মূল্যের আপাত বিরোধিতা তত্ত্বটি ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, হীরা ও পানির দামের আপাত অসামজ্জস্যতা ব্যাখ্যা কর।

উত্তর: গহিদা উপযোগের উপর নির্ভরশীল অর্থাৎ যে দ্রব্যের উপযোগ বেশি তার দাম বেশি হওয়ার কথা। যেমন- পানির প্রয়োজনীয়তা বেশি তাই পানির দাম বেশি এবং হীরার প্রয়োজনীয়তা কম বিধায় হীরার দাম কম হবার কথা। কিন্তু বাস্তবে পানির দাম খুবই কম কিন্তু হীরার দাম খুবই বেশি। সুতরাং পানির দাম নগণ্য কিন্তু হীরার দাম বেশি হওয়ার প্রচলিত চিন্তাধারা আপাত বিরোধতার সম্মুখীন। এ্যাডাম স্মিথ, রিকার্ডো, মিল প্রমুখ ক্ল্যাসিক্যাল অর্থনীতিবিদিগণ এই আপাত বিরোধিতার সম্মুখীন হয়েছিলেন।

কিন্তু প্রকৃত ঘটনা হল ক্ল্যাসিক্যাল অর্থনীতিবিদগণ মোট উপযোগ এবং প্রান্তিক উপযোগ এর মধ্যে পার্থক্য টানতে পারেন নি। তাই তাঁরা ক্ল্যাসিক্যালীয় মূল্য নির্ধারণে TU ব্যবহার করেছেন। কিন্তু কোন দ্রব্যের দাম নির্ভর করে MU-এর উপর। তাই পরবর্তীকালে জেডনস, মেয়ার, ওয়ালরাস প্রমুখ প্রান্তিক ধারণাবাদী অর্থনীতিবিদগণ MU ধারণার ব্যবহার করে এ সমস্যার একটি সমাধান খুঁজে পান। যার প্রান্তিক উপযোগ বেশি তার দাম বেশি আবার প্রান্তিক উপযোগ কম হলে তার দাম কম হয়। তবে দ্রব্যের যোগান বেশি হলে প্রস্তিক উপযোগ কম কিন্তু মোট উপযোগ বেশি হয়। আবার যোগান কম হলে প্রান্তিক উপযোগ বেশি এবং মোট উপযোগ কম হয়।

যেমন- পানির যোগান বেশি বিধায় তার প্রান্তিক উপযোগ কম, ফলে তার দাম কম। আবার হীরা দুষ্প্রাপ্য অর্থাৎ যোগান কম বিধায় এর প্রান্তিক উপযোগ বেশি হলে এর দাম বেশি। সুতরাং প্রান্তিক উপযোগ ও দামের সম্পর্ক দ্বারা এ মূল্যের আপাত বিরোধিতার অবসান ঘটে। চিত্রের সাহায্যে ব্যাখ্যাঃ

ভূমি অক্ষে দ্রব্যের পরিমাণ (Q) এবং লম্ব অক্ষে প্রান্তিক উপযোগ (MU) ও দাম পরিমাপ করা হয়। DD, হীরার প্রান্তিক উপযোগ (MU) ও WW, পানির প্রান্তিক উপযোগ রেখা। এখানে হীরার যোগান OM, এবং পানির যোগান ON,। হীরার যোগান কম বলে এর প্রান্তিক উপযোগ বেশি। কিন্তু পানির যোগান বেশি বলে এর প্রান্তিক উপযোগ কম। চিত্রে হীরার OM। এককের ক্ষেত্রে প্রান্তিক উপযোগ KM,। পানির ON, এর ক্ষেত্রে প্রান্তিক উপযোগ LN,। প্রান্তিক উপযোগ ও দাম সমান হওয়ায় হীরার দাম (PD) হল KM₁। পানির প্রান্তিক উপযোগ ও দাম সমান হওয়ায় পানির দাম (Pa) হল LN)। এখানে লক্ষ্যণীয়, হীরার প্রান্তিক উপযোগ (MU) পানির প্রান্তিক উপযোগ (MU) এর চেয়ে বেশি। ফলে হীরার দাম (PD) পানির দাম (Pw) অপেক্ষা বেশি। এভাবে মোট উপযোগের পরিবর্তে প্রান্তিক উপযোগ (MU) দ্বারা দ্রব্য মূল্য নির্ধারণ করে পানি ও হীরার দামের আপাত- বিরোধিতার অবসান ঘটানো হয়েছে।