মার্কিন রাষ্ট্রপতি পদের যোগ্যতাগুলো উল্লেখ কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মার্কিন রাষ্ট্রপতির কী কী গুণাবলি থাকা দরকার?
অথবা, মার্কিন রাষ্ট্রপতি প্রার্থীর কী কী যোগ্যতা থাকতে হয়? লিখ।

উত্তরঃ ভূমিকা: মার্কিন রাষ্ট্রপতি কেবল তত্ত্বগতভাবে নয়, বাস্তবেও প্রধান শাসক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থার গতিপ্রকৃতিকে নিয়ন্ত্রণ করেন। অর্থাৎ তত্ত্বগত ও বাস্তব উভয় বিচারেই মার্কিন রাষ্ট্রপতি দেশের শাসন বিভাগীয় ক্ষমতায় প্রকৃত ক্ষমতার অধিকারী। আর এ মার্কিন রাষ্ট্রপতি পদে নির্বাচিত হবার জন্য সংবিধানে কতকগুলো যোগ্যতার বিষয় উল্লেখ করা হয়েছে। মার্কিন রাষ্ট্রপতি: মার্কিন রাষ্ট্রপতি নির্বাচক সংস্থা দ্বারা নির্বাচিত হন। নির্বাচক সংস্থার ৫৩৮ জন সদস্যের মধ্যে যিনি ২৭০ ভোট পান তিনিই রাষ্ট্রপতি নির্বাচিত হন। নির্বাচিত রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের বিচারপতির নিকট শপথ গ্রহণ করে।

রাষ্ট্রপতি পদের যোগ্যতা: মার্কিন সংবিধানে রাষ্ট্রপতি পদে নির্বাচিত জন্য কতকগুলো যোগ্যতা উল্লেখ আছে। নিতে
মার্কিন রাষ্ট্রপতি পদের যোগ্যতাগুলো তুলে ধরা হল:

১. প্রার্থীকে অন্তত ৩৫ বছর বয়স্ক হতে হবে।
২. জন্মসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হতে হবে।

৩. তাকে অন্তত ১৪ বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে।

তবে হার্বাট হুভার রাষ্ট্রপতি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করলে তার বসবাসগত যোগ্যতাকে কেন্দ্র করে এক বির্তকের সৃষ্টি হয়। এ সময় সুপ্রিম কোর্ট অভিমত প্রদান করে যে, রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন প্রার্থীকে একাধিক্রমে ১৪ বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করার কোন প্রয়োজন নেই।

উপসংহার: উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, কোন ব্যক্তিকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি পদের জন্য যোগা হতে হলে তাকে উল্লিখিত গুণাবলির অধিকারী হতে হবে। এ গুণাবলি বা যোগ্যতাগুলো না থাকলে কেউ মার্কিন রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে না