শ্রমের যোগান রেখা কখন পশ্চাৎগামী হয়?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, শ্রমের যোগান রেখার উপর মন্তব্য কর।

উত্তর : ভূমিকা : শ্রমের মজুরি ও যোগান প্রত্যক্ষভাবে সম্পর্কযুক্ত। শ্রমের মজুরি বাড়লে শ্রমের যোগান বাড়ে এবং মজুরি কমলে শ্রমের যোগান হ্রাস পায়। এমতাবস্থায় শ্রমের যোগান রেখা ডান দিকে উর্ধ্বগামী হয়ে থাকে। কিন্তু উপকরণ বাজারে শ্রমের যোগানের একটা পৃথক বৈশিষ্ট্য আছে, সেটি হচ্ছে শ্রমের যোগান রেখা প্রথমে ডানদিকে উর্ধ্বগামী হয় এবং এর পর ক্রমশ বামদিকে বেঁকে যায়। কারণ হচ্ছে মজুরি বৃদ্ধির পর্যায়ে শ্রমের যোগান বাড়লেও পরে শ্রমের সরবরাহ হ্রাস পেতে থাকে।

অর্থাৎ প্রাথমিক পর্যায়ে মজুরি ও যোগানের বৃদ্ধি ধনাত্মক হলেও পরবর্তীতে এই দুয়ের মধ্যে বিপরীত দেখা দেয়। ফলে শ্রমের যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়ে পরবর্তীতে বাম দিকে বেঁকে যায়। এরূপ যোগান রেখায় দেখা যায় মজুরির পরিমাণ বাড়লেও শ্রমের যোগান কমে যায়। এরূপ শ্রমের যোগান রেখাকে Backward bending Labour Supply Curve বলে।

□ রেখা চিত্রঃ শ্রমের Backward bending Labour Supply Curve টি চিত্রের সাহায্যে দেখানো হল।

চিত্রে ভূমি অক্ষে শ্রমের যোগান ও লম্ব অক্ষে মজুরি নির্দেশ করে।

OW, মজুরিতে শ্রমের যোগানের পরিমাণ ON।। মজুরি W: স্তরে মজুরি বৃদ্ধি পেলে পরিবর্তক প্রভাবের কারণে শ্রমের যোগান বৃদ্ধি পায় N: পর্যন্ত। কাজেই ৮ বিন্দু পর্যন্ত শ্রমের যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়। এখন মজুরি বৃদ্ধি করে W) করা হলেও শ্রমের যোগান হ্রাস পায়। এখানে বিশ্রামের ভূমিকা গুরুত্বপূর্ণ। মজুরি বেশি হলেও শ্রমিকের কাছে প্রান্তিক মজুরির আকাঙ্ক্ষা যদি কম হয় এবং বিশ্রামের আকাঙ্ক্ষা যদি বেশি হয়, তবে যোগানের পরিমাণ কমবে। এক্ষেত্রে রেখা স্বাভাবিক অর্থাৎ উর্ধ্বগামী না হয়ে পশ্চাৎগামী হয়।

আমেরিকার মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জে, বার্গ ১৯৬১ সালে “Backward sloping Labour Supply functions in dual ecocnomics” নামক প্রবন্ধে আফ্রিকার শ্রমের যোগান রেখার প্রকৃতির উপর মন্তব্য রাখেন। তিনি বলেন শ্রমিকেরা যদি একটি নির্দিষ্ট মজুরিতে সন্তুষ্ট থাকে তবে তাদের বেশি মজুরি দেয়া হলে শ্রমের যোগান কমে যাবে। কারণ সাতদিনের জীবন যাত্রার ব্যয়ে যে অর্থের প্রয়োজন তা যদি চার দিনেই পাওয়া যায়, তবে বাকি তিন দিনের শ্রমিকরা কোন পরিশ্রম না করেই অলসভাবে কাটিয়ে দেয়।

উপসংহারঃ সুতরাং শ্রমের মজুরি যদি বাড়ান হয়, তবে মজুরির প্রান্তিক আকাঙ্ক্ষা কমে আসে এবং বিশ্রামের প্রতি আকাঙ্ক্ষা বাড়ে। অর্থাৎ কম মজুরিতে শ্রমিকেরা যে পরিমাণ কাজ করতে প্রস্তুত, বেশি মজুরিতে শ্রমের নিয়োগ এর ইচ্ছা তার চেয়ে কমে আসে। তাই যোগান রেখা পশ্চাৎমুখী হয়। এ অবস্থায় দেশের অর্থনৈতিক উন্নয়ন বিঘ্নিত হবার আকাঙ্ক্ষা থাকে।