ব্রিটেনের সংবিধানের ২টি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য লিখ।

রকেট সাজেশন
রকেট সাজেশন

অথবা, ব্রিটেনের সংবিধানের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, ব্রিটেনের সংবিধানের প্রধান দুটি বৈশিষ্ট্য কী কী? উল্লেখ কর।

উত্তরঃ ভূমিকা: বর্তমান বিশ্বের সংবিধানগুলোর মধ্যে ব্রিটেনের সংবিধানই সর্বাপেক্ষা প্রাচীন এবং ঐতিহ্যবাহী। এ সংবিধান কেউ তৈরি করেনি। ঐতিহাসিক দলিল প্রথা, বিচার বিভাগীয় সিদ্ধান্ত প্রস্তুতির মধ্যে দীর্ঘ কয়েক শতাব্দীর বিবর্তনের মধ্য দিয়ে গড়ে উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশের সংবিধানের উপর এর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব বিরাজমান ।

তাই Prof. Munro বলেছেন, “The British constitution is the mother of all constitution.” ব্রিটেনের সংবিধানের ২টি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। নিম্নে ব্রিটেনের সংবিধানের ২টি উল্লেখযোগ্য বৈশিষ্ট। আলোচনা করা হল।

২. অলিখিত সংবিধান: ব্রিটিশ সংবিধান প্রধানত অলিখিত এবং এর উপাদানসমূহ প্রথা, রীতিনীতি ও ঐতিহ্যের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। তাই টমাস পেইন একে সংবিধান বলতে নারাজ। ফরাসি ঐতিহাসিক টকতিল বলেছেন, “ব্রিটিশ সংবিধানের কোন অস্তিত্বই নেই।” অবশ্য পৃথিবীর কোন সংবিধানই সম্পূর্ণ লিখিত নয়। লিখিত ও অলিখিত অধ্যায়ের সমন্বয়েই সংবিধান গঠিত হয়। তবে ব্রিটেনের সংবিধানের সকল অংশই অলিখিত নয়। এখানেও কিছু কিছু লিখিত উপাদান আছে। দৃষ্টান্তস্বরূপ উল্লেখ করা যায় যে, ১২১৫ খ্রিস্টাব্দের ম্যাগনা কার্টা, ১৬২৮ খ্রিস্টাব্দের পিটিশন অব রাইটস, ১৬৮৯ খ্রিস্টাব্দের বিল অব রাইটস, ১৭০১ খ্রিস্টাব্দের অ্যাক্ট অব সেটলসেন্ট প্রভৃতি ব্রিটিশ সংবিদানের স্তড় স্বরূপ। কিন্তু সাংবিধানিক রীতিনীতির মত অলিখিত নিয়মাবলিকে কেন্দ্র করেই মূলত এ সংবিধান গড়ে উঠেছে। তাই ব্রিটিশ সংবিধানকে বহুলাংশে অলিখিত সংবিধান বলে বর্ণনা করা যায়।

২. পার্লামেন্টের সার্বভৌমত্ব ব্রিটিশ সংবিধানের অপর একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল পার্লামেন্টের সার্বভৌমত্ব। পার্লামেন্ট উপর কোন আইনগত বাধা নিষেধ প্রয়োগ করা যায় না। পার্লামেন্টে যে কোন আইন প্রণয়ন, সংশোধন বা বাতিল করতে পারে। আদালত পার্লামেন্টের সব আইনকেই বৈধ বলে প্রয়োগ করে। ফরাসি লেখক ডি, ললনী যথার্থই মন্তব্য করেছেন, “ব্রিটিশ পার্লামেন্ট পুরুষকে নারীতে এবং নারীকে পুরুষে রূপান্তর করা ছাড়া সবকিছুই করতে পারে। তবে বর্তমানে কেবিনেটে একনায়কত্বই দেখা যায়।”

উপসংহার: অতএব বলা যায়, উল্লিখিত বৈশিষ্ট্য দু’টি ব্রিটিশ সংবিধানের বৈশিষ্ট্যগুলোর মধ্যে অন্যতম। ব্রিটিশ সংবিধান বিশ্বের অন্যতম সংবিধান। বিশ্বের বিভিন্ন দেশের সংবিধানে ব্রিটিশ সংবিধানের বৈশিষ্ট। লক্ষ্য করা যায়। সর্বোপরি বলা যায় যদিও ব্রিটিশ সংবিধান লিখিত নয়, তথাপি যুগের পরিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ।