মার্কিন আইনসভার উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির প্রয়োগ দেখাও।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, মার্কিন আইনসভার উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির কার্যকারিতা উল্লেখ কর। অথবা, মার্কিন আইনসভার উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির প্রয়োগ ও কার্যকারিতা উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা: মার্কিন যুক্তরাষ্ট্রে আইন বিভাগের কার্যাবলির উপর পারস্পরিক নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতি প্রয়োগ করা হয়েছে। মার্কিন কংগ্রেস আইন সংক্রান্ত ক্ষমতার অধিকারী এবং আইন প্রণয়নের ক্ষেত্রে এর ক্ষমতা অত্যধিক।কিন্তু তা সত্ত্বেও অন্যান্য বিভাগ আইন বিভাগের ক্ষমতার উপর বিভিন্নভাবে প্রভাব বিস্তার করে থাকে।

আইনসভার উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নিীতি: নিম্নে আইনসভার উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির প্রয়োগ দেখানো হল।

১. মার্কিন রাষ্ট্রপতি আইন পাসের অনুরোধ সম্বলিত বাণী কংগ্রেসে প্রেরণ করতে পারেন। রাষ্ট্রপতির এ বাণী কংগ্রেসকে যথেষ্ট প্রভাবিত করতে পারে।

২. রাষ্ট্রপতির অনুমতি বা সম্মতি ছাড়া কোন বিল আইনে পরিণত হতে পারে না। তিনি কংগ্রেস কর্তৃক পাসকৃত বিলে
কংগ্রেসকে যথেষ্ট প্রভাবিত করতে পারে।
ভেটো প্রদান করতে পারেন।

৩. রাষ্ট্রপতি প্রয়োজনে গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ের উপর কংগ্রেসের যে কোন কক্ষের বা উভয় ককের বিশেষ অধিবেশন আহ্বান করতে পারেন।

৪. মার্কিন রাষ্ট্রপতি জনমতের প্রতি আবেদন জানিয়েও কংগ্রেকে নিয়ন্ত্রণ করতে পারেন। জনমতের সাহায্য প্রয়োজন হলে তিনি কংগ্রেসের বিরুদ্ধে সংগ্রায় ঘোষণা এবং জনমতের সমর্থন হাসানোর কয়ে কংগ্রেস রাষ্ট্রপতির নির্দেশকে আইনে রূপ দিতে বাধ্য হয়।

৫. কংগ্রেস কর্তৃক প্রণীত আইনের বৈধতা বিচার করে দেখার দায়িত্ব আদালতের রয়েছে। মার্কিন বিচার বিভাগ সুপ্রিম কোর্ট কংগ্রেস প্রণীত আইনের ব্যাখ্যা প্রদান এবং এসব আইনকে অবৈধ বলে ঘোষণা করতে পারে।

উপসংহার: উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রে আইনসভার কার্যাবলির উপর নিয়ন্ত্রণ ও ভারসাম্য নীতির যথাযথ প্রয়োগ লক্ষ্য করা যায়। সুতরাং বলা যায়, মার্কিন শাসনব্যবস্থায় নিয়ন্ত্রণ ও ভারসাম্য প্রবর্তিত হওয়ায় প্রত্যেক বিভাগই অন্য বিভাগের কাজে হস্তক্ষেপ করতে পারে