শিল্প প্রশিক্ষণ কী? শিল্প প্রশিক্ষণের কৌশলসমূহ ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা : শিল্প মনোবিজ্ঞানে প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রশিক্ষণ শিল্পের সকল শ্রেণীর শ্রমিক, দক্ষ শ্রমিক, আধা-দক্ষ, অনিয়মিত শ্রমিকদের জন্য উন্নত প্রযুক্তিগত জ্ঞান এবং অধিকতর দক্ষতা নিয়ে আসে। অভিজ্ঞ কর্মচারীরা শিল্প উৎপাদনে সবচেয়ে বেশি অবদান রাখে। কিন্তু এখন সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। কারণ প্রশিক্ষিত শ্রমিকরা শিল্পে বেশি উৎপাদন করতে পারে। তাছাড়া প্রশিক্ষণের ফলে শিল্পে উৎপাদিত পণ্যের সামগ্রিক মানও বৃদ্ধি পায়।

কর্মচারী প্রশিক্ষণ বা শিল্প কর্মচারী প্রশিক্ষণ বা প্রশিক্ষণ: দক্ষতা, জ্ঞান এবং উত্পাদনশীলতা সহ একটি শিল্পে আরও দায়িত্ব পালনে কর্মচারীদের সক্ষম করার প্রক্রিয়া। শিল্পে প্রশিক্ষণ বা কর্মচারী প্রশিক্ষণ। প্রশিক্ষণ এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন ব্যক্তি দক্ষতা শেখে, জ্ঞান অর্জন করে এবং মনোভাব বিকাশ করে, যা ব্যক্তিকে ক্ষেত্রে সফল করে তোলে। শিল্পে প্রশিক্ষণ একটি ক্রমাগত প্রক্রিয়া এবং এর গুরুত্ব শুধুমাত্র নতুন কর্মচারীদের জন্য প্রশিক্ষণের প্রয়োজন সীমাবদ্ধ থেকে পরিচালক পর্যন্ত সকল স্তরের কর্মচারীদের জন্য। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে কার্যকর প্রশিক্ষণ কর্মীদের উৎপাদনশীলতা বাড়ায়। অনুপস্থিতি এবং অনুপস্থিতির হার হ্রাস পায় এবং কাজের সন্তুষ্টি বৃদ্ধি পায়। এছাড়া পদোন্নতির জন্য কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন চিন্তাবিদ বিভিন্নভাবে কর্মচারী প্রশিক্ষণ বা শিল্পে কর্মচারী প্রশিক্ষণের সংজ্ঞা দিয়েছেন। যেমন- অধ্যাপক করমিক ও টিফিন (MC. Cormick and Tiffin) বলেন, “বর্তমান বা ভবিষ্যত কর্ম অধিকতর যোগ্যতার সাথে সম্পাদন করার জন্য শিক্ষালব্ধ যে অভিজ্ঞতা কাজে লাগানো হয় তাকে শিল্পে প্রশিক্ষণ বলে ।”এডউইন বি. ফ্লিপপো (Edwin B. Flippo) মনে করেন, “কোনো একটি নির্দিষ্ট কাজ করার জন্য কর্মচারীর জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করার প্রক্রিয়াই শিল্পে প্রশিক্ষণ ।

প্রখ্যাত মনোবিজ্ঞানী সাইমন (Simon) এর মতে, “কর্মক্ষেত্রে প্রশিক্ষণ প্রাপ্ত কর্মচারীরা যেখান থেকে শুরু করে প্রশিক্ষণ কর্মীরা ১২ সপ্তাহ পর সেখানে পৌঁছায়ই।”

মনোবিজ্ঞানী এ. খালেক বলেন, “শিল্পক্ষেত্রে প্রশিক্ষণ বলতে এমন একটি পরিকল্পিত কার্যক্রমকে বুঝায়, যার ফলে কোনো প্রতিষ্ঠানের কর্মচারীদের কার্যসম্পাদনের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পায় এবং প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য কর্মচারীদের মনোভাব ও আচরণে প্রত্যাশিত পরিবর্তন ঘটে ।

