সংখ্যাবাচক উপযোগ এবং পর্যায়গ উপযোগ পরিমাপের মধ্যে তুলনা/ পার্থক্য নির্ণয় কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, সংখ্যাবাচক উপযোগ ও পর্যায়বাচক উপযোগের মধ্যে পার্থক্য কি? অথবা, সংখ্যাবাচক উপযোগ ও পর্যায়বাচক উপযোগের মধ্যে বৈশাদৃশ্য লেখ।

উত্তর: ভূমিকা: ১৮৯০ সালে প্রফেসর মার্শাল শাস্ত্রীয় উপযোগ তত্ত্বের একটি পদ্ধতিগত ব্যাখ্যা দেন।করে তারপর কিভাবে উপযোগিতা পরিমাপ করা যায় তা নিয়ে অর্থনীতিবিদদের মধ্যে মতভেদ রয়েছে। মার্শাল (মেয়ার, জেভনস, ওয়ালরাস) সহ ক্লাসিক্যাল ইউটিলিটি তত্ত্বের প্রবক্তারা ইউটিলিটির সংখ্যাগত পরিমাপের উপর জোর দিয়েছেন। অন্যদিকে, নিও-ক্লাসিক্যাল ইউটিলিটি তত্ত্ব এবং নিরপেক্ষ লাইন তত্ত্বের প্রবক্তারা (বিশেষ করে হিক্স এবং অ্যালেন) ইউটিলিটি পরিমাপের স্তর সম্পর্কে কথা বলে।

  1. সংখ্যার ব্যবহার: ১, ২, ৩… এই জাতীয় সংখ্যাগুলিকে কার্ডিনাল সংখ্যা বলা হয়। এই জাতীয় সংখ্যা দ্বারা উপযোগ পরিমাপের পদ্ধতিকে সংখ্যাসূচক পরিমাপ পদ্ধতি বলা হয়। উপযোগ পরিমাপের এমন একটি সংখ্যাসূচক একককে মার্শাল ইউটিল বলা হয়। কার্ডিনাল সংখ্যাগুলির বৈশিষ্ট্য হল যে কোনও একটি সংখ্যাকে অন্য একটি অনুপাত হিসাবে প্রকাশ করা যেতে পারে। এটিও জানা যায় যে সংখ্যাটি কতবার অন্যান্য সংখ্যার বৈশিষ্ট্যযুক্ত। সংখ্যাসূচক ইউটিলিটি সিস্টেমে, একটি ভালোর বিভিন্ন ইউনিট থেকে প্রাপ্ত উপযোগ একসাথে যোগ করা যেতে পারে। একই সময়ে, এই ধরনের ইউটিলিটিগুলি একে অপরের সাথে তুলনা করা যেতে পারে। এখানে সন্তুষ্টির অবস্থাটি পরিমাণগতভাবে উপযোগ পরিমাপ করে জানা যায়। এটি অন্যান্য মানুষের দ্বারা প্রাপ্ত সুবিধার সাথে তুলনা করাও সম্ভব।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা:

চিত্রে OX, = X₁, OX থেকে ইউটিলিটি, aX থেকে ইউটিলিটি, + bd = bx, এবং OX)
ইউটিলিটি = ax + bd + ce = cX

ধরা যাক aX; = 15, bd = 5, ce = 4। তারপর X₁ থেকে প্রাপ্ত মোট ইউটিলিটি হল 15+5+4= 24। বিভিন্ন ইউনিট থেকে প্রাপ্ত ইউটিলিটি তুলনা করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মোট উপযোগের ভিত্তি হল aX; <bX₂ <cX,। স্বতন্ত্র একক (প্রান্তিক) উপযোগের ভিত্তিকে বলা হয় ce < bd < ax)।

  1. পর্যায়ক্রম: ১ম, ২য়, ৩য়, এই ধরনের সংখ্যাগুলিকে পর্যায়ক্রমিক সংখ্যা বলা হয়। ., II, III সবই পর্যায়ক্রমিক সংখ্যা হিসাবে ব্যবহৃত হয়।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা:

অঙ্কগুলো যদি চিত্রে ক্রমানুসারে সাজানো হয়, তাহলে সেটা হতে পারে 1 > II > III। এর মানে হল যে 3য় পর্যায়টি 2য় পর্যায়ের উপরে। আবার ২য় পর্যায় ১ম পর্যায়ের উপরে। তাই ৩য় পর্যায় > ২য় পর্যায় ১ম পর্যায়কে এভাবে তুলনা করা যেতে পারে। এখান থেকে এক পর্যায় থেকে অন্য মঞ্চের দূরত্ব জানা যায় না।

উপসংহার: পরিশেষে বলা যায় যে এক পর্যায় থেকে অন্য পর্যায় ভালো। তবে তুলনায় কতটা ভালো তা এখান থেকে বলা যাবে না। তাই পর্যায়ক্রমিক উপযোগিতা তুলনীয় হলেও, একে অপরের সংযোজন সম্ভব নয়, তবে সংখ্যাসূচক উপযোগের সংযোজন সম্ভব।