ভারসাম্য দামের উপর যোগানের পরিবর্তনের প্রভাব ব্যাখ্যা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, যোগান রেখার স্থানান্তর কিভাবে ভারসাম্য দাম ও পরিমাণকে প্রভাবিত করে?

উত্তর: ভূমিকা: আমরা জানি যে ভারসাম্য সাধারনত চাহিদা ও সরবরাহের সমতার মাধ্যমে অর্জিত হয়। এই ভারসাম্যে সরবরাহের পরিবর্তন হলে, ভারসাম্যের অবস্থার পরিবর্তন হয়। অপরিবর্তিত চাহিদার সাথে সরবরাহের পরিবর্তন পুরানো ভারসাম্যকে ধ্বংস করবে এবং একটি নতুন ভারসাম্য প্রতিষ্ঠা করবে এবং ভারসাম্যের দাম এবং সরবরাহের উপর নতুন প্রভাব ফেলবে। সরবরাহের পরিবর্তন কীভাবে ভারসাম্যের দামের পরিবর্তন ঘটায় তা নীচে ব্যাখ্যা করা হয়েছে। এই প্রভাব মূল্য পরিপ্রেক্ষিতে বিচার করা হয়. এই ক্ষেত্রে সরবরাহ দুই ধরনের প্রভাব হতে পারে। যথা:

১. সরবরাহ বৃদ্ধি এবং

২. যোগানের হ্রাসজনিত প্রভাব বিষয়টি নিম্নের চিত্রে ব্যাখ্যা করা হল-

সরবরাহ বক্ররেখা SS এবং চাহিদা বক্ররেখা DD বিন্দু এবং ভারসাম্য মূল্য OP এবং পরিমাণ ON এ ছেদ করে।

১.সরবরাহ বৃদ্ধির প্রভাব: সরবরাহ বৃদ্ধির ফলে একটি নতুন ভারসাম্য মূল্য OP এবং ভারসাম্যের পরিমাণ চালু হয়, কারণ নতুন সরবরাহ বক্ররেখা ছেদ করে E বিন্দুতে চাহিদা বক্ররেখা DD। এই পরিস্থিতিতে মূল্য (OP-OP) = PP, পরিমাণ কম এবং সরবরাহ (QN, QN) = NN, পরিমাণ আগের চেয়ে বেশি। তাই চাহিদা অপরিবর্তিত থাকলে, সরবরাহ বাড়লে ক্রেতারা কম দামে বেশি পণ্য কিনবেন।

২. সরবরাহ হ্রাসের প্রভাব: সরবরাহ কমে গেলে, নতুন সরবরাহ বক্ররেখা S’S” চাহিদা বক্ররেখা DD-কে E বিন্দুতে ছেদ করে। ফলস্বরূপ, নতুন ভারসাম্যের মূল্য হল OP, এবং পরিমাণ ON। আগের তুলনায়, মূল্য (OP, OP)- IP, পরিমাণ বেশি এবং পণ্য (ON-ON) NN, পরিমাণ কম। অতএব, চাহিদা অপরিবর্তিত থাকা অবস্থায় সরবরাহ কমে গেলে ক্রেতারা বেশি দামে পণ্যের কম পরিমাণ কিনবেন।এইভাবে, সরবরাহের পরিবর্তন ভারসাম্যের দাম এবং পরিমাণকে প্রভাবিত করে।

উপসংহার: উপরোক্ত আলোচনার পর আমরা বলতে পারি যে ভারসাম্য মূল্যের উপর সরবরাহের পরিবর্তনের প্রভাব সুদূরপ্রসারী। কারণ এর ফলে পণ্যের দাম ও পরিমাণ কমে যায়।