ষাটের দশকে বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টিতে বঙ্গবন্ধু শেখ মুজিবের ভূমিকা মূল্যায়ন কর।

অথবা, ষাটের দশকে বাঙালি জাতীয়তাবাদ গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মধ্যমণি’— ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ছিল অসাধারণ। প্রত্যেক জাতির নিজস্ব রাষ্ট্র থাকার অধিকার জাতীয়তাবাদের মূলকথা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান ঔপনিবেশিক শাসনের শৃঙ্খল থেকে মুক্ত করতে বাঙালিদের সংগ্রামে অনুপ্রেরণা দান করেন। এ জাতীয়তাবাদ সুসংহত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মধ্যমণি।
বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টি : ষাটের দশকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে তৎকালীন পাক সরকারের কাছে যে ছয়দফা দাবি পেশ করেন তা বাঙালি জাতির জাতীয়তাবোধ জাগ্রত করার বলিষ্ঠ পদক্ষেপ। বঙ্গবন্ধু শেখ মুজিবের বলিষ্ঠ ও ক্যারিসমা সুলভ নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টিতে । যথা :
১. ভাষা আন্দোলন : বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টিতে ভাষা আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠনে আওয়ামী লীগ যে বিশেষ ভূমিকা পালন করে তাতে বঙ্গবন্ধু শেখ মুজিবের অবদান বিশেষভাবে লক্ষণীয়। বঙ্গবন্ধু শেখ মুজিবের সেই বিখ্যাত বাণী “আমি ফাঁসির মঞ্চে গিয়েও বলব আমি বাঙালি। বাংলা আমার ভাষা বাংলা আমার দেশ।”
২. স্বায়ত্তশাসন আন্দোলন : স্বায়ত্তশাসনের আন্দোলন বাঙালিদের জাতীয়তাবাদ বিকাশে অগ্রণী ভূমিকা পালন করেছে। পাকিস্তানি শাসকগোষ্ঠী যখন বাঙালিদের স্বায়ত্তশাসিত দাবিকে বিচ্ছিন্নতাবাদী বলে আখ্যায়িত করেছে, ঠিক সে সময় বঙ্গবন্ধু বাঙালিদের স্বশাসন, স্বায়ত্তশাসন ও স্বার্থ রক্ষার্থে এগিয়ে আসেন এবং তীব্র আন্দোলন গড়ে তোলেন।
৩. ছয়দফা : বাঙালি জাতির মুক্তির সনদ ছিল ছয়দফা। পূর্ব বাংলার গণমানুষের অধিকার সংবলিত দাবিনামা জেনারেল আইয়ুব খানের নিকট পেশ করা হয় যা ছিল ছয়দফা। বঙ্গবন্ধু শেখ মুজিবের এ দাবিগুলো ছিল বাঙালি জাতিসত্তা বিকাশের পদক্ষেপ । অন্যদিকে, বঞ্চিত অধিকার আদায়ে ইস্পাত কঠিন আন্দোলন গড়ে তুলতে সহায়তা করে।
৪. গণঅভ্যুত্থান ও স্বাধীনতা যুদ্ধ : বাঙালি জাতীয়তাবাদের ভিত্তির উপর নির্ভর করে সর্বস্তরে জনগণ আন্দোলন শুরু করে আইয়ুব সরকারের বিরুদ্ধে। বঙ্গবন্ধু শেখ মুজিবের ক্যারিসম্যাটিক নেতৃত্বে বাঙালি জাতীয়তাবাদের যে ভিত্তি রচিত হয় তার বহিঃপ্রকাশ ঘটে ১৯৭ নির্বাচনে। যার ফলশ্রুতিতে বাঙালিরা বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টিতে বঙ্গবন্ধু শেখ মুজিবের ক্যারিসম্যাটিক নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। যার ফলশ্রুতিতে বাঙালিরা স্বাধীনতা অর্জনে ঝাঁপিয়ে পড়ে।