শাসন বিভাগের আইন সম্পর্কিত কার্যাবলি আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা,শাসন বিভাগ আইন সম্পর্কিত কী কী কাজ সম্পাদন করে? আলোচনা কর।

উত্তর: ভূমিকা : আধুনিক জনকল্যাণমূলক রাষ্ট্র বহুবিধ কাজ সম্পন্ন করে থাকে। সরকারের দ্বারাই রাষ্ট্রের বিভিন্ন কার্যাবলি সম্পাদিত হয়ে থাকে। সরকারের এ কাজগুলো মূলত তিনটি বিভাগের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। সরকারের প্রতিটি বিভাগ তাদের স্ব-স্ব কার্যাবলি সম্পন্ন করেও আইন বিভাগ শাসন সম্পর্কিত এবং শাসন বিভাগ আইন সম্পর্কিত নানাবিধ গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে থাকে।

শাসন বিভাগের আইন সম্পর্কিত কাজ : শাসন বিভাগ আইন সম্পর্কিত অনেক কার্যাবলি সম্পাদন করে থাকে। নিম্নে তা আলোচনা করা হলো :

১. আইন প্রণয়ন সংক্রান্ত কাজ : শাসন বিভাগের আইন সংক্রান্ত বিষয়েও প্রচুর ক্ষমতা আছে। বর্তমান সংসদীয় রাষ্ট্র ব্যবস্থায় শাসন বিভাগের কর্মকর্তাগণ সরাসরি আইন প্রণয়নের ব্যাপারে দায়িত্ব পালন করেন। রাষ্ট্রপতি শাসিত সরকারেও শাসন বিভাগের কর্মকর্তাগণ কিছু কিছু আইন রচনার কাজে অংশগ্রহণ করে থাকেন। আইনসভার অধিবেশন আহ্বান করা, স্থগিত রাখা এবং আইনসভাকে বাতিল করার ক্ষমতা শাসন বিভাগের রয়েছে।

২. অধ্যাদেশ জারি : আইন পরিষদের অধিবেশন ব্যতীত শাসন বিভাগ জরুরি অবস্থা মোকাবিলা করার জন্য অধ্যাদেশ জারি করতে পারে। অধ্যাদেশ জারি করার কাজ যদিও আইন পরিষদের কাজ, কিন্তু এটা শাসন বিভাগ সম্পাদন করে থাকে।

৩. অধিবেশন স্থগিত করা : আইনসভার অধিবেশন স্থগিত করার ক্ষমতাও শাসন বিভাগের হাতে রয়েছে। কোন গুরুত্বপূর্ণ পরিস্থিতির প্রেক্ষাপটে যদি রাষ্ট্রপতি মনে করেন আইনসভার অধিবেশন স্থগিত করবেন, তাহলে তিনি তা করতে পারেন।

৪. বিল পাস সংক্রান্ত কাজ : আইনসভা কর্তৃক পাসকৃত বিলে শাসন বিভাগ ভেটো প্রদান করতে পারে। মার্কিন কংগ্রেস কর্তৃক পাসকৃত বিল অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে এলে রাষ্ট্রপতি তিন ধরনের ভেটো ক্ষমতা প্রয়োগ করে বিল বাতিল করতে পারে।

৫. শাসন বিভাগের ইচ্ছাধীন আইন প্রণয়ন : শাসন বিভাগ আইন পরিষনে তাদের সংখ্যাগরিষ্ঠতার কারণে ইচ্ছাধান ডাইন প্রণয়ন করে থাকে। শাসন বিভাগের সদস্যগণ ব্যবস্থা থেকে আসে এবং তারা তাদের ইচ্ছানুযায়ী আইন প্রণয়ন করে থাকে।

৬. আইনসভার অধিবেশন আহ্বান: আইনসভার অধিবেশন আহ্বান করার কাজ শাসন বিভাগ কর্তৃক সম্পাদিত হয়। রাষ্ট্রপতি শাসিত শাসনব্যবস্থায় মূলত প্রেসিডেন্টই অধিবেশন আহ্বান করে থাকে।

৭. আইন পরিষদের জটিলতার কারণে : আধুনিক কল্যাণমূলক রাষ্ট্রের কার্যাবলি বহুগুণে বৃদ্ধি পেয়েছে, তাই আইনসভার একার পক্ষে সব কার্যাবলি সম্পাদন করা সম্ভব হয় না। সুতরাং আইনের মূল কাঠামো আইনসভা কর্তৃক রচিত হলেও এর পরিপূর্ণ রূপদান করে শাসন বিভাগ।

৮. প্রশাসনিক নির্দেশ : প্রশাসনিক নির্দেশ সাধারণত আইন পরিষদের কাজ কিন্তু শাসন বিভাগ এ কাজ করে থাকে। অনেক সময় প্রয়োজনীয় অধ্যাদেশ রাষ্ট্রপতি জারি করে থাকেন। আর এ অধ্যাদেশ আইনের মতোই কার্যকরী হয়ে থাকে তাছাড়া অনেক সময় এ অধ্যাদেশগুলো পরবর্তীতে আইনসভা দ্বারা আইনে রূপান্তরিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারের দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো আইন বিভাগ ও শাসন বিভাগ। সরকারের অপরিহার্য কার্যাবলি এ দুটি বিভাগের মাধ্যমেই সম্পাদিত হয়ে থাকে। তাই জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করার জন্য এদের মধ্যে সহযোগিতা ও সমন্বয় থাকা প্রয়োজন। আইন বিভাগ ও শাসন বিভাগের মধ্যে ক্ষমতার প্রয়োগ ও বাস্তবায়নে অনেক পার্থক্য পরিলক্ষিত হলেও রাষ্ট্রের কল্যাণে এদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।