লিঙ্গ ভেদে সামাজিক অসমতা সংক্ষেপে আলোকপাত কর?

অথবা, লিঙ্গভেদে সামাজিক অসমতা সংক্ষেপে বিশ্লেষণ কর।
অথবা, লিঙ্গভেদে সামাজিক অসমতার কারণ ব্যাখ্যা কর।
অথবা, লিঙ্গভেদে সামাজিক অসমতা সম্পর্কে তোমার মতামত দাও।
উত্তর ভূমিকা :
সমাজস্থ মানুষের সামাজিক পরিচিতি, পদমর্যাদা, সম্পদ, সুযোগ সুবিধা প্রভৃতির মধ্যে অসম অংশীদারিত্বকে সামাজিক অসমতা বলা যায়। তবে এই সামাজিক অসমতা মূলত লিঙ্গভেদেই বেশি বিদ্যমান।
লিঙ্গভেদে সামাজিক অসমতা : লিঙ্গভেদে সামাজিক অসমতা মানুষের তৈরি নয়, বরং এটি প্রাকৃতিক। কিন্তু পুরুষ ও স্ত্রীরূপে সামাজিক সদস্যের বিভিন্নতা সামাজিক অসমতার প্রধান প্রাতিষ্ঠানিক রূপ। এ অসমতার মূল কারণ মহিলারা সন্তান ধারণ ও লালনপালন করতে গিয়ে জীবনের বেশিরভাগ সময় গৃহস্থালির কাজে ব্যস্ত থাকে এবং পুরুষরা মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে। শারীরিক শক্তি ও সামর্থ্যের বিভিন্নতার কারণে সমাজে বৈষম্যের সৃষ্টি হয়। সাধারণত পুরুষরা কষ্টকর, ভারী কাজ, · অপরদিকে নারীরা হালকা কাজ সম্পন্ন করে থাকে। শিকার, পশুপালন, মাছ ধরা, জমি চাষ প্রভৃতি কাজে শারীরিক শক্তির প্রয়োজন বিধায় পুরুষরাই এ কাজগুলো করে থাকে। বাস্তবে নারীরা কোন না কোন ভাবে পুরুষেরা অধস্তন হিসেবে থাকে। যেমন— বিয়ের পূর্বে একজন নারী পিতা বা ভাই এবং বিবাহিত হলে স্বামীর এবং বৃদ্ধ বয়সে সাধারণত পুত্র সন্তানের উপর নির্ভরশীল থাকে। প্রকৃত অর্থে পুরুষ-নারী সমতা একটি অতিকহান (Myth) সহজ সরল প্রযুক্তিনির্ভর ক্ষুদ্র ক্ষুদ্র সম্প্রদায় থেকে শুরু করে বর্তমান বিশ্বের সকল সমাজেই অনুন্নত, উন্নয়নশীল ও উন্নত সমাজে নারীর স্থান পুরুষের তুলনায় গৌণ। প্রায় সমাজে পুরুষরাই ধর্মীয় কাজে নেতৃত্ব দেয়, পূজা ও অর্থ প্রদান করে। কোন কোন ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণও সীমিত। অবশ্য কিছু সমাজে এমন ধর্মীয় আচার অনুষ্ঠান আছে, যাতে কেবল মহিলারাই যোগ দেয়। মহিলাদের কাজের অর্থনৈতিক গুরুত্ব খুব কম সমাজেই স্বীকার করা হয়। যদিও তারা সকাল সন্ধ্যা এবং প্রয়োজনে মধ্যরাত পর্যন্ত কাজ করেন একই পরিবারের উন্নতিরই লক্ষ্যে। অথচ নানাদিক থেকেই তাদের মর্যাদা পুরুষের নিচে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, সামাজিক অসমতার জন্য মূল্যবোধ, নিয়মনীতি, সংস্কৃতি কখনো কখনো দায়ী হলেও প্রধান লিঙ্গভেদেই নারীপুরুষের মধ্যে অসমতা বিরাজমান।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4/