রাষ্ট্র কাকে বলো প্রামাণ্য সংজ্ঞাসহ আলোচনা কর ।

রকেট সাজেশন
রকেট সাজেশন


অথবা, রাষ্ট্র বলতে কী বুঝ? প্রামাণ্য সংজ্ঞাসহ আলোচনা কর।
অথবা, প্রামাণ্য সংজ্ঞাসহ রাষ্ট্র সম্পর্কে আলোচনা কর।
অথবা, রাষ্ট্র সম্পর্কে আলোচনা কর।

উত্তরঃ ভূমিকা : রাষ্ট্র হচ্ছে একটি রাজনৈতিক প্রতিষ্ঠান এবং রাষ্ট্রকে কেন্দ্র করেই মানুষের রাজনৈতিক জীবন
আবর্তিত হয়। প্রাচীন কালে গ্রিসের প্লেটো এবং এরিস্টটল এর কাছে রাষ্ট্র ছিল স্বয়ংসম্পূর্ণ। এ গ্রিক দার্শনিকদের মতানুসারে সুন্দর ও মঙ্গলময় জীবন প্রতিষ্ঠার জন্যই রাষ্ট্রের অস্তিত্ব বর্তমান। রাষ্ট্র একটি বৃহৎ রাজনৈতিক সংগঠন হওয়ার ফলে এর উদ্দেশ্য এবং লক্ষ্যও ব্যাপক ও বিস্তৃত রূপ ধারণ করেছে। আর সাষ্ট্রের প্রকৃতির উপর তার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ভর করে। মাত্র ‘রাষ্ট্র’ শব্দটি এসেছে ইংরেজি ‘Status’ শব্দ থেকে। আবার গ্রিক দার্শনিকগণ রাষ্ট্রকে ‘Polis’ অর্থে ব্যবহার করেছেন। রোমান দার্শনিকগণ ‘রাষ্ট্র’ বলতে ‘Civitas’ শব্দটি ব্যবহার করেছেন। রাষ্ট্র শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন। ষোড়শ শতাব্দীর বিখ্যাত ইতালীয় রাষ্ট্র চিন্তাবিদ ম্যাকিয়াভেলি। অনেক ক্ষেত্রেই দেখা যায়, রাষ্ট্র শব্দটি ‘সরকার’, দেশ,সমাজ, জাতি শব্দগুলোর সমার্থক হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু রাষ্ট্রবিজ্ঞানে ‘রাষ্ট্র’ শব্দটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। রাষ্ট্র হলো এমন একটি প্রতিষ্ঠান, যার চারটি উপাদান। যথা জনসমষ্টি, নির্দিষ্ট ভূখণ্ড, সরকার ও সার্বভৌমত্ব ক্ষমতা বিদ্যমান রয়েছে এবং যা বিশেষ উদ্দেশ্য সাধনের নিমিত্তে গঠিত হয়েছে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন চিন্তাবিদ, মনীয়ী ও রাষ্ট্রবিজ্ঞান বিভিন্নভাবে রাষ্ট্রের সংজ্ঞা নির্দেশ করেছেন। নিম্নে তাদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা বর্ণনা করা হলো :

মার্কিন রাষ্ট্রবিজ্ঞানী ই. ডব্লিউ. বার্জেস (E. W. Burgess) বলেছেন, “রাষ্ট্র হলো মানবজাতির এক অংশ, যা ঐক্যবদ্ধভাবে সংগঠিত।” (The state is the particular portion of mankind viewed as an organized unit).

E. W. Burgess, Political Science and Constitutional Law, Vol. 1. P-24.] সমাজবিজ্ঞানী অপবার্ন ও নিমকফ (Ogburn and Nimkoff) বলেছেন, “রাষ্ট্র হলো একটি সংগঠন, যা নির্দিষ্ট একটি নির্দিষ্ট অঞ্চলের উপর সরকার।)
ভূখণ্ডে সার্বভৌম সরকার কর্তৃক শাসিত।” (The state is an organization which rules by means of a supremegovernment over a definite territory).

মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন (Woodrow Wilson) এর মতে, রাষ্ট্র হচ্ছে আইনের প্রয়োজনে নির্দিষ্ট হতে সংগঠিত একটি জনসমাজ।” (A state is a people organized for law within a definite territory.)

মার্কিন সমাজবিজ্ঞানী হ্যাকাইভার (Maclver) এর মতে, “রাষ্ট্র হচ্ছে এমন একটি সংঘ, যা সরকার ঘোষিত আইন অনুসারে কাজ করে।” (“State is an association which acting through law is Prclaimed by government,”)

রাষ্ট্রের সর্বাপেক্ষা উত্তম ও পূর্ণাঙ্গ সংজ্ঞা প্রদান করেছেন অধ্যাপক শার্মার (Garner)। তাঁর মতে, “রাষ্ট্র হলো ব্যাপক
জনসমষ্টি নিয়ে এমন একটি জনসমাজ, যা কোন নির্দিষ্ট মুখতে স্থায়ীভাবে বসবাস করে, যা বহিঃনিয়ন্ত্রণ থেকে স্বাধীন বা
প্রায় স্বাধীন এবং যার একটি সংগঠিত সরকার আছে, যে সরকারের প্রতি অধিকাংশ জনগণ অনুগত থাকে।”

অধ্যাপক ফ্রস্টার (Prof. Brustar) এর মতে, “রাষ্ট্র এমন এক সংগঠিত জনসমষ্টি, যা কোন সুনির্দিষ্ট ভূখণ্ডের অধিকারী এবং যান কোন স্বাধীন বা সার্বভৌম সরকার রয়েছে। অধ্যাপক হলো (Prof Holl) এর ভাষায়, “রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য নির্দিষ্ট ভূখণ্ডে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত এবং বহিঃশক্তির নিয়ন্ত্রণ থেকে সম্পূর্ণ মুক্ত এমন জনসমাজই রাষ্ট্র।”রবাট এ ডাল (Robert A. Dahl) বলেন, “The political system is made up of the territorial area and government of the area is a state.”

উপসংহার: উপযুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, রাষ্ট্র বলতে রাজনৈতিকভাবে সংগঠিত এবং একটি নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসকারী জনসমষ্টিকে বুঝায়, যাদের একটি সংগঠিত সরকার আছে, জনগণ সে সরকারের প্রতি স্বভাবজাত আনুগত্য প্রদর্শন করে ।।