উপরিউক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, যে প্রক্রিয়ায় কোনো প্রতিষ্ঠানের কর্মচারীদের কর্মদক্ষতা উন্নত কারিগরি জ্ঞান, নতুন নতুন কলাকৌশলের সাথে পরিচিত হওয়ার সুযোগ সৃষ্টি করে এবং এরূপ কার্যক্রমে কর্মচারীদের আচরণে কাঙ্ক্ষিত পরিবর্তন আনয়ন করে তাকে শিল্পে প্রশিক্ষণ বলে ।

শিল্পে প্রশিক্ষণের পদ্ধতি বা কৌশল : বিভিন্ন ধরনের শিল্পপ্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের কর্মচারী রয়েছে। তাদের দায়িত্ব ও কর্তব্য বিভিন্ন ধরনের। এসব কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান করার জন্য তিনটি পদ্ধতি বা কৌশল প্রচলিত রয়েছে।যথা :

ক. শ্রবণ-দর্শনমূলক পদ্ধতি

খ. সাদৃশ্যমূলক পদ্ধতি ও

গ. হাতে নাতে প্রশিক্ষণ পদ্ধতি।

ক. শ্রবণ-দর্শনমূলক পদ্ধতি : শ্রবণ-দর্শনমূলক পদ্ধতি বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হয়। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. বক্তৃতা পদ্ধতি : বক্তৃতা একটি পুরাতন এবং বহুল ব্যবহৃত জনপ্রিয় পদ্ধতি। এ পদ্ধতিতে প্রশিক্ষক একসাথে অনেক পরীক্ষার্থীকে শ্রেণিকক্ষে বা প্রশিক্ষণ কেন্দ্রে বসে প্রতিষ্ঠানের নিয়মকানুন, উদ্দেশ্যাবলি, কাজের প্রকৃতি, প্রক্রিয়া সম্পাদন কৌশল প্রভৃতি সম্পর্কে প্রাথমিক তথ্যাবলি মৌখিকভাবে উপস্থাপন করে। থাকেন। বক্তৃতা সামনাসামনি হতে পারে অথবা আগের রেকর্ডকৃতও হতে পারে। এ পদ্ধতির একটি প্রধান সীমাবদ্ধতা হচ্ছে প্রশিক্ষণের ফলাফল সম্পর্কে অবহিত হওয়া যায় না।

২. প্রদর্শন: এমন প্রশিক্ষণ যেখানে বক্তৃতার চেয়ে ব্যবহারিক দিকগুলি বেশি গুরুত্বপূর্ণ। সেসব প্রশিক্ষণে ডেমোনস্ট্রেশন কৌশল অনেক বেশি প্রয়োজন। শিক্ষার্থীকে প্রদর্শনের মাধ্যমে প্রশিক্ষণের মাধ্যমে, সে সহজেই যন্ত্রপাতি ও কৌশলগুলির সাথে নিজেকে পরিচিত করতে পারে। যন্ত্রের বর্ণনা এবং ক্রিয়াকলাপ সহজেই শিক্ষার্থীর কাছে প্রদর্শনের মাধ্যমে উপস্থাপন করা যেতে পারে।

