শ্রেণী বলতে কী বোঝায়?

অথবা, শ্রেণি কী?
অথবা, শ্রেণির সংজ্ঞা দাও।
অথবা, শ্রেণির আভিধানিক ও পারিভাষিক অর্থ কী?
উত্তর৷ ভূমিকা :
শ্রেণি বলতে আমরা বুঝায়, কোন এক মূল্যবোধের উপর নির্ভরশীল একটি জনগোষ্ঠী, যা অন্যান্য জনগোষ্ঠী হতে আলাদা। সমাজে বিভিন্ন কারণে শ্রেণির উৎপত্তি ও বিকাশ হয়েছে। প্রকৃতপক্ষে, শ্রেণিবিভাগের মূল কারণ অনুসন্ধান করা কষ্টসাপেক্ষ।
শ্রেণি : কোন এক মূল্যবোধের উপর নির্ভরশীল একটি জনগোষ্ঠী, যা অন্যান্য জনগোষ্ঠী হতে আলাদা তাকে শ্রেণি বলে । আদিকাল থেকে বর্তমান অবধি সামাজিক অসমতা সৃষ্টির অন্যতম প্রধান বিষয় হলো সামাজিক শ্রেণি।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী, তাত্ত্বিক, গবেষক বিভিন্নভাগে শ্রেণি ব্যবস্থাকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের কয়েকজনের সংজ্ঞা উল্লেখ করা হলো : ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “সামাজিক শ্রেণি হলো ব্যক্তির এমন সমষ্টি, যারা কোনকিছু গ্রহণ করতে সময় সুযোগ পেয়ে থাকে এবং একই ধরনের জীবনযাত্রায় নির্দিষ্ট মান প্রদর্শন করে।” ড্রেসলার (Dreslar) বলেছেন, “শ্রেণি হলো কিছু ব্যক্তির সমন্বয়ে গঠিত একটি দল, যাদের মোটামুটি একই ধরনের মর্যাদা রয়েছে।” সমাজবিজ্ঞানী অগবার্ন এবং নিমকফ (Orburn and Nimcoff) এর মতে, “A social class is the aggregate of persons having essentially the same social status in a given society.” লেনিন (Lanin) এর মতে, “Classes are groups of people, one of which can appropriate the labour of other.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলো আলোচনা শেষে বলা যায় যে, শ্রেণি হলো একই মর্যাদাশীল গোষ্ঠী, যারা সমান সুযোগ সুবিধা ভোগ করে এবং তাদের গুণগত যোগ্যতা দ্বারা মর্যাদার পরিবর্তন করতে পারে। উল্লেখ যে, দাস সমাজেই প্রথম শ্রেণি ব্যবস্থা শুরু হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/