সরল উদ্যানচাষী সমাজের বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর।

অথবা, সরল উদ্যানচাষী সমাজের বৈশিষ্ট্য কী?
অথবা, সরল উদ্যানচাষী সমাজের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
মানবসমাজের বিবর্তনের ধারায় যেসব পর্যায়ের অবতারণা ঘটেছে সামাজিক ইতিহাস অনুধ্যানে সবগুলোই গুরুত্বপূর্ণ। সমাজ বিকাশের এক পর্যায়ে উদ্যানচাষী সমাজের আবির্ভাব ঘটে। উদ্যানচাষি সমাজ সম্পর্কে সমাজবিজ্ঞানী, নৃবিজ্ঞানী, ঐতিহাসিক, প্রত্নতাত্ত্বিকগণ গবেষণা পরিচালনা করে বিভিন্ন তথ্য সংগ্রহ করেছেন।
উদ্যানচাষি সমাজ (Horticulture society) : ইংরেজি Horticultural society অর্থ উদ্যানচাষি সমাজ। Horticulture শব্দটি ল্যাটিন Horti এবং Culture থেকে উৎপত্তি লাভ করেছে। অর্থ যথাক্রমে উদ্যান বা বাগান এবং চাষ। মানুষ যাযাবর জীবনের এক পর্যায়ে গাছ লাগাতে শেখে। গাছ বা উদ্যান ভিত্তিতে উদ্যানচাষি সমাজব্যবস্থা গড়ে উঠে।
দশ হাজার বছর বা তারও পূর্বে এ সমাজ গড়ে উঠে। উদ্যানচাষি সমাজ শিকার ও সংগ্রহ সমাজ থেকে ভিন্ন আঙ্গিকে গড়ে উঠে। সংগ্রহ ও শিক্ষার সমাজে ফসল ও গাছপালা লাগানো হতো সীমিত পরিসরে। যাযাবর জীবনযাপনে অভ্যস্ত সমাজ গাছপালা লাগাতে তখন যত্নশীল হয়ে উঠতে পারে নি। অতীতে ইউরোপ, মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও পূর্ব এশিয়ায় উদ্যানচাষি সমাজ ব্যাপকতা লাভ করে। এর অনেক পরে আধুনিক সময়ের কাছাকাছি উত্তর ও দক্ষিণ আমেরিকা, সাব সাহারান, আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগরের দ্বীপাঞ্চলে উদ্যানচাষি সমাজের বিস্তৃতি ঘটে। নিউগিনিতেও বেশ কিছু উদ্যানচাষি সমাজ রয়েছে। প্রযুক্তি ব্যবহারের ভিত্তিতে উদ্যানচাষি সমাজকে দু’ভাগে ভাগ করে আলোচনা করা হয় । যথা :
১. সরল উদ্যানচাষি সমাজ ও ২. অগ্রবর্তী উদ্যানচাষি সমাজ ।
উপসংহার : উপরের আলোচনায় একথা স্পষ্টভাবে বলা যায় যে, উদ্যানচাষ ছিল শিকার ও সংগ্রহ সমাজের অনুরূপ । মূলত কৃষি সমাজ থেকে আধুনিকতার পর্ব শুরু হয়। উদ্যানচাষি সমাজ শিকার ও সংগ্রহ সমাজ থেকে কতগুলো অংশে অগ্রসর ও স্বতন্ত্র ছিল।