শিল্পে প্রশিক্ষণ বলতে কী বুঝায়?প্রশিক্ষণের কর্মসূচির প্রকারভেদআলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর: ভূমিকা: শিল্প প্রতিষ্ঠানে কর্মচারী নিয়োগ ও প্রতিষ্ঠার পর তাদের দক্ষতা বৃদ্ধি ও বিকাশের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিল্পে এর ভূমিকা অনেক বেশি। শিল্পে প্রশিক্ষণ শিল্পের কর্মীদের দক্ষতার উন্নতি ও বিকাশের মাধ্যমে উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে। একটি সফল প্রশিক্ষণ কর্মসূচী উৎপাদনশীলতা বাড়াতে, অ্যাট্রিশন বা টার্নওভার কমাতে এবং সর্বোপরি কর্মীদের সন্তুষ্টি বাড়াতে সাহায্য করে। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হল যে কোন জরুরী প্রয়োজনে শিক্ষা প্রদান করা।

শিল্প প্রশিক্ষণ: শিল্প কার্যক্রমে দক্ষতা, জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য কর্মচারীদের আরও দায়িত্ব পালনে সক্ষম করে তোলার প্রক্রিয়াকে শিল্প প্রশিক্ষণ বলে। প্রশিক্ষণ হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন ব্যক্তি দক্ষতা শেখে, জ্ঞান অর্জন করে এবং এমন মনোভাব গড়ে তোলে যা সঠিক ব্যক্তিকে সঠিক ক্ষেত্রে সফল করে। শিল্পে প্রশিক্ষণ একটি ক্রমাগত প্রক্রিয়া এবং এর গুরুত্ব নতুন নিয়োগের মধ্যে সীমাবদ্ধ নয় বরং দ্রুত শিল্প সম্প্রসারণ এবং শ্রমিক থেকে পরিচালক পর্যন্ত সকল স্তরের কর্মচারীদের জন্য প্রশিক্ষণের প্রয়োজন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে কার্যকর প্রশিক্ষণ কর্মচারীর উত্পাদনশীলতা বাড়ায়, অনুপস্থিতি এবং অনুপস্থিতি হ্রাস করে এবং কাজের সন্তুষ্টি বাড়ায়। এছাড়া পদোন্নতির জন্য কর্মীদের প্রশিক্ষণ দিতে হবে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন চিন্তাবিদ শিল্পে প্রশিক্ষণকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হলো :

অধ্যাপক ম্যাক করমিক ও টিফিন (Mc Cormick and Tiffin) বলেন, “বর্তমান বা ভবিষ্যৎ কর্ম, অধিকতর যোগ্যতার সাথে সম্পাদন করার জন্য শিক্ষালব্ধ যে অভিজ্ঞতা কাজে লাগানো হয় তাকে শিল্পে প্রশিক্ষণ বলে।” মনোবিজ্ঞানী এডউইন বি. ফ্লিপপো (Edwin B. Flippo) মনে করেন, “কোনো একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য কর্মচারীর জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করার প্রক্রিয়াই শিল্পে প্রশিক্ষণ ।”প্রখ্যাত মনোবিজ্ঞানী সাইমন (Simon) এর মতে, “কর্মক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মচারীরা যেখান থেকে শুরু করে প্রশিক্ষণ কর্মীরা ১২ সপ্তাহ পর সেখানে পৌঁছায়।”মনোবিজ্ঞানী এ. খালেক বলেন, “শিল্পক্ষেত্রে প্রশিক্ষণ বলতে এমন একটি পরিকল্পিত কার্যক্রমকে বুঝায়, যার ফলে কোনো প্রতিষ্ঠানের কর্মচারীদের কার্যসম্পাদনের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পায় এবং প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য কর্মচারীদের মনোভাব ও আচরণে প্রত্যাশিত পরিবর্তন ঘটে।”উপরিউক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, যে প্রক্রিয়ায় কোনো প্রতিষ্ঠানের কর্মচারীদের কর্মদক্ষতা উন্নত কারিগরি জ্ঞান নতুন নতুন কলাকৌশলের সাথে পরিচিত হওয়ার সুযোগ সৃষ্টি করে এবং এরূপ কার্যক্রমে কর্মচারীদের আচরণে কাঙ্ক্ষিত পরিবর্তন আনয়ন করে তাকে শিল্পে প্রশিক্ষণ বলে ।

