একটি লিখিত সংবিধানের গুণাবলি আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, লিখিত সংবিধানের ইতিবাচক দিকগুলো তুলে ধর। অথবা, লিখিত সংবিধানের সুবিধাসমূহ উল্লেখ কর ।

উত্তর: ভূমিকা: সংবিধানের শ্রেণীবিভাগ নিয়ে বিভিন্ন মত থাকলেও সবচেয়ে জনপ্রিয় শ্রেণীবিভাগ হল লিখিত ও অলিখিত শ্রেণীবিভাগ। একটি লিখিত সংবিধান বোঝায় যখন একটি রাষ্ট্রের শাসন পরিচালনাকারী মৌলিক নিয়মগুলি এক বা একাধিক নথিতে লিপিবদ্ধ করা হয়। অর্থাৎ রাষ্ট্র পরিচালনার অপরিহার্য নীতিমালা লিখিত সংবিধানে স্পষ্টভাবে লেখা আছে। এবং একটি লিখিত সংবিধানের অনেক গুণ রয়েছে।

একটি লিখিত সংবিধানের গুণাবলী নিম্নে লিখিত সংবিধানের গুণাবলী রয়েছে:

১. স্পষ্ট এবং নির্দিষ্ট: লিখিত সংবিধান সাধারণত স্পষ্ট এবং নির্দিষ্ট। বিশেষজ্ঞ ব্যক্তিদের দ্বারা বিশেষ রায়
বিবেচনা ও চিন্তার পর লিখিত আকারে এই সংবিধান তৈরি করা হয়। শাসনের নিয়ম লিখিত আছে। তাই নির্দিষ্ট পরিষ্কার এবং বুঝতে সহজ।

২. স্থায়িত্ব স্থায়িত্ব লিখিত সংবিধানের আরেকটি বৈশিষ্ট্য। এই সংবিধান সরকার সহজেই পরিবর্তন করতে পারে না।

৩. একটি লিখিত সংবিধান কাগজে লিখে রাখা হয়। তাই মানুষ তাদের অধিকার পড়ে এবং সরকারের কর্তব্য, ক্ষমতা ও দায়িত্ব ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে

৪. মৌলিক অধিকার সংরক্ষণ: নাগরিকদের মৌলিক অধিকারগুলি লিখিত সংবিধানে স্পষ্ট ভাষায় সংরক্ষিত আছে। ফলে নাগরিক ও নাগরিকদের প্রতি সরকারের কর্তব্য যথাযথভাবে তাদের অধিকার সম্পর্কে অবহিত হয়।

৫. বিচার বিভাগের সুবিধা: সংবিধান লিখিত হলে, বিচার বিভাগের সুবিধা হয়। কারণ এ ধরনের সংবিধানে সরকার আলাদাবিভাগের মধ্যে, ক্ষমতার এখতিয়ার এবং রাষ্ট্র এবং ব্যক্তির মধ্যে সম্পর্ক সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রিত হয়।

৬. জনমতের প্রতিফলন: লিখিত সংবিধানে জনমত প্রতিফলিত হয়। কারণ এই সংবিধান সাধারণত নং
কনসিটিউন্টগুলি সম্মেলন বা কমিশন দ্বারা গঠিত হয়।

৭. সংক্ষেপণ: লিখিত সংবিধান প্রধানত রাষ্ট্রের মৌলিক নীতিগুলি রেকর্ড করে তাই এটি সংক্ষিপ্ত হয় এর ফলে সংবিধান বই আকারে সাধারণ মানুষের কাছে তা উপলব্ধ করা যাবে।

৮. গণতন্ত্রের স্বরূপ বজায় রাখে : লিখিত সংবিধানে জনগণের মৌলিক অধিকার লিপিবদ্ধ থাকে। যেহেতু সহজে পরিবর্তনীয় । নয়, সেহেতু ক্ষমতাশীল দল ইচ্ছা করলেই স্বেচ্ছাচারী হয়ে উঠতে বা জনগণের অধিকারে হস্তক্ষেপ করতে পারে না। ফলে গণতন্ত্রের স্বরূপ বজায় থাকে।

উপসংহার : আলোচনার আলোকে বলা যায়, সংবিধানের শ্রেণিবিভাগের মধ্যে লিখিত সংবিধান সবচেয়ে গ্রহণযোগ্য সংবিধান। প্রতিটি রাষ্ট্রের জন্য এটি আবশ্যক।