ষা: সার্বভৌমত্ব অর্জিত না হলে যেমন রাষ্ট্র গঠিত হয় না, তেমনি সার্বভৌমত্ব হারিয়ে গেলে রাষ্ট্রের অস্তিত্বও বিলুপ্ত হয়ে যায়। তাই সার্বভৌমত্ব রক্ষা রাষ্ট্রের অপরিহার্য কাজ।

৩. অর্থনৈতিক কার্যাবলী: রাষ্ট্রের সমস্ত কার্যাবলী সঠিকভাবে সম্পাদনের জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয়। তাই বিভিন্ন ধরনের কর নির্ধারণ এবং সঠিকভাবে আদায় করা আধুনিক রাষ্ট্রের অন্যতম কাজ।

৪. বিচার বিভাগ: ন্যায়বিচারের স্বার্থে রাষ্ট্রকে বিচার বিভাগ গঠন করতে হবে, বিচারক নিয়োগ করতে হবে। আর্থিক বিচার রাষ্ট্রের অন্যতম দায়িত্ব।

৫. আইন প্রণয়ন: আইন প্রণয়ন, আইন সংশোধন বা বাতিল ইত্যাদির জন্য রাষ্ট্রকে একটি আইনী বিভাগ গঠন করতে হবে।

যাতে আইনের যথাযথ প্রয়োগ হয়। এর যথাযথ ব্যবস্থা রাষ্ট্রের উপর নির্ভর করে।

  1. অধিকার রক্ষা আধুনিক রাষ্ট্রের একটি অপরিহার্য কাজ হল নাগরিকদের অধিকার রক্ষা করা। নাগরিকদের এই অধিকারগুলি তাদের জীবন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহার: উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে আধুনিক রাষ্ট্র বিভিন্ন এবং ব্যাপক কার্য সম্পাদন করে। তাছাড়া জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের সাথে সাথে মানুষের চিন্তা-চেতনার ব্যাপক প্রসার ঘটেছে। ফলে আধুনিক রাষ্ট্রের কার্যাবলীও বৃদ্ধি পেয়েছে।