৩. ফিল্ম এবং টেলিভিশন: ফিল্ম এবং টেলিভিশনের সাহায্যে যন্ত্রপাতি পরিচালনার বিভিন্ন দিক স্পষ্টভাবে দেখা যায়। সরঞ্জামের বিভিন্ন দিক ব্যবহারের নিয়ম সম্পর্কে কথা বলার চেয়ে ছবির মাধ্যমে সরঞ্জামের অপারেশন দেখানো সহজ। তাই, বক্তৃতা এবং বিক্ষোভের বিকল্প পদ্ধতি হিসেবে প্রশিক্ষণে চলচ্চিত্র এবং টেলিভিশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. মুদ্রিত উপকরণ: মুদ্রিত হ্যান্ড বই, প্রশিক্ষণ ম্যানুয়াল, নির্দেশমূলক বই, চিত্রিত উপকরণ ইত্যাদি প্রশিক্ষণে কার্যকর ভূমিকা পালন করে। প্রশিক্ষণার্থী যে কোন সময় এই মুদ্রিত সামগ্রীর সাহায্যে প্রয়োজনীয় বিষয় সম্পর্কে জানতে পারবেন। অনেক সময় শুধু বক্তৃতা দিয়ে বিষয়গুলো পরিষ্কারভাবে উপস্থাপন করা সম্ভব হয় না। এই ক্ষেত্রে, বক্তৃতা সহ শিক্ষার্থীদের মুদ্রিত উপকরণ সরবরাহ করা প্রশিক্ষণটিকে খুব কার্যকর করে তুলবে, বিশেষ করে জটিল বিষয়গুলি শেখার জন্য।

৫. শ্রেণিবিন্যাস শিক্ষা পদ্ধতি: এই পদ্ধতিটি একটি স্ব-নির্দেশিত প্রশিক্ষণ পদ্ধতি। এই পদ্ধতিতে পাঠদানের বিষয়বস্তু পর্যায়ক্রমে বা ধাপে ধাপে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয়। প্রতিটি পর্যায়ে শিক্ষার্থীকে সক্রিয় প্রতিক্রিয়া দেওয়া হয় এবং তার কর্মক্ষমতার ফলাফল সম্পর্কে সচেতন হতে পারে। প্রতিটি ধাপে, শেখার ত্রুটিগুলি সংশোধন করা যেতে পারে এবং পরবর্তী ধাপে অগ্রসর হতে পারে। তাই ব্যবস্থাপনা প্রশিক্ষণের জন্য ক্রমিক শিক্ষা পদ্ধতিটি খুবই কার্যকর।

৬. সংবেদনশীলতা প্রশিক্ষণ: এই প্রশিক্ষণ পদ্ধতির মাধ্যমে প্রশিক্ষণার্থীদের কাজে সক্রিয় হতে উৎসাহিত করা হয়। এই প্রশিক্ষণে কোন নির্দিষ্ট বিষয়বস্তু নেই। প্রশিক্ষকরা সক্রিয় নেতাদের চেয়ে প্যাসিভ হন এবং প্রশিক্ষণার্থীদের সক্রিয় হতে উৎসাহিত করেন। পরিকাঠামোতে পারস্পরিক আদান-প্রদানের মাধ্যমে প্রশিক্ষক এবং শিক্ষার্থীরা সচেতনতা ও বোঝাপড়ার সম্পর্ক গড়ে তোলে। পরিদর্শক এবং পরিচালকদের প্রশিক্ষণের ক্ষেত্রে এই পদ্ধতিটি খুবই কার্যকর।

৭. সম্মেলন: পরিদর্শক এবং ব্যবস্থাপকদের প্রশিক্ষণ কনফারেন্স পদ্ধতি ইন্সপেক্টর, ম্যানেজার এবং জন্য ব্যবহৃত হয় নির্বাহী কর্মকর্তাদের দক্ষতা ও শ্রেষ্ঠত্ব উন্নত করা পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। এই পদ্ধতিতে সব দল-ভিত্তিক সদস্যরা অংশগ্রহণ করতে পারবেন। কিন্তু প্রত্যেক সদস্য আলোচনায় অংশগ্রহণের সুযোগ থাকতে হবে। এইভাবে অংশগ্রহণকারীরা মতামত বিনিয়োগ এবং আলোচনা সমস্যার সমাধান করে।

খ. সাদৃশ্য বা অনুকরণীয় পদ্ধতি: সাদৃশ্য পদ্ধতি কিছু প্রক্রিয়া দ্বারা সম্পন্ন করা হয়। উদাহরণ স্বরূপ:-

