মুনাফার উপাদানগুলো কি কি? মুনাফা কি দামের অন্তর্ভুক্ত?

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মুনাফার নিয়ামকগুলো কি কি? মুনাফা ও নার্মের সম্পর্ক উল্লেখ কর।

উত্তর: ভূমিকা: মুনাফা উৎপাদকের কর্মের ফসল। একজন সফল উৎপাদনকারী সঠিকভাবে উৎপাদন কার্য পরিচালনার পুরস্কার স্বরূপ মুনাফা পেয়ে থাকে। মুনাফা মূলত একটি মিশ্র আয়। এর মধ্যে বিভিন্ন উপকরণ জড়িত রয়েছে। মুনাফার বিভিন্ন উপাদঢাসমূহ নিম্নে আলোচনা করা হলো-

১. উদ্যোক্তার আয়: একজন উদ্যোক্তাকে উৎপাদন কার্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্যে অনেক কাজ করতে হয়। যেমন- পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন, পর্যবেক্ষণ, নিয়ন্ত্রণ, পরিদর্শন প্রভৃতি কাজ করতে হয়। এ সমস্ত কাজের বিপরীতে উদ্যোক্তা যে পারিশ্রমিক লাভ করে তা মুনাফার অন্তর্ভুক্ত।

২. ঝুঁকিবহনের পুরস্কার:ব্যবসায় লাভ হতে পারে আবার লোকসানও হতে পারে। এক্ষেত্রে উদ্যোক্তা লাভ লোকসানের ঝুঁকি গ্রহণ করে। এই ঝুঁকি গ্রহণের জন্য উদ্যোক্তা পারিশ্রমিক হিসেবে যে পুরস্কার গ্রহণ করে তা মুনাফার অন্তর্ভুক্ত।

৩. উদ্ভাবনের পুরস্কার: একজন উদ্যোক্তা উৎপাদন ক্ষেত্রে নতুন উৎপাদন কৌশল উদ্ভাবন করে, দ্রব্যের গুণগত মান উন্নয়ন করে, নতুন বাজার সৃষ্টি করে, উপকরণের উৎস সন্ধান করে। এসব উদ্ভাবনী প্রচেষ্টার জন্য একজন উদ্যোক্তা। পুরস্কার হিসেবে যে আয় লাভ করে তা মুনাফার অন্তর্ভুক্ত হয়।

৪. আকস্মিক লাভ:অনেক সময় বাজারে পণ্যের অতিরিক্ত চাহিদা বৃদ্ধির কারণে যেমন যুদ্ধকালীন সময় উৎপাদনকারী অতিরিক্ত আয় অর্জনে সক্ষম হয়। এই ধরনের আয়কে অপ্রত্যাশিত আয়ও বলা হয়। এরূপ আয় মুনাফার অন্তর্ভুক্ত।

৫. একচেটিয়া শোষণঃ শ্রম বাজারে ও দ্রব্য বাজারে অপূর্ণপ্রতিযোগিতা থাকার কারণে একদিকে শ্রম বাজারে প্রান্তি ক উৎপাদন মূল্যের চেয়ে উপাদানের দাম কম হয়। আবার দ্রব্য বাজারে প্রান্তিক খরচের চেয়ে প্রান্তিক আয় বেশি হয়। এ উভয় কারণে উদ্যোক্তা বা সংগঠক যে অতিরিক্ত আয় লাভ করে তা অর্থনীতিতে ‘শোষণ’ (Exploitation) নামে অভিহিত। এ ধরনের শোষণও মুনাফার অন্তর্ভুক্ত।

মুনাফা কি দামের অন্তর্ভুক্ত: মুনাফা উৎপাদন ব্যয় ও দামের অংশ কি না সে সম্পর্কে অর্থনীতিবিদগণের মধ্যে মতভেদ রয়েছে। ওয়াকার, ক্লার্ক প্রমুখ মার্কিন অর্থনীতিবিদ মনে করেন যে, মুনাফা হল এক প্রকার উদ্বৃত্ত মাত্র। বিভিন্ন উদ্যোক্তার কর্মদক্ষতার তারতম্যের জন্যই এর উদ্ভব হয়। উদ্যোক্তার দক্ষতা যদি অধিক হয় তাহলে সে উৎপাদন ব্যয়ের পরও কিছু উদ্বৃত্ত ভোগ করবে। এটাই হল তার মুনাফা। অপর পক্ষে, প্রান্তিক উদ্যোক্তার কোন মুনাফা হয় না। কারণ, সে যে মূল্যে দ্রব্য বিক্রয় করে তাতে কেবল উৎপাদন খরচই হাতে আসে। খাজনা যেমন উৎপাদন খরচের অতিরিক্ত আয় বলে দামের অন্তর্ভুক্ত হয় না, মুনাফাও তেমনি উদ্বৃত্ত আয় বলে দামের অন্তর্ভুক্ত হতে পারে না।কিন্তু এসব যুক্তির বিপরীতেও মতামত রয়েছে। যেমন মার্শাল ও তাঁর অনুসারীগণ মনে করেন যে মুনাফা দামের অন্তর্ভুক্ত। কারণ মুনাফা হল উদ্যোক্তার পারিশ্রমিক। অন্যান্য উপকরণের পারিশ্রমিকের মত উদ্যোক্তার পারিশ্রমিকও উৎপাদন খরচের অংশ। উদ্যোক্তা উৎপাদন খরচের ওপর ভিত্তি করে পণ্যের দাম ধার্য করে থাকে। দামের মধ্যে সম্পূর্ণ খরচ উঠে এলে-সেখানে মুনাফাও উঠে আসে। এরূপ মুনাফাকে স্বাভাবিক মুনাফা বলে-যা উৎপাদন খরচ ও দামের অন্তর্ভুক্ত।

উপসংহার: উপরিউক্ত আলোচনার পরিশেষে আমরা বলতে পারি, এজন উৎপাদনকারি উৎপাদনের চারটি উপকরণের সাহয্যে উৎপাদন কার্য সম্পাদন করে থাকে। এর মধ্যে ভূমির খাজনা, শ্রমের মজুরি, মূলধনের সুদ দেওয়া হয়। আর সংগঠনের জন্য মুনাফা দেওয়া হয়। একেই মূলত মুনাফা হিসেবে অবহিত করা হয়।