ব্র্যাক সর্বপ্রথম কোন জেলায় কাজ শুরু করে

ব্র্যাক (BRAC) বাংলাদেশের একটি প্রমুখ গণমানবিক সংগঠন যা ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। ব্র্যাক স্থাপিত হয়েছে বাংলাদেশের দারিদ্র্য এবং সুস্থতা সেক্টরে উন্নতি এবং সামাজিক উন্নতির জন্য।

ব্র্যাক তাদের কাজ শুরু করে সিরাজগঞ্জ জেলায়, যা বাংলাদেশের একটি জেলা। ১৯৭২ সালে ব্র্যাক শুরু হওয়ার সময় এই সিরাজগঞ্জ জেলাটি ছিল ব্র্যাকের প্রধান কার্যক্রমের এলাকা। সর্বপ্রথম ব্র্যাক নামের সংগঠনটি প্রারম্ভিকভাবে সিরাজগঞ্জ জেলায় উদ্যোগ নেয়।

ব্র্যাক এর পরবর্তী দশকে এই সংগঠনটি তাদের কার্যক্রমগুলি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রসারিত করে তাদের লক্ষ্য সেক্টরগুলি বৃদ্ধি এবং উন্নতি পান।

ব্র্যাক (BRAC) একটি বৃদ্ধি ও উন্নতি সংগঠন যা বাংলাদেশ থেকে প্রথম শুরু হয়। এটি ১৯৭২ সালে বাংলাদেশের স্বাধীনতা প্রাপ্তির পর শুরু হয়েছিল। ব্র্যাক প্রাথমিকভাবে বাংলাদেশের একটি গ্রামে চালিত হয়েছিল, তবে পরবর্তীতে এটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে কাজ করতে প্রসারিত হয়েছে। BRAC এর উদ্দেশ্য হলো গরিব এবং দুর্বল সম্প্রদায়গুলির জীবন মান উন্নত করা, শিক্ষা, স্বাস্থ্য, অধিকার এবং উন্নতির সুযোগ প্রদান করা।

BRAC এর প্রধান কার্যক্রমগুলি শিক্ষা, স্বাস্থ্য, নিউট্রিশন, গবেষণা, শিল্প-শিক্ষা, আর্থ-সামাজিক উন্নতি, আদালত, মানবাধিকার এবং অত্যাধুনিক প্রযুক্তি উন্নত করা। BRAC এর সাহায্যে অনেক গরিব এবং সামাজিকভাবে দুর্বল ব্যক্তিরা উন্নত আর্থিক অবস্থা এবং জীবনমান অনুভব করতে সক্ষম হয়েছে।

BRAC এর কার্যক্রম এখন বাংলাদেশের বাইরেও প্রসারিত হয়ে গেছে এবং বৃদ্ধি পেয়েছে, সাথে সাথে এটি বিশ্বের বিভিন্ন দেশে এমনকি আফ্রিকায়ও কাজ করতে শুরু করে।

ব্র্যাক

প্রতিষ্ঠাকাল১৯৭২
অবস্থানঢাকা, বাংলাদেশ
এলাকাগত সেবাদক্ষিণ এশিয়া
আয়৳৬০৫৩.৭ কোটি (US$৭২০ মিলিয়ন) (২০১৬)[১]
কর্মী সংখ্যা৯৭,৭৪২ (২০১৬) [২]