১. বিষয় পদ্ধতি: এই পদ্ধতিতে, ব্যবস্থাপনা সম্পর্কিত যে কোনও বাস্তব বা কাল্পনিক সমস্যা প্রশিক্ষণার্থীদের কাছে লিখিত বা মৌখিকভাবে উপস্থাপন করা হয়। প্রশিক্ষণার্থীরা নিজেদের মধ্যে আলোচনা করে এবং সমস্যা সমাধানের উপায় বের করে। এই পদ্ধতিটি সাধারণত পরিদর্শক, ব্যবস্থাপক এবং নির্বাহী কর্মকর্তারা সিস্টেমের সমাধান খুঁজতে ব্যবহার করেন।

২. ভূমিকা-পালন: এই পদ্ধতিটি মানুষের মিথস্ক্রিয়া করার একটি পদ্ধতি যেখানে একটি কাল্পনিক পরিস্থিতিতে বাস্তব আচরণ বিদ্যমান। এই পদ্ধতিতে, প্রতিটি অংশগ্রহণকারীকে একটি কৃত্রিম পরিস্থিতির জন্য একজন ব্যক্তির ভূমিকা পালন করতে হবে। বাস্তব একজন ব্যক্তিকে তার জীবনে যে অবস্থানে রয়েছে তার অনুরূপ বা ভিন্ন ভূমিকা দেওয়া যেতে পারে। উদাহরণস্বরূপ, একে অপরের অবস্থান এবং কার্যকলাপ বোঝার জন্য কর্মীকে ম্যানেজারের ভূমিকা পালন করতে বলা যেতে পারে এবং পরিচালককে পরিদর্শকের ভূমিকা পালন করতে বলা যেতে পারে।

৩@. ম্যানেজমেন্ট গেম: এই পদ্ধতিটি একটি প্রতিষ্ঠানের উচ্চ-স্তরের কর্মকর্তাদের, বিশেষ করে পরিচালক এবং পরিচালকদের দক্ষ ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দিতে ব্যবহৃত হয়। এই পদ্ধতিটি আবিষ্কার করেছেন মনোবিজ্ঞানী ‘অ্যাপ্লাই’। ম্যানেজমেন্ট গেমটি একটি নমুনা ব্যবসায়িক পরিস্থিতি ব্যবহারের মাধ্যমে একটি গতিশীল প্রশিক্ষণ অনুশীলন। এই ধরনের খেলায়, শিক্ষার্থী বাস্তব জীবনের মতোই বিভিন্ন কাজ এবং নীতি নির্ধারণ করে।

গ. হাতে-কলমে প্রশিক্ষণের পদ্ধতি: হাতে-কলমে শিক্ষাদান পদ্ধতি। প্রশিক্ষণের জন্য একটি ব্যবহারিক পদ্ধতি। পদ্ধতি প্রশিক্ষণার্থীদের যন্ত্রের ম্যানুয়াল অপারেশনের কৌশল শেখানো হয়। সাধারণত এই পদ্ধতিটি এমন ক্ষেত্রে ব্যবহার করা হয় যেখানে তাত্ত্বিক জ্ঞান বা ম্যানুয়ালের জটিলতা সহজে বোঝা যায় না। এই পদ্ধতিতে, প্রশিক্ষক সরঞ্জামের সাহায্যে প্রশিক্ষণ প্রদান করে। ফলে প্রশিক্ষণার্থীরা কাজের পরিবেশ ও কৌশল সম্পর্কে বাস্তব জ্ঞান অর্জন করতে পারে।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, শিল্পে নতুন যন্ত্রপাতি ও কাজের পদ্ধতির প্রবর্তনের কারণে নতুন ও পুরাতন কর্মী থেকে শুরু করে ব্যবস্থাপক পর্যন্ত সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের প্রয়োজন। শ্রবণ-দৃষ্টি প্রক্রিয়া শিল্পের প্রশিক্ষণে একটি দরকারী প্রশিক্ষণ পদ্ধতি। এই পদ্ধতি একযোগে শ্রবণ এবং চাক্ষুষ প্রশিক্ষণ প্রদান করে। এ কারণে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানও অর্জিত হয়।