সামাজিক মূল্যবোধের সংজ্ঞা দাও?

অথবা, সামাজিক মূল্যবোধ কী?
অথবা, সামাজিক মূল্যবোধ বলতে কী বুঝ?
অথবা, সামাজিক মূল্যবোধ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
গোষ্ঠী জীবনের একটি বৈশিষ্ট্য হলো মূল্যবোধ। এ মূল্যবোধই হলো গোষ্ঠীর জীবন ধারার মান। বিশ্বের প্রতিটি সমাজের নিজস্ব কিছু স্বতন্ত্র মূল্যবোধ থাকে, যা সমাজকে সুষ্ঠুভাবে পরিচালিত করে।
সামাজিক মূল্যবোধ (Social value) : সাধারণত যেসব নীতিমালা, বিশ্বাস, দর্শন, ধ্যানধারণা ও সংকল্প মানুষের সামাজিক সম্পর্ক এবং আচার আচরণ পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করে সেগুলোর সমষ্টিগত রূপকেই সামাজিক মূল্যবোধ বলে। অন্যভাবে বলা যায়, সামাজিক মূল্যবোধ হচ্ছে এক ধরনের বিশ্বাস অথবা নৈতিক অনুজ্ঞা, যার দরুন কোন চূড়ান্ত লক্ষ্য বা উদ্দেশ্যকে উৎকৃষ্ট কাম্য এবং অনুসরণযোগ্য বলে বিবেচনা করা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী, তাত্ত্বিক, গবেষক ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে সামাজিক মূল্যবোধকে সংজ্ঞায়িত করেছেন।
আর. এম. উইলিয়াম এর মতে, “সামাজিক মূল্যবোধ হলো মানুষের ইচ্ছার একটি প্রধান মানদণ্ড, যার আদর্শে মানুষের আচারব্যবহার ও রীতিনীতি পরিচালিত হয় এবং যার মানদণ্ডে সমাজে মানুষের কাজের ভালোমন্দের বিচার করা হয়।” ট্যালকট পারসন্স এর মতে, “মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ হলো একটি সাধারণ প্রতীকী ব্যবস্থা যাকে এর অংশীদারগণ তাদের সামনে উপস্থিত বহুবিধ বিকল্পের মধ্যে যে কোন একটিকেই বাছাই করার মাপকাঠিরূপে ব্যবহার করে।” সিক্লাকহোন এর মতে, “মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ হলো কোন ব্যক্তি বা গোষ্ঠীর কাঙ্ক্ষিত বস্তুবিষয়ক ধারণা বা জ্ঞান, যার দ্বারা ঐ ব্যক্তি বা গোষ্ঠীর আচরণের নানাবিধ পন্থা, রীতি ও লক্ষ্যবস্তু নির্বাচন করা যায়।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, সমাজের প্রচলিত রীতিনীতি, মনোভাব এবং সমাজ অনুমোদিত অন্যান্য ব্যবহারের সমন্বয়ে সামাজিক মূল্যবোধ গড়ে উঠে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%83%e0%a6%a4-%e0%a6%ac/