মানুষ-যন্ত্র ব্যবস্থার সুবিধা বর্ণনা কর ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

উত্তর:

ভূমিকা: শিল্প মনোবিজ্ঞান মনোবিজ্ঞানের একটি ফলিত পণ্য। শিল্প মনোবিজ্ঞান সাধারণত মানব সম্পর্কের বিকাশ, বৃদ্ধি, বৃদ্ধি, ভাল পরিমাণ, মানুষের ক্ষমতা অনুযায়ী গঠন ডিজাইন, গঠন বাড়াতে নিয়ে আলোচনা করা হয়। তপরি, মান-মেদুইন সিস্টেমের সুবিধা রয়েছে।

মানুষ-যন্ত্র ব্যবস্থার সুবিধা: নিজস্ব শিল্প প্রতিষ্ঠানের শব্দ গঠন, সক্রিয় নিয়ন্ত্রণ এবং সন্তোষজনক সম্পূর্ণ মান-মেশিন সিস্টেমের উপর ভিত্তি করে। শুধু একটি সংগঠনের সুষ্ঠু নিয়ন্ত্রণ, কার্যকর ও নিয়ন্ত্রণ সংস্থার সংস্থার ঘোষণার জন্য শুধু ভাল কাজই নয়, সক্রিয়দের সক্রিয় সদস্যদের মধ্যে বিরোধের অবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিল্পে শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক, অন্তর্গতদের মধ্যে সুসম্পর্ক এবং সঠিক ব্যবহারের রাজনীতি শিল্পের সুষ্ঠু গঠন এবং বৃদ্ধি বৃদ্ধি করা। মানসিকতারা তাদের কেন্দ্রয় সঠিকভাবে প্রশিক্ষিত না হলে প্রতিষ্ঠানের বিকল্প আশানুরূপ হবে না। আবার এই সরঞ্জামের ফলে মানুষের কাজ সহজ। ফলে মানুষ তার জীবন থেকে মুক্তি পায় অর্থাৎ যান্ত্রিক জীবন থেকে কিছুটা স্বস্তি পাওয়া, উৎপাদিত ও বৃদ্ধি পেয়েছে। একটি যন্ত্র মানুষের চেয়ে দ্বিগুণ কাজ করতে পারে। তাই শিল্পে ম্যান-মেশিন সিস্টেমের সুবিধা অনস্বীকার্য।

উপসংহার: অবশেষে, মানুষ একটি যন্ত্র। মানুষ যন্ত্র ব্যবস্থার সম্পর্ক আমাদের যেমন শিল্প উৎপাদনকে বৃদ্ধি করেছে তেমনি আমাদের জীবনকে ও করেছে আরামদায়ক ও সহজ সরল।