সংবিধানের প্রাধান্য বলতে কী বুঝ ?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, শাসনতন্ত্রের প্রাধান্য বলতে কী বুঝ ?
অথবা, সংবিধানের প্রাধান্য উল্লেখ কর ।
অথবা, সংবিধানের প্রভাব বলতে কী বুঝ ।
উত্তর: ভূমিকা: সংবিধান বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বিশেষভাবে অপরিহার্য দলিল। বিশ্বের প্রতিটি দেশেরই দেশ পরিচালনার জন্য একটি সংবিধান রয়েছে। রাষ্ট্র কীভাবে পরিচালিত হবে, কোন বিভাগের সঙ্গে সম্পর্ক কী হবে, জনগণ কী অধিকার ভোগ করবে এবং কী দায়িত্ব পালন করবে তা সংবিধানে অন্তর্ভুক্ত রয়েছে। সংবিধান রাষ্ট্রের শাসন কাঠামোর রূপরেখা দেয় এবং রাষ্ট্র ব্যবস্থাকে কার্যকর করে। সংবিধান সব ধরনের সরকারের উৎস। সাংবিধানিক আধিপত্য সাংবিধানিক আধিপত্য মানে সাংবিধানিক আইনকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া। কারণ একটি রাষ্ট্রের সার্বিক শাসন, শাসন ও সরকারি কার্যাবলী সাংবিধানিক আইনের মাধ্যমে নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। অন্য কথায়, সাংবিধানিক আধিপত্য বলতে মূলত বোঝায়, “সবকিছুই সংবিধানের মধ্যে, কিছুই সংবিধানের বাইরে নয় এবং কিছুই এর বিরুদ্ধে নয়।” সংবিধান হল রাষ্ট্র পরিচালনার মূল চালিকা শক্তি এবং রাষ্ট্রের চূড়ান্ত ও সর্বোচ্চ আইন। আর এই আইন অনুযায়ী রাষ্ট্র পরিচালিত হলে রাষ্ট্রে সাংবিধানিক আধিপত্য সুপ্রতিষ্ঠিত হয়। সাংবিধানিক প্রাধান্য বলতে কী বোঝায় তা নিচে তুলে ধরা হলো।

১. সংবিধান রাষ্ট্রের সর্বোচ্চ আইন সংবিধান হচ্ছে দেশের সর্বোচ্চ আইন, সবাই তা মানবেন। সংবিধান অ-সম্মতির জন্য জরিমানা আছে। দেশে প্রচলিত প্রথা, প্রথা ও আইনের ঊর্ধ্বে সংবিধান।

২. সংবিধান দেশের মৌলিক আইন: সংবিধান বিশেষ পবিত্রতা সহ রাষ্ট্রের মৌলিক আইন। সংবিধান কেন্দ্রীয় সে অনুযায়ী দেশের অন্যান্য আইন প্রণীত হয়। আর সংবিধান অনুযায়ী রাষ্ট্রের সকল কার্যক্রম পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়।

৩. আইনের শাসন: একটি গণতান্ত্রিক রাষ্ট্রে আইনের শাসন বিরাজ করায় সাংবিধানিক আধিপত্য সুপ্রতিষ্ঠিত। একটি গণতান্ত্রিক রাষ্ট্রে সরকার সংবিধানের বাইরে কিছু করতে পারে না, অন্য কাউকে করার অনুমতিও নেই। অর্থাৎ ব্যক্তিগত শাসনের সুযোগ কম।সংবিধানের আধিপত্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪. মৌলিক অধিকার সংরক্ষণ : সংবিধানের মধ্যেই জনগণের মৌলিক অধিকার সুস্পষ্টভাবে লিপিবদ্ধ থাকে। তাই সরকার জনগণের মৌলিক অধিকার সংরক্ষণে সচেষ্ট থাকে। সুতরাং জনগণের মৌলিক অধিকার সংরক্ষণের জন্য
সংবিধানের প্রাধান্য খুবই গুরুত্বপূর্ণ।

৫. সমাজের দর্পণ : সংবিধানের মধ্যে প্রতিটি রাষ্ট্রের সামাজিক রূপ, চরিত্র ও বৈশিষ্ট্য ফুটে উঠে। তাই সংবিধানকে রাষ্ট্রের দর্পণ বলে আখ্যায়িত করা হয়। সংবিধান পাঠ করলে একটি রাষ্ট্রের প্রকৃত ধরন সম্পর্কে অবগত হওয়া যায়।

৬. পবিত্র দলিল : সংবিধান শুধু একটা রাষ্ট্রের মৌলিক আইনই নয়, বরং এটা একটি রাষ্ট্রের জন্য পবিত্র দলিল স্বরূপ।
প্রতিটি রাষ্ট্রে সংবিধানকে পবিত্র দলিল হিসেবে মান্য করে এবং এর পবিত্রতা রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাংবিধানিক প্রাধান্য বলতে একটি সংবিধানের মধ্যে রাষ্ট্রকে নিয়ে যেসব
বিষয়কে আলোকপাত করা হয় তাকে আর এ বিষয়গুলোর মধ্যে আইনের শাসন, মৌলিক অধিকার ও অন্যান্য বিষয়গুলো সংবিধানে খুব ভালোভাবে ফুটে উঠেছে। তাই বলা যায় সাংবিধানিক প্রাধান্যের ক্ষেত্রে সংবিধান হচ্ছে রাষ্ট্রের দর্পণ স্বরূপ।