সামাজিক স্তরবিন্যাসের ধরন হিসেবে এস্টেট প্রথা বিশ্লেষণ করো।

অথবা, সামাজিক স্তরবিন্যাসের ধরন হিসেবে এস্টেট প্রথার ব্যাখ্যা দাও।
অথবা, সামাজিক স্তরবিন্যাসের ধরন হিসেবে এস্টেট প্রথার বিশদ আলোচনা কর।
উত্তর ভূমিকা :
সাধারণত জাতিবর্ণ প্রথা সামাজিক অসমতার চিত্র ফুটে উঠে। ধারণা করা হয়, প্রাচীন ভারতীয় উপমহাদেশে সর্বপ্রথম এ প্রথার উদ্ভব হয়েছে। বস্তুত জাতিবর্ণ ব্যবস্থা হচ্ছে সামাজিক স্তরবিন্যাসের একটি সুকঠোর ব্যবস্থা। এ জাতিবর্ণ ব্যবস্থাভিত্তিক সমাজে যেসব সামাজিক, সাংস্কৃতিক গোষ্ঠী বসবাস করে, সেসব গোষ্ঠী জন্মসূত্রে আরোপিত বিভিন্ন মাত্রার উঁচুনিচু মর্যাদার অধিকারী বলে বিবেচিত। সামাজিক স্তরবিন্যাসের ধরন হিসেবে এস্টেট প্রথা (Estate system as a form’s of social
stratification) :
জাতিবর্ণ প্রথার ন্যায় এস্টেট প্রথাও সামাজিক স্তরবিন্যাসকে প্রভাবিত করে। সাধারণত এস্টেট বলতে কখনো ভূসম্পত্তি বা খামার, কখনো সামাজিক শ্রেণি, কখনো বা অধিকার ও কর্তব্যকে বুঝায়। অন্যভাবে বলা যায়, এস্টেট প্রথা বলতে এমন ব্যবস্থাকে বুঝানো হয়, যেখানে উৎপাদনের উপকরণগুলোতে কখনো ব্যক্তিগত, কখনো
সমষ্টিগত মালিকানার পরিচয় পাওয়া যায়। বস্তুত জাতিবর্ণ প্রথা যেমন প্রাচ্যের বিশেষ করে ভারতীয় উপমহাদেশে সামাজিক স্তরবিন্যাসের সৃষ্টিতে ভূমিকা রেখেছিল, তেমন এস্টেট প্রথা পাশ্চাত্য সমাজব্যবস্থায় সামাজিক স্তরবিন্যাস সৃষ্টিতে ভূমিকা রাখে। নিম্নে সংক্ষেপে এ সম্পর্কে আলোচনা করা হলো :
১. মর্যাদা ও ক্ষমতা দ্বারা নির্ধারণ : প্রতিটি এস্টেট ব্যবস্থার একটি মর্যাদা ও ক্ষমতা ছিল, যা আইন দ্বারা নির্ধারিত। কেননা এস্টেটভুক্ত মানুষের অধিকার ও কর্তব্য এবং সুযোগ ও দায়িত্ব স্পষ্টভাবে আইনে বর্ণিত ছিল। তখন সমাজে একজন ব্যক্তির প্রকৃত অবস্থা জানতে হলে দেখতে হতো আইন অনুযায়ী তার মর্যাদা কোথায়। দ্বাদশ শতাব্দীতে ভূমিদাস প্রথা যখন বিস্তারলাভ করতে থাকে এবং সামন্ত রাষ্ট্রের জন্য আইনের তত্ত্ব সৃষ্টি হতে থাকে, তখন এক ইংরেজ আইনজীবী ভূমিদাসের অবস্থা সম্পর্কে বলেন, ভূমিদাস বিচারের জন্য রাজার কাছে অভিযোগ তুলতে পারে না। সম্পত্তিতে তাদের কোন অধিকার স্বীকৃতি ছিল না। বস্তুত এরূপ পরিস্থিতি খুব সহজেই সামাজিক স্তরবিন্যাসের সৃষ্টি করে।
২. শ্রম বিভাগ সৃষ্টি : পাশ্চাত্যে এস্টেটগুলোতে ব্যাপক শ্রম বিভাগ সৃষ্টি হয়। এ শ্রম বিভাগে সমাজের অন্যতম তিনটি শ্রেণির কাজ ছিল ভিন্ন। যথা :
