সামন্ততন্ত্র বলতে কী বুঝ?

অথবা, সামন্ততন্ত্র কি?
অথবা, সামন্ততন্ত্র কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
সমাজ ও সভ্যতার ক্রমবিকাশের একটি পর্যায় হলো সামন্ততন্ত্র। সামন্ত সমাজ কৃষি সমাজ। এ সমাজব্যবস্থার মূলকথা হলো যে, জমির মালিকানা যুগপৎ ঐশ্বর্যের মাপকাঠি এবং রাজনৈতিক ও সামাজিক শক্তির নিয়ামক। ভূমি ব্যবস্থাপনার দ্বারা এ সমাজব্যবস্থার ভিত প্রতিষ্ঠিত বলে একেই সামন্তবাদ বা সামন্ততন্ত্র বলা হয়। কিন্তু প্রাক ব্রিটিশ ভারতের অধিকার ব্যবস্থা এবং ইউরোপের ভূমি অধিকার ব্যবস্থার তুলনা করে অনেকেই ভারতের সমাজব্যবস্থার প্রেক্ষিতে সামন্তবাদ কথাটি ব্যবহার করতে ইচ্ছুক নয় ।
সামন্তপ্রথা (Feudalism) : নবম শতকে পশ্চিম ইউরোপে কৃষি অর্থনীতির ভিত্তিতে যে সমাজ, সংস্কৃতি, প্রশাসন ও রাষ্ট্রীয় কাঠামো গড়ে উঠে তাকেই সামন্তপ্রথা নামে আখ্যায়িত করা হয়েছে। অন্যভাবে বলা যায় যে, মধ্যযুগে ইউরোপীয় ভূস্বামীগণ কর্তৃক চাষাবাদের জন্য বিশেষ শর্ত সাময়িক বা স্থায়ীভাবে ভূমিহীনদের মধ্যে ভূমি বন্দোবস্ত দেয়ার প্রথাকে সামন্ততন্ত্র বলা হয়। এ নীতি অনুসারে যিনি ভূস্বামী তিনি লর্ড ও যারা বন্দোবস্ত নিলেন তারা হচ্ছেন ভেসাল।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী সামন্ততন্ত্রের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
ওয়ালবাক এবং টেইলর (Wallbark and Taylor) সামন্ততন্ত্রের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “Feudalism can be defined as a type of government is which political power is exercised locally by private.individuals rather than by the agents of a centralized state.” অন্যদিকে, অধ্যাপক নাজমুল করিম (Prof. Nazmul Karim) বলেন, “সামন্ততন্ত্র বলতে এমন এক সমাজ ও সংস্কৃতিকে বুঝায় যেখানে ভূমি মালিকানার ভিত্তিতে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা নিয়ন্ত্রিত হয়।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞার আলোকে বলা যায় যে, ভূমি মালিকানা এবং ভূমি নিয়ন্ত্রণকে কেন্দ্র করে গড়ে উঠা এক বিশেষ আর্থসামাজিক ও রাজনৈতিক ব্যবস্থার নাম সামন্ততন্ত্র ।