সংসদীয় শাসনব্যবস্থা বলতে কী বুঝ?

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা,সংসদীয় সরকার কী?
অথবা , মন্ত্রিপরিষদ শাসিত শাসনব্যবস্থা কাকে বলে?
অথবা,মন্ত্রিপরিষদ শাসিত সরকার কী ।

উত্তর:ভূমিকা : আধুনিক বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর রাজনৈতিক সংস্কৃতির অঙ্গনে মন্ত্রিপরিষদ শাসিত বা সংসদীয় শাসনব্যবস্থা এক গুরুত্বপূর্ণ স্থানে অধিষ্ঠিত আছে। বাংলাদেশে দু’ধরনের শাসনব্যবস্থা। যথা : সংসদীয় শাসনব্যবস্থা ও রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থার মধ্যে সংসদীয় শাসনব্যবস্থাই জনপ্রিয় শাসনব্যবস্থা হিসেবে রাজনৈতিক সংস্কৃতির ক্ষেত্রে গোড়াপত্তন করেছে। এছাড়া সংসদীয় শাসনব্যবস্থার কল্যাণকামী রাজনৈতিক সংস্কৃতি বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার, সাম্য ও স্বাধীনতার উপর সুপ্রতিষ্ঠিত। সংসদীয় ব্যবস্থা বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির সাথে কতটা সামঞ্জস্যপূর্ণ সেটা আলোচনা করার পূর্বে আমাদের সংসদীয় সরকার ব্যবস্থা সম্পর্কে ধারণা নিতে হবে।

সংসদীয় শাসনব্যবস্থা : যে শাসনব্যবস্থায় মন্ত্রিসভা শাসনক্ষমতার অধিকারী এবং মন্ত্রিপরিষদ তাঁদের কাজের জন্য আইনসভার নিকট জবাবদিহি করতে বাধ্য থাকেন তাকে মন্ত্রিপরিষদ শাসিত বা সংসদীয় সরকার বলে।

প্রমাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে সংসদীয় শাসনব্যবস্থার সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা দেয়া হলো ।
অধ্যাপক হ্যারম্যান ফাইনার (Prof. H. Fener) এর মতে, “মন্ত্রিপরিষদ শাসিত সরকার হচ্ছে স্বল্পসংখ্যক ব্যক্তির সমন্বয়ে গঠিত এমন এক সংস্থা যার সদস্যবৃন্দ আইনসভার সংখ্যাগরিষ্ঠ দল বা দলসমূহের মধ্য থেকে নিয়োগ লাভ করে
এবং যারা সচরাচর ঐ সংস্থারই সদস্য এবং আইনসভার আস্থা লাভ সাপেক্ষে ক্ষমতাসীন থাকেন ও ক্ষমতা কার্যকর করেন।”

অধ্যাপক ডাইসি (Prof, A. V. Dicey) বলেছেন, “মন্ত্রিপরিষদ বা সংসদীয় শাসনব্যবস্থা, শাসন বিভাগ ও আইন বিভাগীয় ক্ষমতা একত্রীকরণের মাধ্যমে গড়ে ওঠে এবং উভয়ের মধ্যে সামঞ্জস্য বিধান করে থাকে।”
অধ্যাপক গার্নার (Prof. Garner) এর মতে, মন্ত্রিপরিষদ বা সংসদীয় শাসনব্যবস্থা এমন এক ধরনের শাসনব্যবস্থা, যেখানে প্রকৃত শাসক বা মন্ত্রিপরিষদ তাঁর রাজনৈতিক কার্যাবলির জন্য প্রত্যক্ষ এবং আইনসংগতভাবে আইনসভা এবং অবশেষে নির্বাচকমণ্ডলীর নিকট দায়ী থাকে। এখানে রাষ্ট্রপ্রধানের পদটি তেমন দায়িত্বপূর্ণ নয়। (Parliamentary government is that system in which the real executive- the cabinet or ministry- is immediately legally and responsible to the legislature or one branch of it (usually the more popular branch) for its political policies and acts and immediately or ultimately responsible to the electorate, which the titular or nominal executive- the chief state- occupies a position of irresponsibility.)

উপসংহার: পরিশেষে আমরা বলতে পারি যে, সংসদীয় সরকার ব্যবস্থা হচ্ছে এমন এক ব্যবস্থা, যেখানে শাসন বিভাগ তার কার্যকলাপের জন্য আইন পরিষদের নিকট দায়ী থাকে এবং শাসন বিভাগ ও আইন বিভাগের ক্ষমতা একত্রীকরণের মাধ্যমে গড়ে উঠে