বাজেট রেখা কীভাবে অংকন করা হয়।

রকেট সাজেশন
রকেট সাজেশন

১৫.বাজেট রেখা কীভাবে অংকন কর হন। অথবা, বাজেট সমীকরণ থেকে বাজেট রেখা অংকন কর। অথবা, তুমি কিভাবে একটি বাজেট রেখা অংকন করবে?

উত্তর ও বাজেট সমীকরণ থেকে বাজেট রেখা অংকন করা যায়। বাজেট সমীকরণকে নিম্নোক্তভাবে প্রকাশ করা যায়।

যেমন- Px.X+Py. Y = M

এখানে X ও Y দুটি দ্রব্য, Px হচ্ছে X দ্রব্যের একক প্রতি দাম এবং Py হচ্ছে Y দ্রব্যের একক প্রতি দাম এবং M হচ্ছে মোট ভোক্তার মোট আয়। এখন মনে করি, X দ্রব্যের একক প্রতি দাম 10 টাকা ও Y দ্রব্যের একক প্রতি দাম 20 টাকা এবং ভোক্তার মোট আয় 20) টাকা। তাহলে বাজেট সমীকরণটি হয়, 10x+20y = 200 এখন, X = 0 হলে Y = 10 হয় X = 10 হলে Y = 5 হয় X = 20 হলে Y = () হয় ভোক্তা কর্তৃক ক্রয়যোগ্য X ও Y দ্রব্যের উপরোক্ত সংমিশ্রণগুলো ছকে দেখানো হলঃ

দ্রব্য Xদ্রব্য Yমোট আয় সংমিশ্রণ
010200A
105200B
200200C

উপরের সূচিটির সাহায্যে নিম্নের বাজেট রেখা অংকন করা হল-

চিত্রে, পণ্য X স্থলে বা OX অক্ষে এবং পণ্য Y ঋজু বা OY অক্ষে নির্দেশিত। তারপর ডায়াগ্রামে X এবং Y এর স্থানাঙ্ক প্লট করে যথাক্রমে A, B এবং C বিন্দু পাওয়া গেল। এই পয়েন্টগুলি যোগ করে বাজেট লাইন এসি পাওয়া যায়। চিত্র থেকে দেখা যায়, ভোক্তা 200 টাকা খরচ করলে। দ্রব্যের উপর খরচ করলে Y এর 10 ইউনিট কেনা যায় যা বাজেট লাইনে পয়েন্ট A দ্বারা নির্দেশিত হয়। এবং যদি 200 টাকা শুধুমাত্র পণ্য X কিনতে পারে তাহলে পয়েন্টে দেখানো হিসাবে 20 ইউনিট পণ্য X কিনতে পারবে। অন্যদিকে 20x) উভয় পণ্যের জন্য ব্যয় করা অর্থ বিন্দু বি দ্বারা দেখানো পণ্য X এর 10 ইউনিট এবং Y পণ্যের 5 ইউনিট কিনতে পারে।