রাষ্ট্রের মুখ্য উপাদানসমূহ সংক্ষেপে আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা: রাষ্ট্র একটি বৃহৎ প্রতিষ্ঠান যা মানুষের জীবন ব্যবস্থা পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাষ্ট্র ছাড়া কোনো সমাজ বা মানুষের জীবন কল্পনা করা যায় না। তাই মানবজীবনে রাষ্ট্রের গুরুত্ব অপরিসীম একটি রাষ্ট্রের প্রধান উপাদান একটি রাষ্ট্রের চারটি প্রধান উপাদান নিচে সংক্ষেপে আলোচনা করা হলো:

১. একটি আঞ্চলিক রাষ্ট্র একটি ভৌগলিক সত্তা। নির্দিষ্ট ভৌগোলিক সীমানা রাষ্ট্রকে একটি বলয়ে আবদ্ধ করে। রাজ্যের জনগণ যাতে সুশৃঙ্খলভাবে বসবাস করতে পারে তার জন্য একটি নির্দিষ্ট অঞ্চলের ব্যবস্থা করতে হবে। যাইহোক, রাষ্ট্রের সীমানা বা আয়তন সংক্রান্ত কোন নির্দিষ্ট নিয়ম বা আইন নেই।

২. জনসংখ্যা:রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল জনগণ। ভর ছাড়া রাষ্ট্রের ধারণা অসম্ভব। কোনো জনবসতিহীন দেশকে রাষ্ট্র হিসেবে বিবেচনা করা হয় না। রাষ্ট্রের ভিত্তি জনগণের আকাঙ্খা, অবস্থান এবং ঐতিহ্যের উপর ভিত্তি করে। কিন্তু রাজ্যের জনসংখ্যা কত হবে তার কোনো নির্দিষ্ট সংখ্যা নেই।

৩. সরকার: রাষ্ট্র গঠনের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হল সরকার। সরকারের মাধ্যমে রাষ্ট্রের ইচ্ছা, আদর্শ, উদ্দেশ্য ব্যক্ত ও বাস্তবায়ন করা হয়। আমেরিকান রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর উইলফবির ভাষায় “যে সংস্থা বা যন্ত্রপাতি রাষ্ট্র গঠন করে এবং কার্যকর করে তাকে সরকার বলে।” আইন প্রণয়ন, প্রশাসন ও ন্যায়বিচার পরিচালনা এবং রাষ্ট্রে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা সরকারের দায়িত্ব।

৪. সার্বভৌমত্ব: সার্বভৌমত্ব একটি রাষ্ট্র গঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। সার্বভৌমত্ব ছাড়া রাষ্ট্রের অস্তিত্ব কল্পনা করা যায় না। রাষ্ট্রের সকল নাগরিক এই সার্বভৌম ক্ষমতার অধীন। সার্বভৌমত্বের ওপর কোনো আইনি অধিকার নেই কোনো ক্ষমতা সার্বভৌমত্বকে সাধারণত রাষ্ট্রের ভিত্তিপ্রস্তর বলা হয় না। রাষ্ট্রবিজ্ঞানী ব্ল্যাকস্টোন বলেছেন,
“সার্বভৌমত্ব রাষ্ট্রের চূড়ান্ত, অপ্রতিরোধ্য, চূড়ান্ত এবং সীমাহীন ক্ষমতা।”

উপসংহার উপরোক্ত আলোচনার পর বলা যায় যে রাষ্ট্র মানুষের জন্য সবচেয়ে প্রয়োজনীয় প্রতিষ্ঠান। সরকার রাষ্ট্র গঠনের অন্যতম উপাদান। পাইলট ছাড়া যেমন জাহাজ চলতে পারে না, তেমনি সরকার ছাড়া রাষ্ট্র চলতে পারে না।