প্রথমত, সামন্ত প্রভু বা অভিজাত শ্রেণির কাজ ছিল সবাইকে রক্ষা করা।
দ্বিতীয়ত, ধর্মীয় প্রবক্তা বা পাদ্রিদের কাজ ছিল সবার জন্য প্রার্থনা করা।
তৃতীয়ত, জনসাধারণের কাজ ছিল সবার খাদ্যের যোগান নিশ্চিত করা। মূলত সমাজস্থ মানুষের এ কাজের শ্রেণিকরণ স্তরবিন্যাসকে প্রভাবিত করে।
৩. রাজনৈতিক গোষ্ঠী : পাশ্চাত্য এস্টেট ছিল একটি রাজনৈতিক গোষ্ঠী। কেননা বিভিন্ন সংঘ সমিতিতে বিভিন্ন শ্রেণির রাজনৈতিক ক্ষমতা ছিল। তবে যেহেতু ভূমিদাসদের রাজনৈতিক ক্ষমতা ছিল না, তাই তারা এক অর্থে এস্টেটের কোন অংশ নয়। সনাতনী সামন্তবাদে অভিজাত সামস্তপদ এবং ধর্মীয় পাদ্রি এ দু’টি শ্রেণি বা এস্টেটই লক্ষ্য করা যায়। দ্বাদশ শতাব্দীতে যখন ইউরোপীয় সামন্তপ্রথার বিলুপ্ত ঘটতে থাকে, তখন তৃতীয় একটি শ্রেণি বা এস্টেটের আবির্ভাব ঘটে। যারা নগর সমাজে বুর্জোয়া ব্যবসায়ী হিসেবে আত্মপ্রকাশ করে।
৪. সমাজভেদে এস্টেট প্রথার প্রেক্ষিতে সামাজিক অসমতা: দাস নির্ভর সমাজের স্তরবিন্যাস তথা অসমতার ক্ষেত্রে দাসপ্রথা যেমন কার্যকর এক ব্যবস্থা, তেমনি সামন্ত সমাজের অসমতার ক্ষেত্রে এস্টেটও অনুরূপ এক কার্যকর ব্যবস্থা। বস্তুত সামন্ত বা এস্টেট প্রথা সামাজিক অসমতার একটি স্বতন্ত্র রূপ পরিগ্রহ করে। একথা বলার অপেক্ষা রাখে না যে, সমাজভেদে এস্টেট, ম্যানর প ্রথা, সামন্ত প্রথা প্রভৃতি মধ্যযুগীয় সমাজব্যবস্থায় অসমতার একটি ছবি তুলে ধরে। তবুও একথা ঠিক যে, ঐসব সমাজের অসমতার ক্ষেত্রে অন্যান্য উপাদানও কম কার্যকর নয়। যেমন- মধ্যযুগীয় সমাজে বংশমর্যাদা সামাজিক পদপর্যাদা, পেশা, ধর্ম, জাতিবর্ণ, শ্রেণি প্রভৃতি সামাজিক অসমতা তথা স্তরবিন্যাস সৃষ্টির জন্য এক একটি গুরুত্বপূর্ণ উপাদান। পক্ষান্তরে, আদিম সমাজ ও আধুনিক সমাজব্যবস্থায় স্তরবিন্যাস তথা অসমতার ক্ষেত্রে এস্টেটের তেমন কোন ভূমিকা নেই। কিন্তু পরবর্তীতে সামাজিক বিবর্তনের এক বিশেষ যুগে এস্টেট ব্যবস্থার মধ্যেই সামাজিক অসমতা তথা স্তরবিন্যাসের সুস্পষ্ট একটা রূপ নেয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, জাতিবর্ণ প্রথা হলো সামাজিক স্তরবিন্যাসের এমন একটি ধরন, যেখানে এটি নির্ধারিত হয় জন্ম ও ধর্মসূত্রে। মূলত জাতিবর্ণ প্রথা ও এস্টেট প্রথা সামাজিক স্তরবিন্যাসের প্রধান ধরন হিসেবে চিহ্নিত। তবে জাতিবর্ণ প্রথা প্রাচ্য তথা ভারতীয় সমাজব্যবস্থায় এবং এস্টেট প্রথা পাশ্চাত্য সমাজব্যবস্থায় স্তরবিন্যাসের পথকে সুগম করে।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/