অথবা, অৰ্থাপত্তি সম্পর্কে মীমাংসকদের মত সংক্ষেপে আলোচনা কর।
অথবা, অৰ্থাপত্তি সম্পর্কে মীমাংসা মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, অৰ্থাপত্তি সম্পর্কে মীমাংসকদের অভিমত কী?
অথবা, মীমাংসকদের অর্থাপত্তি সম্পর্কীত ধারণা সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা : ভারতীয় দর্শনের বিভিন্ন আস্তিক স্কুলসমূহের মধ্যে মীমাংসা দর্শন খুবই গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। মহর্ষি জৈমিনি মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা। মীমাংসা দর্শনকে তিন ভাগে ভাগ করা হয়। যথা :
(Knowledge) ২. তত্ত্ব (Metaphysics) এবং ৩. নীতি ও ধর্ম (Ethics and Religion)। প্রমাণ হলো যথার্থ জ্ঞান লাভের প্রণালি বা উপায়। মীমাংসা দর্শনে প্রমাণ ছয় প্রকার। যথা : ১। প্রত্যক্ষ, ২. অনুমান, ৩. শব্দ, ৪. উপমান, ৫. অর্থাপত্তি এবং ৬. অনুপলব্ধি। নিম্নে মীমাংসা দর্শনের অর্থাপত্তি প্রমাণ আলোচনা করা হলো :
অর্থাপত্তি (Postulation) : কোন বিষয়কে যখন জ্ঞাত কোন কারণের দ্বারা ব্যাখ্যা করা যায় না, তখন তাকে ব্যাখ্যা করার জন্য কোন অজ্ঞাত কারণকে কল্পনা করা হয়; এ অজ্ঞাত কারণকে কল্পনা করার নামই অর্থাপত্তি। যেমন- কোন ব্যক্তি দিনের বেলায় কোন রকমের আহার করে না। কিন্তু সে স্থূলকায়। আহার ব্যতীত স্থূল হওয়া যায় না। তাই কল্পনা করতে হয় যে, সে রাত্রিতে আহার করে। এ রাত্রিকালীন আহারের কল্পনার সাহায্যে উক্ত ব্যক্তির স্থূলত্বকে ব্যাখ্যা করা যায়। সুতরাং এ কল্পনাই অৰ্থাপত্তি। অর্থাপত্তি প্রত্যক্ষ বা অনুমান বা শব্দ বা উপমান কোনটাই নয়। যেমন- উপরের দৃষ্টান্তে উপর্যুক্ত ব্যক্তির রাত্রিকালীন আহারের জ্ঞানকে প্রত্যক্ষলব্ধ বলা যায় না, যেহেতু কেউ তাকে রাত্রে আহার করতে দেখে নি। এটিকে অনুমানও বলা যায় না, যেহেতু রাত্রিকালীন আহার এবং স্থূলত্বের মধ্যে কোন ব্যাপ্তি-সম্পর্ক জানা নেই। এটি শব্দ জ্ঞানও নয়, যেহেতু কোন বিশ্বাসযোগ্য ব্যক্তি উপর্যুক্ত ব্যক্তির রাত্রিকালীন আহারের খবর দেন নি। এটি উপমানও নয়, যেহেতু এখানে কোন সাদৃশ্যের ব্যাপার নেই । সুতরাং এটি একটি স্বতন্ত্র প্রমাণ। দৈনন্দিন জীবনে আমরা প্রায়ই অর্থাপত্তির প্রয়োগ করি। যেমন- কোন জীবিত এক বন্ধুকে খুঁজতে গিয়ে যখন
বাড়িতে না পাই, তখন কল্পনা করি যে, সে বাইরে আছে। আবার ভাষা বুঝার জন্যও আমরা অর্থাপত্তির প্রয়োগ করি। যেমন- রাম না খেয়ে কলেজে গিয়েছে। এ কথা বললে আমরা বুঝি যে, সে ভাত না খেয়ে কলেজে গিয়েছে। এখানে ‘ভাত’– শব্দটির কল্পনাই অৰ্থাপত্তি |
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মীমাংসকরা তাঁদের প্রমাণ সম্পর্কীয় মতবাদে অর্থাপত্তি প্রমাণের খুবই গুরুত্বপূর্ণভাবে এবং নতুন দৃষ্টিভঙ্গির আলোচনা করেছেন। যে কোনভাবে জ্ঞান লাভ করতে হলেই প্রমাণ চলে আসে। আর প্রমাণ সম্পর্কীয় মতবাদের মধ্যে অর্থাপত্তি প্রমাণ ভারতীয় দর্শনে একটি উল্লেখযোগ্য স্থান দখল করে আছে।