মার্কিন রাষ্ট্রপতি সম্পর্কে যা জান লিখ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মার্কিন রাষ্ট্রপতি সম্পর্কে কী জান? লিখ।
অথবা, মার্কিন রাষ্ট্রপতি সম্পর্কে সংক্ষেপে ধারণা দাও।

উত্তরঃ ভূমিকা: মার্কিন শাসনব্যবস্থার সর্বোচ্চ আসনে রাষ্ট্রপতির অধিষ্ঠান। মার্কিন রাষ্ট্রপতি কেবল তত্ত্বগতভাবে নয় বাস্তবেও প্রধান শাসক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থার গতিপ্রকৃতিকে নিয়ন্ত্রণ করেন। অর্থাৎ তত্ত্বগত ও বাস্তব উভয় বিচারেই মার্কিন রাষ্ট্রপতি দেশের শাসন বিভাগীয় ক্ষমতার প্রকৃত অধিকারী।

মার্কিন রাষ্ট্রপতি: নিম্নে মার্কিন রাষ্ট্রপতি সম্পর্কে আলোচনা করা হল।

রাষ্ট্রপতি নির্বাচন: সংবিধান অনুসারে একটি নির্বাচক সংস্থা দ্বারা মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হন। ৫৩৮ জন সদস্য নিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের সময় নির্বাচক সংস্থা গঠিত হয়। যিনি এ নির্বাচক সংস্থার ২৭০টি ভোট পাবেন তিনিই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

রাষ্ট্রপতি পদের যোগ্যতা: মার্কিন সংবিধান অনুসারে কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে তাকে অন্তত ৩৫ বছর বয়স্ক এবং জন্মসূত্রে অবশ্যই মার্কিন নাগরিক হতে হবে। এছাড়া অন্তত ১৪ বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

রাষ্ট্রপতির কার্যকাল ও পদচ্যুতি: মার্কিন রাষ্ট্রপতির কার্যকাল চার বছর। পুনঃ নির্বাচন স্বীকৃত তবে পর পর দু’বারের বেশি নয়। তবে মেয়াদ উত্তীর্ন হবার পূর্বেই তিনি পদত্যাগ করতে পারেন। অথবা, ইমপিচমেন্টের মাধ্যমে তাকে অপসারণ করা যায়।

রাষ্ট্রপতির বেতন ও ভাতা: বর্তমানে মার্কিন রাষ্ট্রপতির বার্ষিক বেতন হল ২,০০,০০০। তাছাড়া রাষ্ট্রপতি ভবনে
রক্ষণাবেক্ষণ, যাতায়াত, নিরাপত্তা বাহিনী প্রভৃতির জন্য পৃথক ব্যয় বরাদ্দের ব্যবস্থা আছে।

উপসংহার: উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, মার্কিন শাসনব্যবস্থার মধ্যমণি হলেন রাষ্ট্রপতি। তিনি
আনুষ্ঠানিকভাবে জাতির প্রধান আর কার্যক্ষেত্রে শাসন বিভাগের প্রকৃত কর্ণধার। তার এ ক্ষমতা সংবিধান স্বীকৃত।