সামাজিক আন্দোলন কাকে বলে?

রকেট সাজেশন
রকেট সাজেশন

ভূমিকাঃ সামাজিক আন্দোলন হলো এমন একটি বস্তুত গোত্র, পর্বর, বা সমাজের ন্যায়, সমাজের উন্নতি, অসমান্যতা বা অপ্রতিষ্ঠান দূর করতে কর্মরত একটি জনগণের আলোচনা এবং ক্রিয়ার একটি প্রক্রিয়া। এই প্রক্রিয়াটি সামাজিক সাংঘাতিকতা, অসমান্যতা, অপ্রতিষ্ঠান দূর করা, মানবাধিনতা এবং সমাজের উন্নতির লক্ষ্যে ঘটে। সামাজিক আন্দোলনে সাধারণভাবে একাধিক ব্যক্তি বা সমাজের সদস্যরা একসাথে উদ্দেশ্যে যোগ দেয় এবং প্রতিষ্ঠিত সামাজিক ব্যবস্থাকে পরিবর্তন করার প্রয়াস করে।

সামাজিক আন্দোলন মূলত এমন একটি সামাজিক চেষ্টা বোঝায় যেখানে সামাজিক সমস্যা বা পরিস্থিতির উন্নতি বা পরিবর্তনের দিকে প্রয়াস করা হয়। সামাজিক আন্দোলনের লক্ষ্য সামাজিক ন্যায়, সমাজতান্ত্রিক মূলকগুলির উন্নতি, মানব অধিকারের সুরক্ষা, বিচারপ্রণালির পরিবর্তন, সামাজিক অসমর্থনার দিকে লক্ষ্যগ্রহণ ইত্যাদি সামাজিক মূলক বিভিন্ন কার্যক্রমে থাকতে পারে।

সামাজিক আন্দোলন হলো এক ধরনের দলগত কার্য। সামাজিক আন্দোলনকে এভাবে সংজ্ঞায়িত করা যায়, “সংঘবদ্ধ সংঘ এবং কৌশল যা উচ্চতর ও ক্ষমতাশালীদের হতে বিপরীত জনতার ক্ষমতায়নের পথ নির্দেশ করে।” বিপুল পরিমাণে বিভিন্ন ধরনের দলগত, স্বতন্ত্র সংস্থা আছে যারা সামজিক ও রাজনৈতিক বিষয় ও প্রচার প্রচারণা নিয়ে কাজ করে।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে সামাজিক আন্দোলনের হলো একটি সামাজিক প্রচেষ্টা যার উদাহরণস্বরূপ বৃদ্ধিশীল ব্যক্তিসম্মান আন্দোলন, মানবাধিকার আন্দোলন, নারী সমানুপাতিকতা আন্দোলন, পরিবার যোগাযোগ আন্দোলন, প্রবৃদ্ধির জন্য বার্ষিকী আন্দোলন, বাসায় শিক্ষা আন্দোলন ইত্যাদি। এই ধরনের আন্দোলনে সামাজিক পরিবর্তন এবং সামাজিক ন্যায়ের দিকে প্রয়াস করা হয়।