প্রশিক্ষণ কর্মসূচির ধরন বা ধরন: বিশ্বের প্রায় সব দেশেই কমবেশি শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব শিল্পে বিভিন্ন পেশায় কর্মরত অসংখ্য কর্মচারী রয়েছে। তাদের প্রশিক্ষণের জন্য বিভিন্ন পদ্ধতি বা কৌশল রয়েছে। কর্মচারীকে যে পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়া হবে তা নির্ভর করে কাজের প্রকৃতি, কর্মীর শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণের উপকরণ, প্রশিক্ষকের যোগ্যতা ইত্যাদির উপর। একই প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের কর্মচারীদের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। নীচে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ এবং তাদের কার্যকারিতা পর্যালোচনা করা হল:

১. পরিচিতিমূলক প্রশিক্ষণ: বিভিন্ন ধরনের প্রশিক্ষণের মধ্যে পরিচায়ক প্রশিক্ষণ হল সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ। এই ধরনের প্রশিক্ষণের উদ্দেশ্য হল নতুন কর্মচারীকে নিয়োগের পরে প্রাথমিকভাবে তার চাকরি এবং নিয়োগকারী সংস্থা সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করা। পরিচিতিমূলক প্রশিক্ষণের মাধ্যমে একজন নতুন কর্মচারীকে প্রতিষ্ঠানের ইতিহাস, বিভিন্ন বিভাগ, পণ্য, বিধিবিধান, দায়িত্ব, কর্তব্য ইত্যাদির সাথে পরিচিত করানো হয় এই ধরনের প্রশিক্ষণ একজন নতুন কর্মচারীর জন্য প্রতিষ্ঠানের দায়িত্ব পালন করা সহজ করে তোলে।

২. কাজের সময় প্রশিক্ষণ: শিল্প প্রতিষ্ঠানে কর্মীদের প্রশিক্ষণের জন্য এটি একটি খুব ভাল পদ্ধতি। এই ধরনের প্রশিক্ষণের মাধ্যমে, কর্মচারীকে তার কর্মক্ষেত্রে হাতে-কলমে কাজের পদ্ধতি এবং কৌশল শেখানো হয়। যেহেতু প্রশিক্ষক নিজেই প্রশিক্ষণ পরিচালনা করেন, এই ধরনের প্রশিক্ষণ পদ্ধতিতে প্রশিক্ষণার্থী কাজের পরিবেশ এবং নৈপুণ্য সম্পর্কে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারে।

৩. সিমুলেটেড বা সাদৃশ্যপূর্ণ প্রশিক্ষণ: এই ধরনের প্রশিক্ষণ পদ্ধতি এমন একটি যা প্রকৃত পরিবেশের সাথে মেলে প্রশিক্ষণার্থীদের কৃত্রিম পরিবেশ তৈরি করে প্রশিক্ষণ দেওয়া হয়। এই প্রশিক্ষণ পদ্ধতি অনুসরণ করা হয় যখন বড় শিল্প প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক কর্মচারী নিয়োগ করা হয়। শিল্প প্রতিষ্ঠানে কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য এটি একটি বড় যন্ত্রপাতি এবং প্রশিক্ষণ কেন্দ্রে স্থাপন করা হয়। তারপর উত্তর দাও ইনস্টিটিউটের বেশ কয়েকজন প্রশিক্ষক প্রশিক্ষণার্থীদের বক্তৃতা দেন এবং | উৎপাদন পদ্ধতিতে প্রক্রিয়া এবং কৌশল শেখায়। উদাহরণস্বরূপ, বিমানের পাইলটরা আসল বিমানে নয় প্রথমে মাটিতে বসে একটি নকল বিমানের প্রতিরূপ তৈরি করে উড়ান শেখানো হয়। এই পদ্ধতিটি শুধুমাত্র নতুন পাইলটদের প্রশিক্ষণের জন্য নয়, অভিজ্ঞ পাইলটদের নতুন ধরনের বিমান চালানোর প্রশিক্ষণের জন্যও অনুসরণ করা হয়।

৪. শিক্ষানবিশ প্রশিক্ষণ: একটি জনপ্রিয় ধরনের প্রশিক্ষণ হল শিক্ষানবিশ প্রশিক্ষণ। কর্মচারীদের চাকরিতে নিয়োগের আগে এই ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। এই ধরনের প্রশিক্ষণের জন্য মনোনীত কর্মচারীদের একজন অভিজ্ঞ প্রশিক্ষক বা সুপারভাইজার দ্বারা বক্তৃতা এবং হাতে-কলমে কাজ করা উচিত। তিনি পদ্ধতি শেখান। যারা এই ধরনের প্রশিক্ষণে সফল হয় শুধুমাত্র তারাই নিয়োগপ্রাপ্ত হয়।

৫. বিপণন প্রশিক্ষণ: শিল্প পণ্যের বিপণন এটি করার জন্য নিয়োগকৃত কর্মীদের বিপণন প্রশিক্ষণ দেওয়া হয়। এই ধরনের প্রশিক্ষণে কথা বলা, পণ্যের গুণাবলী বর্ণনা করা, কোম্পানির সুনাম বৃদ্ধি করা ইত্যাদি বিষয় শেখানো হয়। এতে কোম্পানির উৎপাদিত পণ্যের চাহিদা প্রচলিত বাজারে ব্যাপকভাবে বৃদ্ধি পায়।

৬. বৃত্তিমূলক প্রশিক্ষণ: সরকারী এবং বেসরকারী উদ্যোগগুলি প্রায়ই পেশাদার বা বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে নতুন এবং অনভিজ্ঞ কর্মীদের প্রশিক্ষণ প্রদান করে। অনেক শিক্ষার্থী এ ধরনের প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নেয় এবং প্রশিক্ষণের পাশাপাশি সংশ্লিষ্ট কাজে নিয়োজিত হয়।

৭. কারিগরি প্রশিক্ষণ: প্রশিক্ষণের আরেকটি রূপ কার্যকরী পদ্ধতি হল প্রযুক্তিগত প্রশিক্ষণ। এই ধরনের প্রশিক্ষণ ব্যবস্থা বিশেষ দক্ষতা বা প্রযুক্তি ব্যবহারে শিক্ষা প্রদান করে যেমন, খসড়া তৈরি এবং সাইকো-পেশীর দক্ষতা সমন্বিত আন্দোলনের দক্ষতা প্রশিক্ষণ, যান্ত্রিক গঠন এবং কার্যকারিতা সম্পর্কে জ্ঞান, দ্রুত এবং নির্ভুলভাবে যন্ত্রপাতি পরিচালনায় দক্ষতা।

৮. ম্যানেজমেন্ট ট্রেনিং: ম্যানেজমেন্ট ট্রেনিং হল প্রশিক্ষণের আরেকটি কার্যকর রূপ বা ভিন্নতা। এর উদ্দেশ্য হল ব্যবস্থাপক, পরিদর্শক এবং নির্বাহীদের শিল্প প্রতিষ্ঠানে মানবিক সম্পর্ক উন্নত করা, শিল্প সম্প্রীতি বজায় রাখা, উপযুক্ত সিদ্ধান্ত নেওয়ার কৌশল, কর্মীদের মনোভাব পরিবর্তন করা এবং কাজের প্রতি আগ্রহ ও উদ্দীপনা তৈরি করার জন্য দক্ষতা অর্জনের জন্য তাদের প্রশিক্ষণ দেওয়া। যে কোনো ধরনের ব্যবস্থাপনা বা নেতৃত্বের প্রধান অংশ হলো একটি প্রতিষ্ঠান পরিচালনার জন্য বিভিন্ন ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা। অতএব, ব্যবস্থাপনা প্রশিক্ষণের প্রধান দিক হল সিদ্ধান্ত গ্রহণের শিল্প বা নৈপুণ্য শেখানো।

উপসংহার: উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যেতে পারে। অর্থাৎ, কোনো বিশেষ আদর্শের ভিত্তিতে প্রশিক্ষণ ব্যবস্থাকে শ্রেণিবদ্ধ করা কঠিন। যে কোনো প্রশিক্ষণের প্রধান ধাপ হলো প্রশিক্ষণের প্রয়োজনীয়তা বা গুরুত্ব বোঝা। তাই কার্যকর প্রশিক্ষণের জন্য প্রথমে কাকে প্রশিক্ষণ দেওয়া উচিত তা নির্ধারণ করে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।